চট্টগ্রাম রবিবার, ১৮ আগস্ট, ২০১৯

সর্বশেষ:

১৮ জুলাই, ২০১৯ | ১:৪৭ পূর্বাহ্ণ

মৎস্য সপ্তাহ উপলক্ষে কর্মসূচিতে বক্তারা

মাছই হতে পারে দেশের দ্বিতীয় বৈদেশিক মুদ্রা অর্জনের খাত

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বিভিন্ন উপজেলায় এ উপলক্ষে সংবাদ সম্মেলন প্রচার প্রচারণা, আলোচনা সভা , প্রামাণ্যচিত্র প্রদর্শন ও মাছ চাষ বিষয়ক প্রশিক্ষণ, ফরমালিন বিরোধী অভিযান, মোবাইল কোর্ট পরিচালনা, স্কুল-কলেজে মৎস্য চাষ বিষয়ক আলোচনা ও বিতর্ক প্রতিযোগিতা ও প্রামাণ্য চিত্র প্রদর্শন, হাটবাজার ও জনবহুল স্থানে মৎস্য চাষ বিষয়ক উদ্ধুদ্ধকরণ সভা, ভিডিও প্রামাণ্য চিত্র প্রদর্শন ও মাছ চাষ বিষয়ক প্রশিক্ষণ, মৎস্য সপ্তাহ মূল্যায়ন, পুরস্কার বিতরণ ও সমাপণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসব অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ এখন মৎস্য খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। মাছই হতে পারে বাংলাদেশের দ্বিতীয় বৈদেশিক মুদ্রা অর্জনের খাত। আর সে লক্ষ্যে বর্তমান বাংলাদেশ

সরকার নিরলসভাবে কাজ করে চলেছে।
রাউজান : নিজস্ব সংবাদদাতা জানান, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে রাউজান উপজেলা মৎস্য অফিস। এ উপলক্ষে গতকাল বুধবার বেলা সাড়ে ১১টায় সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। রাউজান উপজেলা মৎস্য অফিসে আয়োজিত এ সংবাদ সম্মেলনে সাংবাদিকদের মৎস্য বিভাগের কর্মকা- ও পরিকল্পনা তুলে ধরেন রাউজান উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন। এতে বক্তব্য দেন উপজেলা মৎস্য অফিসের কর্মকর্তা রুবেল কান্তি দে, বোরহান উদ্দিন।
সাংবাদিক সম্মেলনে এশিয়ার অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীকে নিয়ে সরকারের বিভিন্ন পরিকল্পনার তথ্য তুলে ধরা হয়।
রাঙ্গুনিয়া : নিজস্ব সংবাদদাতা জানান, মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে রাঙ্গুনিয়ায় সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে উপজেলা মৎস্য কার্যালয়।
কর্মসূচির প্রথম দিন গতকাল বুধবার সকালে স্থানীয় সাংবাদিকদের সাথে উপজেলা মৎস্য কার্যালয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় সহকারী মৎস্য কর্মকর্তা শিমুল বড়–য়া লিখিত বক্তব্য পাঠ করেন। এসময় উপস্থিত ছিলেন মৎস্য কার্যালয়ের মাঠ কর্মকর্তা মো. ওবাইদুল হক, স্থানীয় মৎস্য সম্প্রসারণ প্রতিনিধি (লিফ) নাজিম মো. লোকমান শিবু চন্দ, সেবুব্রত রায় চৌধুরী, সিরাজুল কাদের চৌধুরী প্রমুখ।
সহকারী মৎস্য কর্মকর্তা শিমুল বড়–য়া বলেন, “ ১ম দিন সংবাদ সম্মেলন ও পুরো রাঙ্গুনিয়ায় প্রচারণা চালানো হয়। ১৮ জুলাই দ্বিতীয় দিন শোভাযাত্রা আলোচনা সভা ও মাছের পোনা অবমুক্তকরণ, ১৯ জুলাই মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি বিষয়ে আলোচনা সভা , প্রামাণ্যচিত্র প্রদর্শন ও মাছ চাষ বিষয়ক প্রশিক্ষণ, ২০ জুলাই ফরমালিন বিরোধী অভিযান, মৎস্য বিষয়ে আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা, ২১ জুলাই স্কুল-কলেজে মৎস্য চাষ বিষয়ক আলোচনা ও বিতর্ক প্রতিযোগিতা ও প্রামাণ্য চিত্র প্রদর্শন, ২২ জুলাই হাটবাজার ও জনবহুল স্থানে মৎস্য চাষ বিষয়ক উদ্ধুদ্ধকরণ সভা ভিডিও প্রামাণ্য চিত্র প্রদর্শন ও মাছ চাষ বিষয়ক প্রশিক্ষণ, ২২ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ মূল্যায়ন, পুরস্কার বিতরণ ও সমাপণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
চন্দনাইশ : নিজস্ব সংবাদদাতা জানান, সারা দেশের ন্যায় চন্দনাইশে পালিত হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯। এ উপলক্ষে গতকাল ১৭ জুলাই সকালে উপজেলা পরিষদের সভা কক্ষে এক সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়।
চন্দনাইশ উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের আয়োজনে এ সাংবাদিক সম্মেলনে বক্তব্য বক্তব্য রাখেন চন্দনাইশ উপজেলা নির্বাহী কর্মকর্তা আ ন ম বদরুদ্দোজা, চন্দনাইশ উপজেলা মৎস্য কর্মকর্তা কামাল উদ্দীন চৌধুরী। এ সম্মেলনে উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, বাংলাদেশ এখন মৎস্য খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। মাছই হতে পারে বাংলাদেশের দ্বিতীয় বৈদেশিক মুদ্রা অর্জনের খাত। আর সে লক্ষ্যে বর্তমান বাংলাদেশ সরকার নিরলসভাবে কাজ করে চলেছে। সম্প্রতি চন্দনাইশে বন্যায় ক্ষতিগ্রস্থ মৎস্য ক্ষতির পরিমাণ প্রায় ৪ কোটি টাকা। ক্ষতিগ্রস্থদের সরকারিভাবে সহযোগিতার ব্যাপারে ক্ষতিপূরণের আশ্বাস প্রদান করেন। এ সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) নিবেদিতা চাকমা, আবু বক্কর সিদ্দিকী, দৌলত কুমার দাস, জহরুল হক প্রমূখ।
মিরসরাই : নিজস্ব সংবাদদাতা জানান, জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ উপলক্ষে উপজেলায় কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন স্থানীয় মৎস্য বিভাগ। গতকাল বুধবার উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা মৎস্য অফিস জানায়, ১৭ জুলাই থেকে ২৩ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে মিরসরাই উপজেলায় বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে। ব্যানার ফেস্টুন সহযোগে সড়কে র‌্যালি, মাছের পোনা অবমুক্তকরণ, প্রামাণ্যচিত্র প্রদর্শন, ফরমালিন বিরোধী অভিযান, মোবাইল কোর্ট পরিচালনা, স্কুল কলেজ শিক্ষার্থীদের মৎস্য চাষ বিষয়ক আলোচনা, উপজেলার শ্রেষ্ঠ মৎস্য চাষীদের পুরস্কৃত করা হয়।
মিরসরাই উপজেলা মৎস্য কর্মকর্তা মাহমুদুল ইসলাম চৌধুরী বলেন, ‘মৎস্য বিভাগের কর্মসূচিগুলো বাস্তবায়নে গণমাধ্যম কর্মীদের সহযোগিতা দরকার।
সীতাকু- : নিজস্ব সংবাদদাতা জানান, গতকাল বুধবার দুপুরে সীতাকু- উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে মৎস্য সপ্তাহ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শামীম আহমদ। এসময় তিনি বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। এসময় তিনি ১৭-২৩ জুলাই পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহে সীতাকু- উপজেলা মৎস্য বিভাগ আয়োজিত ৭ দিনের কর্মসূচি ঘোষণা করেন। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সীতাকু- প্রেসক্লাবের সভাপতি এম সেকান্দর হোসাইন, সাধারণ সম্পাদক সৌমিত্র চক্রবর্তী, সাবেক সভাপতি এম হেদায়েত, সহ-সভাপতি জহিরুল ইসলামসহ বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকার সংবাদকর্মীবৃন্দ।
রামু: জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ উপলক্ষে কক্সবাজারের রামুতে নানা প্রচার প্রচারণা শুরু হয়েছে। গতকাল বুধবার রামু উপজেলা জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন পরিষদের উদ্যোগে পেঁচারদ্বীপ, হিমছড়িসহ ১১টি ইউনিয়নে মাইকিং করা হয়েছে। এছাড়াও পোস্টারিং ও লিফলেট বিতরণ করা হয়।
আজ বৃহস্পতিবার জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে রয়েছে আলোচনা সভা, র‌্যালি ও মাছের পোনা অবমুক্তকরণ।
এতে সভাপতিত্ব করবেন রামু উপজেলা জাতীয় মৎস্য সপ্তাহ উপদযাপন পরিষদের সভাপতি ও নির্বাহী অফিসার প্রণয় চাকমা। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান সোহেল সরওয়ার কাজল। স্বাগত বক্তব্য রাখবেন রামু উপজেলা জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক, মৎস্য কর্মকর্তা সুজাত কুমার চৌধুরী।
এদিকে মৎস্য কর্মকর্তা সুজাত কুমার চৌধুরী জানান, বুধবার ‘মাছ চাষে গড়বো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ এই স্লোগানে মৎস্য সপ্তাহ সফল করতে ব্যাপক প্রচার কর্মসূচির অংশ হিসেবে উপজেলার পেঁচারদ্বীপ ও হিমছড়িসহ ১১টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় উপজেলায় মাইকিং, পোস্টারিং ও লিফলেট বিতরণ করা হয়। আয়োজনের ২য় দিন বৃহস্পতিবার উপজেলা পরিষদ চত্বরে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।
রাজস্থলী : নিজস্ব সংবাদদাতা জানান, রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ উপলক্ষে সংবাদ সম্মেলন করেছেন উপজেলা মৎস্য কর্মকর্তা সঞ্জয় দেবনাথ। গতকাল বুধবার সকাল ১০ টায় রাজস্থলী উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে সংবাদ সম্মেলনে মৎস্য কর্মকর্তা সাংবাদিকদের সম্মুখে বর্তমান সরকারের আমলে মৎস্য খাতে সরকারের সফলতা তুলে ধরেন এবং আজ থেকে সারা দেশের ন্যায় “মাছ চাষে গড়বো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই স্লোগানকে সামনে রেখে এই বছরের প্রতিপাদ্য “মৎস্য সেক্টরের সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি” এই স্লোগানে আজ থেকে রাজস্থলীতে সাতদিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে রয়েছে আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন, মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা, বিভিন্ন স্কুল কলেজে মৎস্য চাষ বিষয়ক আলোচনা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন, হাট বাজারে বা জনবহুল স্থানে মৎস্য চাষ বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা ও ভিডিও প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং সর্ব শেষের দিনে সমাপনী অনুষ্ঠান ও উপজেলায় সফল মৎস্য চাষীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে বলে জানান।
লামা : নিজস্ব সংবাদদাতা জানান, জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ উদযাপন উপলক্ষে লামা উপজেলা মৎস্য অফিসের আয়োজনে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়েছে। ১৭ জুলাই বুধবার উপজেলা মৎস্য অফিসে উক্ত সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
উপজেলা মৎস্য অফিসার জয় বণিক জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে উপজেলা মৎস্য অফিসের সপ্তাহব্যাপী কর্মসূচী সাংবাদিকদের নিকট তুলে ধরেন। উপজেলা মৎস্য অফিসার জানান, প্রাকৃতিক উৎসের মাছের বাংলাদেশ বিশ্বে তৃতীয়, চীন ও ভারতের পরই বাংলাদেশ। এছাড়া মাছ চাষে বাংলাদেশ বিশ্বে পঞ্চম, প্রাকৃতিক মাছ চাষ মিলিয়ে বাংলাদেশ চতুর্থ। বাংলাদেশের প্রাণীজ আমিষের ৬০% আসে মাছ থেকে।
সংবাদ সম্মেলনে শুভেচ্ছা বক্তব্য রাখেন লামা প্রেস ক্লাবের সভাপতি প্রিয়দর্শী বড়ুয়া, সাধারণ সম্পাদক মো. কামরুজ্জামান, লামা রিপোর্টার্স ক্লাবের সভাপতি মোহাম্মদ রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক মো. তৈয়ব আলী, দৈনিক ইত্তেফাক লামা প্রতিনিধি মুহাম্মদ কামালুদ্দিন।
টেকনাফ : নিজস্ব সংবাদদাতা জানান, জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ উদযাপন উপলক্ষে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। টেকনাফ সিনিয়র উপজেলা মৎস্য দপ্তর সপ্তাহব্যাপী কর্মসূচির অংশ হিসাবে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভার আয়োজন করেন। এতে টেকনাফে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সংবাদকর্মীগণ উপস্থিত ছিলেন।
গতকাল সকাল ১১টায় টেকনাফ সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ সফলভাবে উদযাপনে মিডিয়াকর্মীসহ সর্বমহলের আন্তরিক সহযোগিতা কামনা করে বক্তব্য রাখেন টেকনাফ সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন। টেকনাফ সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা ও জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৯ উদযাপন কমিটির সদস্য সচিব মো. দেলোয়ার হোসেন জানান, ১৮ জুলাই বৃহস্পতিবার সকাল ১০টায় বর্ণাঢ্য র‌্যালি, পোনামাছ অবমুক্ত এবং আলোচনা সভার মাধ্যমে এমপি শাহীনা আক্তার চৌধুরী জাতীয় মৎস্য সপ্তাহ’র উদ্বোধন ঘোষণা করবেন। বিশেষ অতিথি থাকবেন উপজেলা চেয়ারম্যান নুরুল আলম।
রাঙামাটি : পূর্বকোণ প্রতিনিধি জানান, জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে পার্বত্য জেলা রাঙামাটিতে নানা কর্মসূচি পালন করতে যাচ্ছে জেলা মৎস্য অধিদপ্তর কর্তৃপক্ষ। এই লক্ষে স্থানীয় গণমাধ্যমকর্মীদের নিয়ে সংবাদ সম্মেলন করেছে মৎস্য অধিদপ্তরের রাঙামাটি জেলা অফিস। গতকাল বুধবার জেলা মৎস্য প্রশিক্ষণ কার্যালয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।
উক্ত সংবাদ সম্মেলনে জেলা মৎস্য কর্মকর্তা মো. ইয়াসিন, বিএফডিসি’র ডেপুটি ম্যানেজার মো. জাহিদুল ইসলাম, জেলা মৎস্য বিভাগের সিনিয়র সহকারী পরিচালক মো. সরওয়ার জাহাঙ্গীর, মৎস্য সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তাসহ স্থানীয় গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

The Post Viewed By: 167 People

সম্পর্কিত পোস্ট

Optimized with PageSpeed Ninja