চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ জুলাই, ২০১৯

সর্বশেষ:

১০ জুলাই, ২০১৯ | ২:১৪ পূর্বাহ্ণ

৩ নম্বর সতর্কতা বহাল আরও ৩-৪ দিন চলবে বৃষ্টি

মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় থাকায় সারাদেশে আরও ৩ থেকে ৪ দিন বৃষ্টিপাত আব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। আবহাওয়াবিদ হাফিজুর রহমান বাসস’কে জানান, আগামী ৩ থেকে ৪ দিন বৃষ্টিপাতের প্রবণতা একই রকম থাকবে।
তিনি জানান, বাংলাদেশের উপর মৌসুমি বায়ু সক্রিয় থাকায় গতকাল সকাল ১০ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ী এলাকায় কোথাও কোথাও ভূমিধ্বসের সম্ভাবনা রয়েছে। এদিকে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।- বাসস। গতকাল সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী ঢাকা, ময়মনসিংহ, বরিশাল , চট্টগ্রাম ও সিলেট, বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
আবহাওয়া অফিস জানিয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালি, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
৩ নম্বর সতর্ক সংকেত বহাল :
চট্টগ্রাম সমুদ্র বন্দরের জন্য তিন নম্বর এবং নদী বন্দরের জন্য এক নম্বর সতর্ক সংকেত বহাল রয়েছে। আজকের আকাশ মেঘলা থেকে সাময়িকভাবে মেঘাচ্ছন্ন থাকতে পারে। সেসাথে চট্টগ্রামের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ মাঝারি থেকে ভারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া, রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গতকাল মঙ্গলবার চট্টগ্রাম আবহাওয়ার পূর্বাভাসে এসব কথা বলা হয়েছে।
ভারী বর্ষণের সতর্কবাণী: বাংলাদেশে মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪-৮৮) মিলিমিটার থেকে অতি ভারী ৮৯ মি.মি. বর্ষণ হতে পারে। অতি ভারী বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের সম্ভাবনা রয়েছে।
পূর্বাভাসে আরো বলা হয়েছে, দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১৫-১৮ কি. মি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে। যা অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার আকারে ৩৫-৪৫ কি.মি বেগে প্রবাহিত হতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে বলে চট্টগ্রাম আবহাওয়া অফিস জানিয়েছে।
গতকালের তাপমাত্রা : গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.০ ডিগ্রি সে. এবং সর্বনি¤œ তাপমাত্রা ছিল ২৫.৩ ডিগ্রি সে.।
আজকের সূর্যোদয় ও সূর্যাস্ত : আজকের সূর্যোদয় ভোর ৫টা ১৫ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪১ মিনিটে।
জোয়ার-ভাটা : আজ কর্ণফুলী নদীতে প্রথম জোয়ার শুরু হবে রাত ১টা ১ মিনিটে এবং প্রথম ভাটা শুরু হবে সকাল ৭টা ১১ মিনিটে। দ্বিতীয় জোয়ার শুরু হবে দুপুর ১টা ৩৬ মিনিটে এবং দ্বিতীয় ভাটা শুরু হবে সন্ধ্যা ৭টা ৩৩ মিনিটে।-নিজস্ব প্রতিবেদক।

The Post Viewed By: 67 People

সম্পর্কিত পোস্ট