চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

থাকবেন তো ম্যাকেঞ্জি?

স্পোর্টস ডেস্ক

১৬ জুলাই, ২০১৯ | ১:২৭ পূর্বাহ্ণ

বাংলাদেশ দলের দায়িত্ব থেকে ছাটাই করা হয়েছে প্রধান কোচ স্টিভ রোডসকে। চুক্তি নবায়ন করা হয়নি বোলিং কোচ কোর্টনি ওয়ালশের সঙ্গে। বাংলাদেশের দায়িত্ব ছেড়ে আমেরিকায় পাড়ি জমিয়েছেন স্পিন কোচ সুনীল যোশি। ফিজিও থিহান চন্দ্রমোহনের সঙ্গেও চুক্তি বাড়ায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি এবং ফিল্ডিং কোচ রায়ান কুককে দলর সঙ্গে চায় বিসিবি। যদিও ব্যাটিং কোচ ম্যাকেঞ্জির সঙ্গে বাংলাদেশের চুক্তি ছিল বিশ্বকাপ পর্যন্ত। এখনও চুক্তি নবায়ন করার ব্যাপারে কোনো সিদ্ধান্ত জানাননি দক্ষিণ আফ্রিকান সাবেক এই ক্রিকেটার। প্রশ্ন উঠছে, থাকবেন তো ম্যাকেঞ্জি? আসন্ন শ্রীলঙ্কা সিরিজে বাংলাদেশ দলের সঙ্গে যাচ্ছেন না ম্যাকেঞ্জি। পারিবারিক কারণ দেখিয়ে ছুটি নিয়েছেন তামিম-সাকিবদের এই ব্যাটিং কোচ। পরবর্তী সিরিজে থাকবেন, এমন কোনো নিশ্চয়তাও দিয়ে যাননি তিনি।
ম্যাকেঞ্জির অধীনে ব্যাটিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশি ব্যাটসম্যানদের। ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশের সর্বোচ্চ রানের ইনিংস এসেছে ম্যাকেঞ্জির আমলেই। বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৩৩ রান সংগ্রহ করেছিল দলটি। এ ছাড়া বিশ্বকাপ ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জিতেছে মাশরাফিবাহিনী। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩২৩ রানের লক্ষ্য সাকিব আল হাসান এবং লিটন দাসের দুর্দান্ত ব্যাটিংয়ে ৮ উইকেট হাতে রেখে জেতে বাংলাদেশ। ব্যাটিং বিভাগে বাংলাদেশ যেমন উন্নতি করেছ, তেমনই অবনতি হয়েছে দক্ষিণ আফ্রিকার। বিশ্বকাপে এর প্রমাণ মিলেছে।
ফাফ ডু প্লেসি (৩৮৭), ভ্যান ডার ডাসেন (৩১১), কুইন্টন ডি কক (৩০৫) ছাড়া দলটির বাকি ব্যাটসম্যানরা বিশ্বকাপে ছিলেন পুরোপুরি ব্যর্থ। প্রোটিয়াদের হয়ে এবারের বিশ্বকাপে এই তিনজনই যা রান করেছেন। দল হিসেবেও বিশ্বকাপে খুবই বাজে পারফর্মেন্স দেখিয়েছে দক্ষিণ আফ্রিকা। ৭ পয়েন্ট নিয়ে ৭ নম্বরে থেকে টুর্নামেন্ট শেষ করেছে তারা। নিজ দেশের এমন বাজে অবস্থায় অনুজদের দায়িত্ব নিতে পারেন ম্যাকেঞ্জি, এমন গুঞ্জনও শোনা যাচ্ছে। তাকে নাকি ইতোমধ্যে প্রস্তাবও দেয়া হয়েছে। যদি তাই হয়, তাহলে বাংলাদেশ দলের সঙ্গে থাকার কোনো সম্ভাবনা নেই দক্ষিণ আফ্রিকান সাবেক এই তারকা ক্রিকেটারের। তাই বাংলাদেশ দলের সঙ্গে তাঁর থাকা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা। তবে এই ধোঁয়াশা দূর করার জন্য প্রস্তুত বিসিবি। অপেক্ষা এখন ম্যাকেঞ্জির সঙ্গে আলোচনার।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট