চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নয় মোড়ে ফুটওভার নির্মাণে সিডিএকে সিএমপির চিঠি

নিজস্ব প্রতিবেদক

২১ আগস্ট, ২০১৯ | ২:২১ পূর্বাহ্ণ

নগরীর নয়টি গুরুত্বপূর্ণ মোড়ে ফুটওভার ব্রিজ নির্মাণ করতে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (সিডিএ) চিঠি দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)। গত সোমবার সিএমপি ট্রাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার আমেনা বেগমের স্বাক্ষরিত একটি চিঠি সিডিএতে পাঠানো হয়। চিঠি গ্রহণের কথা র্নিশ্চিত করেছেন সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ। চিঠিতে নগরীর যে গুরুত্বপূর্ণ মোড়ে ফুটওভার ব্রিজ নির্মাণের কথা বলা হয়েছে, সেগুলো হচ্ছে- ষোলশহর ২ নং গেট মোড়, জিইসি মোড়, ওয়াসার মোড়, ইস্পাহানী, টাইগারপাস, দেওয়ানহাট, চৌমুহনী, বাদামতলী ও নিউ মার্কেট মোড়।
এ সম্পর্কে জানতে চাইলে সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ বলেন, নগরীর নয়টি গুরুত্বপূর্ণ মোড়ে ফুটওভার ব্রিজ করার জন্য সিএমপি থেকে আমাদের একটি চিঠি দিয়েছে। সিএমপি’র উল্লেখিত মোড় সমূহের মধ্যে জিইসি ও ইস্পাহানী মোড়ে ফুটওভার ব্রিজ করার আমাদের পরিকল্পনা রয়েছে। এরমধ্যে জিইসি মোড়ে ফুটওভার ব্রিজ নির্মাণের জন্য কাজ শুরু হয়েছিল। কিন্তু কিছু কারণে কাজ আবার বন্ধ হয়ে যায়।

তিনি আরো বলেন, ফুটওভার ব্রিজ নির্মাণের ব্যাপারে সিটি কর্পোরেশনের সাথে কথা বলা প্রয়োজন। যেহেতু সিটি কর্পোরেশন এ কাজগুলো করে থাকে। এছাড়া, সিএমপির উল্লেখিত স্থানে সিটি কর্পোরেশনের ফুটওভার ব্রিজ নির্মাণের কোন পরিকল্পনা রয়েছে কি না সে বিষয়ও জানা প্রয়োজন।

এ সম্পর্কে ট্রাফিক উত্তর জোনের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার ওয়াহিদুল হক চৌধুরী বলেন, নগরীর গুরুত্বপূর্ণ নয়টি মোড়ে ফুটওভার ব্রিজ নির্মাণের জন্য সিডিএকে একটি চিঠি দেয়া হয়েছে। উল্লেখিত মোড় সমূহে পথচারী রাস্তার পারাপারের কারণে যান চলাচলে বিঘœ ঘটার পাশাপাশি ছোট-বড় দুর্ঘটনা ঘটছে। শীঘ্রই দুটি মোড়ে ফুটওভার ব্রিজ নির্মাণ করবে বলে আমাদের আশ^স্ত করেছেন। নগরীর গুরুত্বপূর্ণ মোড়ে ফুটওভার ব্রিজ না থাকায় পথচারী ও স্কুল-কলেজের শিক্ষার্থীদের জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার করতে হচ্ছে বলে চিঠিতে উল্লেখ করা হয়। এছাড়া পথচারী ও শিক্ষার্র্থীদের যত্রতত্র রাস্তা পারাপারের কারণে যানজট সৃষ্টিসহ সুষ্ঠু ট্রাফিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। চিঠিতে সিএমপি’র ট্রাফিক বিভাগ কর্তৃক গুরুত্বপূর্ণ মোড়ে কপরিমাণ জনসাধারণ রাস্তা পারাপার করে তার উপর পরিচালিত একটি জরিপ উল্লেখ করা হয়।

চিঠিতে আরো উল্লেখ করা হয়- পথচারীদের রাস্তা পারাপারের কারণে যানবাহনের গতিসীমা ঘণ্টায় ২০-২৫ কিলোমিটার নামিয়ে আনতে হয়। যেখানে রাস্তায় লোকজন না থাকলে ঘণ্টায় প্রায় ৫০-৬০ কিলোমিটার বেগে যানবাহনসমূহ মোড়ে অতিক্রম করতে পারে। পথচারীরা রাস্তায় না নেমে ফুটওভার ব্রিজ ও ফুটপাত ব্যবহার করলে গুরুত্বপূর্ণ মোড়ে একই সময়ে কমপক্ষে দ্বিগুণ সংখ্যক গাড়ি পার করা যাবে। ফলে নগরীর যানজট অনেকাংশে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট