চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২২ আগস্ট, ২০১৯

সর্বশেষ:

১৫ আগস্ট, ২০১৯ | ১:৫৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা অফিস

বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধ

ট্যানারি কর্তৃপক্ষ চামড়া কিনবে শনিবার থেকে

কোরবানির পশুর চামড়া নিয়ে কারসাজির অভিযোগের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে আগামী শনিবার থেকে কাঁচা চামড়া কেনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন। সংগঠনের সভাপতি শাহিন আহমেদ গতকাল বুধবার বিকালে তাদের এ সিদ্ধান্তের কথা জানিয়ে বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে আমরা ১৭ আগস্ট থেকে চামড়া কেনা শুরু করব। তার আগে গতকাল সকালে সংবাদ সম্মেলন করে ২০ আগস্ট থেকে চামড়া কেনা শুরু করবেন বলে জানিয়েছিলেন ট্যানার্স এসোসিয়েশনের সভাপতি শাহিন। বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আব্দুল লতিফ বকসী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতেও জানানো হয়েছে, বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে অবিলম্বে নির্ধারিত মূল্যে কাঁচা চামড়া ক্রয় শুরু করবে ট্যানার্স এসোসিয়েশন। এসোসিয়েশনের নেতাদের সঙ্গে মন্ত্রণালয়ের আলোচনার কথা জানিয়ে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয় বাংলাদশে ট্যানার্স এসোসিয়েশনকে পূর্ব নির্ধারিত সময় অর্থাৎ ২০ আগস্টের আগেই জরুরি ভিত্তিতে কাঁচা চামড়া ক্রয় শুরু করার অনুরোধ জানায়।
এবার ঈদের দিন থেকেই সরকারের বেঁধে দেওয়া দামের চেয়ে কম দামে (নামমাত্র মূল্যে) চামড়া কেনার অভিযোগ উঠতে থাকে। ট্যানারি মালিকরা বকেয়া থাকা টাকা দেননি- এই যুক্তি দেখিয়ে আড়তদাররা চামড়া কেনা বন্ধ রাখলে সঙ্কট মারাত্মক আকার ধারণ করে।
বলা বাহূল্য, চামড়া সংরক্ষণের নিজস্ব কোনও ব্যবস্থা ফড়িয়া আর মৌসুমী ব্যবসায়ীদের থাকে না। ফলে সাধারণ মানুষের কাছ থেকে নামমাত্র দামে চামড়া কিনেও পাইকারদের কাছে বিক্রি করতে না পেরে তারা বিক্ষুব্ধ হয়ে ওঠেন। এ অবস্থায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা, বরিশাল, রংপুর, দিনাজপুরসহ বহু জেলা ও উপজেলায় কাঁচা চামড়া বিক্রি করতে না পেরে রাস্তা কিংবা ভাগাড়ে ফেলে চলে যান মৌসুমী ব্যবসায়ীরা। পরে স্থানীয় সিটি কর্পোরেশন, পৌর কর্তৃপক্ষ এ সব চামড়া সরিয়ে মাটিচাপা দেওয়ার ব্যবস্থা করে।
রপ্তানির সিদ্ধান্ত প্রত্যাহার দাবি : ন্যায্যমূল্য নিশ্চিত করার লক্ষ্যে কাঁচা চামড়া রফতানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে দেশীয় শিল্প রক্ষায় কাঁচা চামড়া রফতানির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন ট্যানারি মালিকরা। গতকাল বুধবার ধানমন্ডিতে জরুরি সংবাদ সম্মেলনে এ দাবি জানান ট্যানারি মালিকদের সংগঠন বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ)। সংবাদ সম্মেলনে বিটিএর সভাপতি শাহীন আহমেদ বলেন, আমরা জেনেছি বাণিজ্য মন্ত্রণালয় কাঁচা চামড়া রফতানির সুযোগ দিতে যাচ্ছে। এতে শতভাগ দেশীয় এ শিল্প হুমকির মুখে পড়বে। সাভারের আধুনিক চামড়া শিল্পনগরী প্রয়োজনীয় কাঁচা চামড়ার অভাবে সম্পূর্ণ অকেজো হয়ে পড়বে। ফলে চামড়া শিল্পনগরীতে ৭ হাজার কোটি টাকা বিনিয়োগ ঝুঁকিতে পড়বে। তিনি বলেন, ট্যানারি শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত হাজার হাজার শ্রমিক বেকার হয়ে যাবে। এতে শ্রমিক অসন্তোষ সৃষ্টি হতে পারে। সার্বিক বিষয় বিবেচনা করে বাণিজ্য মন্ত্রণালয়ের কাঁচা চামড়া রফতানির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান ট্যানারি মালিকদের এ নেতা।

The Post Viewed By: 96 People

সম্পর্কিত পোস্ট