চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে

মুহাম্মদ আবু মনছুর

২২ আগস্ট, ২০১৯ | ১:১৪ পূর্বাহ্ণ

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে দুর্বার গতিতে। এক সময় বিদেশিদের কাছে তলাবিহীন ঝুড়ির এই দেশটি আজ বিশ্বদরবারে উন্নয়নের রোল মডেল। আওয়ামী লীগ সরকার পর পর দুই বার ক্ষমতায় আসার পর দেশে যে সব উন্নয়ন হয়েছে তা স্বাধীনতাপরবর্তি কোন সরকারের আমলেই হয়নি। দেশের প্রতিটি সেক্টরে ব্যাপক উন্নয়নমূলক কর্মযজ্ঞ চলছে। এক সময় মানুষ যা কল্পনা করতো, তা আজ বাস্তবে রূপ নিচ্ছে। বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উত্তরণ ঘটেছে। নিজস্ব অর্থায়নে নির্মিত হচ্ছে পদ্মা সেতু। বাংলাদেশের মত উন্নয়নশীল দেশের জন্য পদ্মা সেতু নির্মাণ ইতিহাসের বড় চ্যালেঞ্জিং প্রকল্প। বাংলাদেশের সাথে বিশ্বের অন্যান্য দেশের কূটনৈতিক সম্পর্ক বৃদ্ধি পাচ্ছে। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি প্রতিষ্ঠা শুধু নয় সেই সাথে প্রতিবেশি দেশগুলোর সাথে পারস্পরিক সম্পর্ক জোরদার হয়েছে।
এই সরকারের আমলে সমুদ্র বিজয়, ফ্লাইওভার নির্মাণ, নারীর ক্ষমতায়ন, রাজাকারদের বিচার, বঙ্গবন্ধু হত্যার বিচার, মোবাইল গ্রাহক সংখ্যা বৃদ্ধি, ইন্টারনেট গ্রাহক সংখ্যা বৃদ্ধি, রাজস্ব বৃদ্ধি, সাক্ষরতার হার বৃদ্ধি, মাথাপিছু আয় বৃদ্ধি, শ্রমিকের মজুরী বৃদ্ধি,
কর্মসংস্থান বৃদ্ধি, মাতৃত্বকালীন ছুটি বৃদ্ধি, মুক্তিযোদ্ধা ভাতা, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধি ভাতা, বছরের প্রথম দিন বিনামূল্যে বই বিতরণ, উপবৃত্তি প্রদান, ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক, বিনোদনকেন্দ্র নির্মাণ, বিদ্যুৎকেন্দ্র নির্মাণ, কওমী মাদ্রারাসার সরকারী স্বীকৃত প্রদান, গুচ্ছগ্রাম, অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠাসহ প্রতিটি সেক্টরে ব্যাপক উন্নয়ন হয়েছে এবং চলমান রয়েছে ।
বাংলাদেশ সম্পদের সীমাবদ্ধতা ও ঘনবসতিপূর্ণ বিপুল জনসংখ্যার একটি দেশ। জনসংখ্যার দিক থেকে বিশ্বে ৮ম। সুতরাং এমন একটি দেশে এত বড় বড় সাফল্য অর্জন কোন বিচারেই সহজসাধ্য ছিল না। অথচ সরকারের পর পর টানা দুই মেয়াদে বাংলাদেশ বিভিন্ন সূচকে দক্ষিণ এশিয়ার অনেকগুলো দেশ থেকে এগিয়ে। শেখ হাসিনার যোগ্য ও গতিশীল নেতৃত্ব বিশ্বব্যাপি প্রশংসিত হচ্ছে এবং স্বীকৃতি স্বরূপ প্রধানমন্ত্রী বিভিন্ন আন্তর্জাতিক এ্যাওয়াডে ভূষিত হচ্ছে। পিছিয়ে পরা এই দেশকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর যোগ্য নেতৃত্বে মাত্র দশ বছরে যে সাফল্য এনে দিয়েছেন এবং সরকারের ভিশন টুয়েন্টি টুয়েন্টি ওয়ান বাস্তবায়ন ও চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আগামী নির্বাচনে শেখ হাসিনার বিকল্প নাই ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট