চট্টগ্রাম রবিবার, ১৮ আগস্ট, ২০১৯

সর্বশেষ:

১৫ জুলাই, ২০১৯ | ৪:২০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

মরণোত্তর দেহ দান করে নন্দিত শান্তনু বিশ্বাস

নাট্যকার-অভিনেতা-শিল্পী শান্তনু বিশ্বাসের মরদেহ চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে দান করা হবে। শিক্ষার্থীদের গবেষণার জন্য মৃত্যুর অনেক আগেই লিখিতভাবে দান করে গিয়েছিলেন তিনি। গতকাল রবিবার (১৪ জুলাই) সকালে আনুষ্ঠানিকভাবেই তার স্ত্রী ও দুই কন্যাসহ আরো কয়েকজন আত্মীয় ও শুভানুধ্যায়ী চমেক হামপাতালে গিয়ে আনুষ্ঠানিকভাবে তা এনাটমি বিভাগে হস্তান্তর করেন। এ সময় চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. সেলিম জাহাঙ্গীর, এনাটমি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. আশরাফুজ্জামানসহ মেডিকেল কলেজের বেশ কয়েকজন চিকিৎসক ও কর্মকর্তা উপস্থিত ছিলেন।




অধ্যাপক আশরাফুজ্জামান বলেন, শান্তনু চৌধুরীর মরদেহ হস্তান্তরের বিষয়টি চট্টগ্রাম মেডিকেল কলেজের ইতিহাসে সম্ভবত এই প্রথম। এটি একটি অনন্য দৃষ্টান্ত হয়ে থাকবে আমাদের সমাজের জন্য, গবেষণার জন্য, মানবতার জন্য। অনেকেই তো অঙ্গীকার করেন মৃত্যুর পরে দেহ মেডিকেলে চিকিৎসাবিজ্ঞানের কাজে ব্যবহারের জন্য দান করবেন। কিন্তু নানা সামাজিক কারণে তা আর বাস্তবে হয়ে ওঠে না। কিন্তু সত্যিকার অর্থে শান্তনু বিশ্বাসের পরিবারের সদস্যরা স্বেচ্ছায় তার (শান্তনু বিশ্বাস) দেহদান করে একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন বলেই মনে করি।
স্বামীর মরদেহ চমেক হাসপাতালে হস্তান্তর করার পর স্ত্রী শুভ্রা বিশ্বাস জানান, ২০১৬ সালেই নোটারি পাবলিকের মাধ্যমে শান্তনু মৃত্যুর পরে তার দেহ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষার্থীদের গবেষণা কাজে দান করার অঙ্গীকার করেছিলেন।
প্রসঙ্গত, ও বহুমাত্রিক সাংস্কৃতিক প্রতিভার অধিকারী ও ইস্পাহানি গ্রুপের অন্যতম শীর্ষ কর্মকর্তা শান্তনু চিকিৎসাধীন অবস্থায় গত শুক্রবার (১২ জুলাই) হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান।

 

 

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 376 People

সম্পর্কিত পোস্ট

Optimized with PageSpeed Ninja