চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

১৩,১৬৬ জনকে এনওসি দেয়া হয়েছে

প্রবাসী কর্র্মীর পরিবারের সদস্যদের বিদেশগমনে এনওসি দেয়া হয় ফ্রি

২১ আগস্ট, ২০১৯ | ১:৪৬ পূর্বাহ্ণ

প্রবাসে কর্মরত বাংলাদেশি কর্মীদের আত্মীয়-স্বজনরা তার সাথে সাক্ষাত বা বসবাস করতে পারবেন। পরিবারের সদস্যগণ হচ্ছেন স্বামী-স্ত্রী, পিতা-মাতা, সন্তান এবং ক্ষেত্রবিশেষে নির্ভরশীল ভাই- বোন, শ^শুর-শাশুড়ি প্রমুখ। এসব সদস্যগণ ফ্যামিলি ভিসা, রিলেটিভ জয়েনিং ভিসা, ফ্যামিলি পারসোনালি ভিসা ও রেসিডেন্স ভিসা নিয়ে
কর্মীর সাথে মিলিত, সাক্ষাত বা সেখানে বসবাসের উদ্দেশ্যে বিদেশ যেতে পারবেন। এসব সদস্যদের বিদেশগমনের ক্ষেত্রে অনাপত্তি সনদ প্রয়োজন হবে।
সরকার বিনামূল্যে এনওসি প্রদান করে থাকে। বিএমইটি ঢাকা এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, চট্টগ্রাম, কুমিল্লা, যশোর, রংপুর ও সিলেট হতে সম্পূর্ণ বিনামূল্যে অনাপত্তি সনদ এনওসি প্রদান করে থাকে।
অনাপত্তি সনদ গ্রহণের জন্য যেসব কাগজপত্র প্রয়োজন তা হচ্ছে- নির্ধারিত ফরমে আবেদন, পাসপোর্ট ও ভিসার ফটোকপি, নিকাহনামা ও স্বামীর পাসপোর্টের ফটোকপি, স্বামী বা পিতার আইডি কার্ড ও মেয়াদসহ আকামার ফটোকপি, সন্তানের ক্ষেত্রে জন্ম নিবন্ধনের ফটোকপি ও পিতা-মাতার পাসপোর্ট ও ভিসার ফটোকপি, প্রযোজ্য ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ দূতাবাসের সত্যায়ন। চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস হতে সম্পূর্ণ বিনামূল্যে ২০১৬ সালে ১ হাজার ৮ শত ৩৬ জনকে এনওসি প্রদান করেছে। এ অফিস হতে ২০১৭ সালে ৫ হাজার ২ শত ৭ জন এবং ২০১৮ সালে ৩ হাজার ৩ শত ১৯ জনকে এনওসি প্রদান করা হয়।
চলতি বছরের জুন পর্যন্ত ২ হাজার ৮ শত ৪ জন মিলে এ পর্যন্ত সর্বমোট ১৩ হাজার ১ শত ৬৬ জনকে সম্পূর্ণ বিনামূল্যে অনাপত্তি সনদ (এনওসি) প্রদান করা হয়েছে। ওমান, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ইতালি, সৌদি আরব, কাতার মালয়েশিয়া ও সিঙ্গাপুরে চাকুরিরত প্রবাসী কর্মীর পরিবারের সদস্যদের এসব অনাপত্তি সনদ দেওয়া হয়েছে।-তথ্য বিবরণী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট