চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

গরম ভাতের দু’পদ

১৭ জুলাই, ২০১৯ | ১:১৩ পূর্বাহ্ণ

এই গরমে সবার ত্রাহি ত্রাহি অবস্থা। বাইরে শাািন্ত নেই, ঘরে শান্তি নেই, ঘুমিয়ে আরাম নেই, খাওয়ায় স্বাদ নেই। সত্যিই এই গরমে বেশি তেল-মশলাযুক্ত খাবারে অরুচি দেখা দেওয়াই স্বাভাবিক। এমনকি আপনার এটাও মনে হতে পারে যে, কিছুই খেতে ভালোলাগছে না। তারপরও কি না খেয়ে থাকা যায়? আর তাই আজ দেখে নিন সাধারণ উপকরণে অসাধারণ দুটি রেসিপি। রেসিপি জানাচ্ছেন রন্ধনশিল্পী ইশরাত জাহান।

কাচকি মাছের চচ্চড়ি

যা যা লাগবে : কাচকি মাছ ৩০০ গ্রাম, পেঁয়াজ মিহি করে কাটা ১ কাপ, কাঁচামরিচ ৫-৬টি ফালি করা, সরিষার তেল পরিমাণমতো, লবণ স্বাদ অনুযায়ী, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ।
যেভাবে করবেন : প্রথমে মাছ বেছে নিন। এরপর পানি দিয়ে ভালো করে ধুয়ে ঝরিয়ে রাখুন। মাছ ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে নিয়ে হাত দিয়ে মাখিয়ে নিন। এরপর মাছ বিছিয়ে পরিমাণমতো পানি দিয়ে জ্বাল বাড়িয়ে রান্না করুন। মাছ বেশ মাখামাখা হয়ে এলে ধনে পাতা কুচি ও কাঁচামরিচ দিয়ে নামিয়ে পরিবেশন করুন।

তরমুজের খোসার ভাজি

যা যা লাগবে : তরমুজের খোসা দুই কাপ (বাইরের সবুজ অংশ ফেলে ছোট ছোট টুকরো করা), চিংড়ি মাছ এক কাপ, পেঁয়াজ কুচি চার টেবিল চামচ, রসুন কুচি এক টেবিল চামচ, হলুদ-জিরা-ধনিয়া গুঁড়া এক চিমটি করে,তেল এক টেবিল চামচ, লবণ, ঝাল ধনেপাতা স্বাদ অনুযায়ী।
যেভাবে করবেন : প্রথমে প্যানে তেল দিয়ে কিছুটা গরম হলে পেঁয়াজ, রসুন ও কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। এরপর চিংড়ি দিয়ে আরো তিন-চার মিনিট ভাজতে হবে। তরমুজের খোসা ও লবণ দিয়ে আরো কিছু ভেজে গুঁড়া মসলা দিয়ে নেড়ে ঢেকে দিতে হবে। সেদ্ধ হয়ে যাবার পর একটু ভাজা ভাজা করে ধনেপাতা দিয়ে নামিয়ে নিতে হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট