চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সীতাকুণ্ডে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড

নিজস্ব সংবাদদাতা, সীতাকুণ্ড

৮ জুলাই, ২০১৯ | ১১:০৩ অপরাহ্ণ

সীতাকুণ্ডে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে। রবিবার বিকাল থেকে সোমবার বিকাল পর্যন্ত ২৪ ঘন্টায় এখানে ২২৬ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবাহাওয়া অফিস। যা দেশের আর কোথাও হয়নি। ফলে চরম দুর্ভোগে পড়েছেন উপজেলার নিম্মাঞ্চলের মানুষ।
স্থানীয় সূত্রে জানা যায়, বর্ষার ঘোর মৌসুমেও এতদিন বৃষ্টির আকাল থাকলেও গত তিন-চারদিন ধরে প্রতিদিনই চট্টগ্রামের সীতাকুণ্ডে কমবেশি বৃষ্টিপাত হচ্ছে। এর মধ্যে গতকাল রবিবার বিকাল থেকে আজ সোমবার বিকাল পর্যন্ত প্রচুর বৃষ্টিপাত হয়েছে এখানে।



স্থানীয়রা জানান, টানা বৃষ্টিতে সোমবার উপকূলীয় এ উপজেলার সৈয়দপুর, বারৈয়াঢালা, মুরাদপুর, বাড়বকুণ্ড, বাঁশবাড়িয়া, কুমিরা, সোনাইছড়ি, ভাটিয়ারী ও সলিমপুরের নিম্মাঞ্চল প্লাবিত হয়ে অনেক স্থানে বাড়ি-ঘরে পানি ঢুকে যায়। এতে ধসে পড়েছে কয়েকটি স্থাপনাও।
এছাড়া টানা বৃষ্টি, সতর্ক সংকেতে সাগর উত্তাল থাকায় গত দুই দিনের মত সীতাকুণ্ডের কুমিরা-সন্দ্বীপ রুটে আজও নৌযান চলাচল বন্ধ ছিলো। এতে এলাকাবাসী চরম দুর্ভোগে পড়েন। তবে সন্ধ্যার পর বৃষ্টিপাত কিছুটা কমে আসে।
সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় বলেন, প্রবল বৃষ্টিপাতে নিম্মাঞ্চল প্লাবিত হলেও এখনো কোথাও স্থায়ী জলাবদ্ধতা সৃষ্টি হয়নি। বৃষ্টি কমার সাথে সাথে পানি নেমে গেছে। তবে এ বৃষ্টিতে পাহাড় ধসের আশংকা থাকায় সেখানে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের সরে যেতে নির্দেশনা দেয়া হয়েছে।
ঢাকা আবাহাওয়া অধিদপ্তরের প্রধান কার্যালয়ের আবাহাওয়াবিদ রহুল কুদ্দুস জানান, দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রামের সীতাকুণ্ডে। এখানে রবিবার বিকাল ৩টা থেকে সোমবার বিকাল ৩টা পর্যন্ত সময়ে বৃষ্টিপাত হয়েছে ২২৬ দশমিক ৮ মিলিমিটার। শুধুমাত্র সোমবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ৬ ঘন্টায় এ উপজেলায় বৃষ্টিপাত হয়েছে ১০৬ মিলিমিটার।

পূর্বকোণ/সৌমিত্র-রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট