চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

বিএনপির নতুন আহ্বায়ক কমিটি গঠনের তোড়জোড়

দক্ষিণ জেলার ঘোষণা এ মাসেই এরপর উত্তর জেলার

মোহাম্মদ আলী

২১ আগস্ট, ২০১৯ | ২:৩১ পূর্বাহ্ণ

দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা এ মাসেই। এরপর ঘোষণা হবে উত্তর জেলা আহ্বায়ক কমিটি। এ দুই আহ্বায়ক কমিটি পরবর্তী তিন মাসের মধ্যে সম্মেলন করে নতুন কমিটি গঠন করবে।

বিএনপি সূত্র জানায়, লোহাগাড়া, সাতকানিয়া, বাঁশখালী, চন্দনাইশ, বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা ও কর্ণফুলী এই আট উপজেলা এবং পাঁচ পৌরসভা নিয়ে দক্ষিণ জেলা বিএনপির সাংগঠনিক কার্যক্রম পরিচালিত হয়। সর্বশেষ ২০১০ সালের ২০ মার্চ দক্ষিণ জেলা বিএনপির সম্মেলন হয়েছিল। সম্মেলনের পর সাবেক প্রতিমন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরীকে সভাপতি ও অধ্যাপক শেখ মহিউদ্দিন আহমেদকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি ঘোষণা করা হয়। কিন্তু তখন দক্ষিণ জেলার এ কমিটি মেনে নিতে পারেননি বিএনপির একটি অংশ। গঠন করা হয় পাল্টা কমিটি। ওই কমিটিতে আহমদ খলিল খানকে সভাপতি এবং ইফতেখার মহসিনকে সাধারণ সম্পাদক করা হয়। ফলে কমিটি-পাল্টা কমিটির কারণে দলীয় নেতাকর্মীরা দ্বিধাবিভক্ত হয়ে পড়েন। এ অবস্থায় ২০১১ সালের মাঝামাঝি সময়ে দ্বিধাবিভক্ত দক্ষিণ জেলা বিএনপিকে একত্রিত করতে উদ্যোগ নেয় দলের কেন্দ্রীয় কমিটি। ১৫১ সদস্যের পুনর্গর্ঠিত কমিটিতে জাফরুল ইসলাম চৌধুরীকে সভাপতি বহাল রাখা হলেও সাধারণ সম্পাদক অধ্যাপক শেখ মহিউদ্দিন আহমেদকে সরিয়ে পটিয়ার সাবেক এমপি গাজী শাহাজাহান জুয়েলকে নতুন সাধারণ সম্পাদক করা হয়। সাধারণ সম্পাদক শেখ মহিউদ্দিন আহমদকে পুনর্গঠিত কমিটিতে সিনিয়র সহ-সভাপতি করা হয়। কিন্তু দুই বছর মেয়াদের এ কমিটির কার্যক্রম চলছে দীর্ঘ ৮ বছর ধরে। এ সময়ে কমিটির অনেকে নিষ্ক্রিয় হয়ে পড়েন। আবার অনেকে দলীয় কর্মকা- পরিচালনার চেয়ে গ্রুপিংয়ে ব্যস্ত রয়েছেন। এ অবস্থায় নতুন আহ্বায়ক কমিটি গঠনে ইতিপূর্বে উদ্যোগ নিলেও নানা কারণে তা ভেস্তে যায়। এ নিয়ে কেন্দ্রীয় নেতৃত্ব নতুন আহ্বায়ক কমিটি গঠনে আগামী ৩০ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেন। এ সময়ে আহ্বায়ক কমিটি গঠনে কোমর বেঁধে মাঠে নেমেছেন জেলা নেতৃবৃন্দ। আগামী কয়েক দিনের মধ্যে আহ্বায়ক কমিটির নাম ঘোষণা দেয়া হবে বলে জানিয়েছেন বিএনপির নির্ভরযোগ্য একটি সূত্র।

বিএনপির সূত্র জানায়, নতুন আহ্বায়ক কমিটি গঠনে ইতিপূর্বে একাধিক বৈঠক করেন কেন্দ্রীয় নেতৃবৃন্দ। বৈঠকে চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম ছাড়াও দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন। ফলে নতুন আহ্বায়ক কমিটিতে আসতে জেলা নেতৃবৃন্দের অনেকে সক্রিয় হয়ে ওঠেছেন।
উত্তর জেলা বিএনপি : আহ্বায়ক আসলাম চৌধুরী দীর্ঘদিন ধরে কারাগারে রয়েছেন। মহাসচিব কাজী আবদুল্লাহ আল হাছানের মৃত্যুর পর নেতৃত্ব সংকটে ভুগছে উত্তর জেলা বিএনপি। একই সাথে রয়েছে দলীয় কোন্দলও। এ কারণে দলের সাংগঠনিক কর্মসূচিগুলো যথাযথভাবে পালন করা যায় না।

রাঙ্গুনিয়া, রাউজান, হাটহাজারী, ফটিকছড়ি, সীতাকু-, মিরসরাই ও সন্দ্বীপ এই ৭ উপজেলা ও ৯ পৌরসভা নিয়ে উত্তর জেলা বিএনপির সাংগঠনিক কমিটি গঠিত। কিন্তু দলীয় কোন্দল ও নেতৃত্ব সংকটের কারণে অনেকটা স্থবির হয়ে পড়ে বিএনপির সাংগঠনিক কার্যক্রম।

বিএনপির সূত্র জানায়, ২০১৪ সালে আসলাম চৌধুরীকে আহ্বায়ক ও কাজী আবদুল্লাহ আল হাসানকে সদস্য সচিব করে উত্তর জেলা বিএনপির আহ্বায়ক কমিটি ঘোষণা করে কেন্দ্র। এর মধ্যে ২০১৬ সাল থেকে আহ্বায়ক আসলাম চৌধুরী কারাগারে রয়েছেন। সদস্য সচিব কাজী আবদুল্লাহ আল হাসান মৃত্যুবরণ করেন ২০১৮ সালের ৮ জানুয়ারি। এ অবস্থায় নেতৃত্ব শূন্য হয়ে পড়ে উত্তর জেলা বিএনপি। এছাড়া কোন্দলের কারণে উত্তর জেলা বিএনপিতে দ্বিধাবিভক্তি রয়েছে। এ কারণে দলের কর্মসূচি পালন করা হয় আলাদাভাবে। দলের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও উত্তর জেলার আহ্বায়ক আসলাম চৌধুরীর অনুসারীদের একটি গ্রুপ এবং কাজী আবদুল্লাহ আল হাসান অনুসারীদের অপর একটি গ্রুপ মাঠে সক্রিয় রয়েছে।

নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা প্রসঙ্গে বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম দৈনিক পূর্বকোণকে বলেন, ‘দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির নাম আগামী কয়েক দিনের মধ্যে ঘোষণা হওয়ার সম্ভাবনা রয়েছে। এর পর ঘোষণা করা হবে উত্তর জেলা বিএনপির আহ্বায়ক কমিটি। এ নিয়ে প্রস্তুতিও অনেকটা চূড়ান্ত। নতুন আহ্বায়ক কমিটি ৫১ কিংবা ৬১ সদস্যের হতে পারে। কমিটিতে যারা আহ্বায়ক ও সদস্য সচিব হবেন তারা পরবর্তী কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক হতে পারবেন না। আহ্বায়ক কমিটি পরবর্তী তিন মাসের মধ্যে সম্মেলন করে ১০১ সদস্য বিশিষ্ট উপজেলা ও পৌরসভা বিএনপির কমিটি গঠন করবে। এর পর সম্মেলনে কমিটির প্রত্যেক্ষ ভোটে জেলা বিএনপির নতুন কমিটি গঠন করা হবে।’
বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা গোলাম আকবর খোন্দকার দৈনিক পূর্বকোণকে বলেন, ‘চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটি খুব শর্টটাইমে ঘোষণা করা হবে। দলের কেন্দ্রীয় নেতৃত্ব এ ব্যাপারে খুব দ্রুততার সাথে কাজ করে যাচ্ছে।’

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট