চট্টগ্রাম রবিবার, ১৮ আগস্ট, ২০১৯

সর্বশেষ:

১৬ জুলাই, ২০১৯ | ২:১৪ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা হ লোহাগাড়া

পাহাড় কেটে ইটভাটা করার প্রস্তুতি চরম্বায়

সরকারি পাহাড় সমতুল্য টিলা কর্তন ও তৎসংলগ্ন ব্যক্তি মালিকানাধীন নাল জমি সংস্কার করে চরম্বায় নতুন ইটভাটা স্থাপনের প্রস্তুতি চলছে পুরোদমে। ইউনিয়নের কালোয়ার পাড়া ও দিঘীর পাড়ার মধ্যবর্তী স্থানে এ ইটভাটা স্থাপনের কাজ চলছে।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন ব্যক্তি জানান, ইউনিয়নের ৫নং ওয়ার্ডের মোক্তার আহমদ ও ৬নং ওয়ার্ডের জসিম উদ্দিন অপর কয়েকজনকে সাথে নিয়ে এ ইটভাটা স্থাপনের উদ্যোগ নিয়েছেন। তবে স্থানীয়রা পাহাড় কাটা ও পরিবেশ বিপন্ন হওয়ার অভিযোগ তুলে এ ব্যাপারে মানববন্ধন, বিদায়ী ইউএনও আবু আসলামকে স্মারকলিপি প্রদানসহ সরকারের বিভিন্ন দপ্তরে অভিযোগপত্র প্রেরণ করেছেন। অভিযোগের পরিপ্রেক্ষিতে ওই ইউএনও তাৎক্ষণিক অভিযান চালিয়ে পাহাড় কাটার ২টি স্কেভেটর জব্দ ও ৫০ হাজার টাকা জরিমানা করেন এবং পাহাড় না কাটার অঙ্গীকারনামা নেন বলে অভিযোগে উল্লেখ রয়েছে।
অভিযোগকারীরা তাদের অভিযোগে উল্লেখ করেছেন, প্রায় ১১ একর ৯১ শতক জায়গার উপর ইটভাটা করার প্রক্রিয়া চলছে। তন্মধ্যে সরকারি খাস টিলা প্রায় ১০ একর এবং বাদবাকী ১ একর ৯১ শতক ব্যক্তি মালিকানাধীন। সরকারের খাস খতিয়ানভূক্ত টিলা হল চরম্বা মৌজার বিএস খতিয়ান নং ১ এর খাস খতিয়ানভূক্ত বিএস দাগ নং ৭৮০২ এর ৮ একর ৭৩ শতক টিলা এবং বিএস খতিয়ান নং ২৯৫৩, ১৬৪৬, ৩৬৬, ২৪৬৬, ২০৬৭ এর বিএস দাগ নং ৭৭৭২ এর ১ একর ৩৬ শতক খাস টিলা। অন্য দাগের ব্যক্তি মালিকানাধীন ১ একর ৮২ শতক নাল জমি। ইটভাটা সংশ্লিষ্ট ব্যক্তিরা অভিনব কৌশলে ব্যক্তি মালিকানাধীন নাল জমি সংস্কারের নামে সংযুক্ত সরকারি খাস টিলা সমূহও কর্তন করে তাদের নাল জমির সমান সমতল করেছেন।
স্থানীয় লোকজন জানিয়েছেন, রাতের অন্ধকারে ২/৩টি স্কেভেটর দিয়ে টিলা কেটে সমতল করার কাজে ব্যস্ত। দুদক বা সংশ্লিষ্ট যে কোন দপ্তর প্রকাশ্যে তদন্ত করলে পাহাড় কাটার সত্যতা অবশ্যই প্রমাণিত হবে। ইটভাটা প্রস্তুতকরণের সাথে জড়িত জসিম উদ্দিন ও মোক্তার আহমদের সাথে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করেও বক্তব্য নেয়া সম্ভব হয়নি। লোহাগাড়া উপজেলা নির্বাহী অফিসার তৌছিফ আহমেদ জানান, তদন্ত সাপেক্ষে এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এব্যাপারে এলাকাবাসী প্রধানমন্ত্রীসহ উর্ধ্বতন কর্তৃপক্ষের কঠোর হস্তক্ষেপ দাবি করেছেন।

The Post Viewed By: 79 People

সম্পর্কিত পোস্ট

Optimized with PageSpeed Ninja