চট্টগ্রাম সোমবার, ২৬ আগস্ট, ২০১৯

সর্বশেষ:

১১ আগস্ট, ২০১৯ | ২:১৮ অপরাহ্ণ

নিজস্ব সংবাদদাতা, বান্দরবান

ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছেই

বান্দরবানে হাসপাতালে ডেঙ্গু রোগীদের দেখতে পার্বত্য মন্ত্রী

বান্দরবানে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ছেই। এ পর্যন্ত পুরো জেলায় একজন পুলিশসহ ২০ জনেরও বেশি ডেঙ্গু রোগীর সন্ধান পাওয়া গেলেও স্বাস্থ্য বিভাগ বলছে তারা ১১ জনকে শনাক্ত করেছেন। বান্দরবান সদর হাসপাতালে চারজন ডেঙ্গু রোগী বর্তমানে চিকিৎসা নিচ্ছে। দুর্গম এলাকা, পর্যাপ্ত ঔষধ ও চিকিৎসক সংকটের কারণে বান্দরবানে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

সিভিল সার্জন ডাক্তার অং শৈ প্রু মারমা জানিয়েছেন শনিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে তারা ২’শ ডেঙ্গু শনাক্তকরণের কিট পেয়েছেন। এসব কিট গুলো উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে তিনি জানান। তবে অন্যান্য চিকিৎসকরা বলছেন পুরো জেলার জন্য এসব কিট মোটেও পর্যাপ্ত নয়।

স্থানীয় জনপ্রতিনিধি ও লোকজন জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে চিকিৎসা ব্যবস্থা না থাকায় বান্দরবান সদর হাসপাতালই এখন ভরসা। এছাড়া অনেকেই আতঙ্কিত হয়ে রোগীদের চট্টগ্রাম মেডিকেল কলেজ সহ অন্যান্য বেসরকারি হাসপাতালগুলোতে রোগীদের ভর্তি করাচ্ছেন। বান্দরবানে যেসব ডেঙ্গু রোগী পাওয়া গেছে তার মধ্যে বেশিরভাগই ঢাকাসহ অন্যান্য জায়গা থেকে রোগ নিয়ে এসেছেন। তবে অন্য কোথাও যায়নি এমন রোগীর সন্ধান বান্দরবানে পাওয়া গেছে বলে স্বাস্থ্য বিভাগের চিকিৎসকরা জানিয়েছেন।

এদিকে রবিবার সকালে বান্দরবান সদর হাসপাতালে ডেঙ্গু রোগীদের দেখতে গিয়েছেন পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। সেখানে তিনি ডেঙ্গু রোগীদের খোঁজখবর নেন ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের ডেঙ্গু রোগীদের বিষয়ে সঠিক চিকিৎসার জন্য পরামর্শ ও নির্দেশনা দেন। এসময় মন্ত্রী বলেন ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণে পর্যাপ্ত ঔষধ সরবরাহ সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান এর পাশাপাশি সাধারণ মানুষদের সচেতন করা হচ্ছে। এ সময় মন্ত্রীর সাথে জেলা প্রশাসক দাউদুল ইসলাম, পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার, সিভিল সার্জন ডাক্তার অং শৈ প্রু মারমা সহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বান্দরবানে ডেঙ্গু রোগ নিয়ন্ত্রণে ইতিমধ্যে জেলা প্রশাসন উপজেলা প্রশাসন পুলিশ স্বাস্থ্য বিভাগ ও পৌরসভার উদ্যোগে বিভিন্ন এলাকায় পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়েছে এছাড়া বিভিন্ন এলাকায় লোকজনদের সচেতন করতে মাইকিং করা হচ্ছে।

পূর্বকোণ/পলাশ

The Post Viewed By: 240 People

সম্পর্কিত পোস্ট