চট্টগ্রাম সোমবার, ২৬ আগস্ট, ২০১৯

সর্বশেষ:

৮ আগস্ট, ২০১৯ | ১:২৭ পূর্বাহ্ণ

হাঁড়ি কাবাব

কাবাবের মধ্যে হাঁড়ি কাবাবের বেশ সুনাম। সুস্বাদু এবং সহজে তৈরি করা যায় বলে অনেকেরই পছন্দের তালিকায় রয়েছে এটি। চাইলে আপনি নিজেও চেষ্টা করে দেখতে পারেন।
উপকরণ : হাড় ছাড়া গরুর মাংস এক কেজি (পাতলা টুকরা), টক দই আধা কাপ, সিরকা এক টেবিল চামচ, পেঁয়াজ কিউবকাট আধা কাপ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা দুই চা চামচ, পেঁয়াজ কুচি ছয় টেবিল চামচ, কাশ্মীরী লাল মরিচ গুঁড়া এক চা চামচ, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, গরম মশলা গুঁড়া এক চা চামচ, জায়ফল ও জয়ত্রী গুঁড়া আধা চা চামচ, পোস্তাদানা বাটা দুই চা চামচ, বাদাম বাটা দুই চা চামচ, লেবুর রস দুই চা চামচ, চিনি আধা চা চামচ, লবণ পরিমাণমতো, তেল আধা কাপ, ঘি দুই টেবিল চামচ, কাঁচা মরিচ তিন/চারটি, পুদিনাপাতা কুচি এক টেবিল চামচ, আস্ত গরম মশলা (এলাচ, দারুচিনি ও লবঙ্গ তিনটি করে), কাঁচা মরিচ তিন-চারটি।
প্রণালি : মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার দুই টেবিল চামচ তেল, সব বাটা গুঁড়া মশলা ও দই দিয়ে মাংস মেখে দুই ঘণ্টা রেখে দিন। এবার কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ কুচি দিন। বাদামি হলে অর্ধেক পেঁয়াজ তুলে নিন। এবার আস্ত গরম মশলার ফোড়ন দিন। এবার মাখানো মাংসে সিরকা দিয়ে ভালো করে কষিয়ে অল্প আঁচে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে তেলের উপর উঠে এলে কিউবকাট পেঁয়াজ, চিনি, লেবুর রস, বেরেস্তা, পুদিনাপাতা, কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ দমে রাখুন। হয়ে গেলে পরিবেশন ডিশে ঢেলে লুচি বা পরোটার সঙ্গে পরিবেশন করুন।

The Post Viewed By: 42 People

সম্পর্কিত পোস্ট