চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ জুলাই, ২০১৯

সর্বশেষ:

১০ জুলাই, ২০১৯ | ৮:০৪ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

‘নিয়মিত ব্যায়ামে কুচিন্তা আসে না’

বাংলাদেশী বংশদ্ভূত মিস আয়ারল্যান্ড মাকসুদা আক্তার প্রিয়তি সমাজের কিছু মানুষের দৃষ্টিভঙ্গির সমালোচনা করে বলেছেন ইতিবাচক দৃষ্টিভঙ্গিই মানুষকে অনুপ্রাণিত করে। নেতিবাচক ভাবনা ও বিশ্বাস থেকে দূরে রাখতে সাহায্য করে। এক মিনিট ১৭ সেকেন্ডের একটি ব্যায়ামের ফুটেজ দিয়ে নিজের ফেসবুক ওয়ালে তিনি লিখেছেন- ‘এই যে আমি ভিডিওটি পোস্ট করলাম, এখন একদল এই পোস্টের উপর ঝাঁপিয়ে পড়বে গালি দেয়ার জন্য এবং সাথে সাথে জোর গলায় বলবে এজন্যইতো বাংলাদেশে ধর্ষণ হয়। অথচ একটু দৃষ্টিভঙ্গি পাল্টালে মুদ্রার অপর পিঠের মতো এই পোস্টেরও আরেকটি সাইড আছে দেখার। চাইলেই নিজের মস্তিস্ককে বলা যায়, আচ্ছা, মেয়েটি কি সুন্দর নিজ বাড়িতে ব্যায়াম করে নিজেকে ফিট রাখছে অথচ সে দুই বাচ্চার মা। দারুণ ব্যস্ত জীবন তার। আমরাও বাসায় আজ থেকে অল্প করে ব্যায়াম করা শুরু করি।
তিনি আরও লিখেন, আমি বিশ্বাস করি, যারা নিয়মিত ব্যায়াম করেন বা খেলাধুলায় ব্যস্ত থাকেন তাদের মাথায় নোংরা, বাজে কিংবা কুচিন্তা আসে না ।
প্রিয়তি লিখেছেন, আরেক একদল বলবে (কিছুটা খোলামেলা পোশাকে ব্যায়াম করা দেখে), ‘আচ্ছা অনুপ্রেরণা দিচ্ছেন ভালো কথা, এতে শরীর দেখানোর কি আছে? পুরো শরীর ঢেকেও ব্যায়াম করা যায়।’



এক্ষেত্রে ভিন্নভাবে চিন্তা করার পরামর্শ দিয়ে তিনি বলেন- আপনি চাইলেও ভাবতে পারেন, ‘হয়তো মেয়েটার গরম লাগছে, হয়তো মেয়েটা এই পোশাকে স্বাচ্ছন্দ্য অনুভব করছে ব্যায়াম করতে। হয়তো নিয়মিত ব্যায়াম করে এই মেয়েটির যে শরীরের সুগঠন হয়েছে, তা দেখে কেউ কেউ বেশ অনুপ্রাণিত হতে পারেন। বিশেষ করে মায়েরা… হয়তো মেয়েটি যেই সমাজে বসবাস করছে সেই সমাজে এটি কোন বিষয়ই নয়…… ইত্যাদি আরও কতকিছু ইতিবাচক হিসাবে ভাব যায় …
এটা শুধুমাত্রই , আপনি চোখে কি দেখছেন তা নয়, সম্পূর্ণ মনস্তাত্ত্বিক ব্যাপার, মননের ব্যাপার। সোজা বাংলায়, আপনি মনে মনে কি ভাবছেন, মগজে কি এবং কোন ভাবনা ঢুকাচ্ছেন তার উপর নির্ভর করে। আপনার মূল্যবোধ নতুন নতুন করে জন্ম নিতে থাকে আপনার মাঝে, বড় হতে থাকে আপনার মস্তিষ্কের ভেতর।
পোস্টের শেষদিকে তিনি মন্তব্য করেন এই বলে- ‘একটা কথা কি জানেন? যারা অনুপ্রাণিত হয়ে অনুসরণ করবেন তাদের আসলে সমালোচনা করার সময় নেই। উনারা সরাসরি একশনে লেগে যাবেন। অর্থাৎ কাজ শুরু করে দিবেন। আর যারা করবেন না বা যাদের পজিটিভিটিটা চোখে পড়েনি, তারাই খুঁজে খুঁজে খুঁত বের করবেন। অলস মস্তিষ্ক কাদের কারখানা, জানা আছে তো?

পূর্বকোণ/ এস

The Post Viewed By: 207 People

সম্পর্কিত পোস্ট