চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

ঘরেই গরুর মাংসের কালাভুনা!

৮ আগস্ট, ২০১৯ | ১:২৭ পূর্বাহ্ণ

চট্টগ্রামের বিখ্যাত কালা ভুনা নিশ্চয় খেয়েছেন। অন্যের রান্না খেয়েছেন। তবে নিজে রান্না করে খেয়েছেন কি? আজকে নিজেই একটু চেষ্টা করে দেখুন না!
উপকরণ: ৩ থেকে ৪ কেজি হাড় ছাড়া গরুর মাংস, ১/২ চামচ বা মরিচ গুঁড়া, ১ চামচ হলুদ গুঁড়া, ১/২ চামচ জিরা গুঁড়া, ১/২ চামচ ধনিয়া গুঁড়া, ১ চামচ পেঁয়াজ বাটা, ২ চামচ রসুন বাটা, ১/২ চামচ আদা বাটা, সামান্য গরম মশলা (দারুচিনি, এলাচি), ১/২ কাপ পেঁয়াজ কুঁচি, কয়েকটা কাঁচা মরিচ, পরিমান মতো লবণ, সরিষার তেল
প্রনালী : মাংস কাটার পর ভাল মতো ধুয়ে নিন। তারপর পেঁয়াজ কুঁচি এবং কাঁচা মরিচ বাদে লবন, তেল ও বাকি সব মশলা দিয়ে ভাল করে মাখিয়ে নিতে হবে। মাখানো মাংসটি এবার চুলায় হালকা আঁচ রেখে তুলে দিতে হবে। এবার দুই কাপ পানি দিয়ে আবারো ঢাকনা দিয়ে দিন। মাংস সেদ্ধ হতে সময় লাগবে। আবারও গরম পানি এবং জাল বাড়িয়ে নিন যদি মাংস না নরম হয়ে থাকে। ঝোল শুকিয়ে , মাংস নরম হয়ে যাবার পর রান্নার পাত্রটি সরিয়ে রাখুন। এবার অন্য একটি কড়াই নিয়ে, তাতে তেল গরম করে পেঁয়াজ কুঁচি এবং কাঁচা মরিচ ভাজতে থাকুন। সোনালী রং হয়ে আসলে সেই কড়াইতে গরুর মাংস দিয়ে, হালকা আঁচে ভাজতে থাকুন। ভাজিটি কালো হয়ে যাওয়া পর্যন্ত তা নাড়তে থাকুন, খেয়াল রাখবেন যেন পুড়ে না যায়। এই সময় চুলার পাশেই থাকুন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট