চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

ভিড় এখন বাহারি গহনার দোকানে

ইশরাত জাহান

২৯ মে, ২০১৯ | ২:২২ পূর্বাহ্ণ

কেনাকাটা করতে কে না পছন্দ করে। এর মধ্যে নারীরা একটু বেশিই। আর যদি হয় কোনো উৎসব তাহলে তো কথাই নেই। তখন সেটা যতখানি নারীর নিজের জন্য তার চেয়ে অনেক ক্ষেত্রে বেশি করা হয় আত্মীয়-স্বজন আর বন্ধু-বান্ধবদের জন্য। তাই তো ঈদের শপিং করতে নগরীর শপিংমল থেকে শপিংমলে ছুটছেন নারীরা। কিনছেন নতুন নতুন জামা-শাড়ির-জুতা। ঈদের দিনটিতে শুধু নতুন পোশাক বা শাড়িতে বাঙালি নারীর সাজ যেন পূর্ণতা পায় না। তাই সাজ পোশাকে ষোল আনা পূরণ করতে চাই পোশাক ও শাড়ির সঙ্গে মিলিয়ে বাহারি গহনা। তাই নারীরা এখন রমজানের শেষ সময়ে কিনছেন পোশাকের সঙ্গে ম্যাচিং করে অলংকারও। সেই বাহারি গহনার খোঁজে নারীরা এখন ভিড় জমাচ্ছেন গহনার দোকানগুলোতে। সোনা, গোল্ডপ্লেটেড ও ইমিটেশনের গহনার দোকানে কিশোরী, তরুণীসহ নানা বয়সি নারীদের ভিড়। আর ঈদকে সামনে রেখে গহনার দোকানগুলো ঝলমল করছে নতুন নতুন ডিজাইনের গহনায়। যেকোনো উৎসবে বা জমকালো অনুষ্ঠানে নারীরা সোনার গহনা পরতে ভালোবাসে। সোনার দোকানগুলো ঘুরে তাই দেখা গেল সোনালি রং ছাড়াও বিদেশি হোয়াইট গোল্ডের নজরকাড়া ডিজাইনের বাহারি সব গহনা।
সৌখিন নারীদের কাছে এখন ডায়মন্ডের গহনাও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এটা যেন অনেকটা অভিজাত্যের প্রতীক। তাই সোনার গহনার পাশাপাশি ডায়ামন্ডের গহনার প্রতি আজকাল তরুণীদের বিশেষ ঝোঁক লক্ষ্য করা যাচ্ছে। এছাড়া মুক্তো ও আর্টিফিশিয়াল ডায়মন্ড খচিত গহনা এবং সোনা বা রূপার উপরে মিনা ও অ্যান্টিক করা গহনাও ঝলমল করছে দোকানজুড়ে। গলায় মালা, কানে ঝুমকো, হাতভরা রিনিঝিনি বাহারি চুড়ি, ঐতিহ্যবাহী এসব গহনার সঙ্গে সৌন্দর্য বাড়াতে ফ্যাশন সচেতন তরুণীদের এখন পছন্দের তালিকায় বড় নোলক, স্টোন বা পার্ল খচিত ঝাপ্টা আর বড় গুজরাটি আংটি। গোল্ডপ্লেটেড গহনার দোকানগুলোতে এসব আইটেম বিক্রেতারা তাদের দোকান সাজিয়েছেন আরো কতশত রকমারি নামের ও দামে। এসব দোকানে ক্রেতাদের উপচে পড়া ভিড়। দোকানগুলোতে ক্রেতাদের ভিড়ে পা রাখাই মুশকিল। এখানে গোল্ডপ্লেটেড শীতাহার, হাসলি, জরুয়া, বাহুবলী, জিলাপী লহরী, কন্ঠহার, লহোরী, লকেট, চূড়, মান্তাশা, ঝাপ্টা, নোলক, মুকুট, বালা, ঝুমকা, আংটি, ব্রেসলেট ইত্যাদি গহনায় চোখ ধাঁধিয়ে যাচ্ছে।
গোল্ডপ্লেটেড এসব গহনার মধ্যে লহোরি ১২০০ থেকে ১৫০০, হাসলী ৬৫০ থেকে ১৫০০, ঝুমকা ৩৫০ থেকে ৪৫০ এবং ঝাপ্টা ও টিকলি ২৫০ থেকে ৪৫০ টাকায় পাওয়া যাচ্ছে। এবার ঈদে বাহুবলী সেট, কিরণমালা আংটির চাহিদা বেশি। এছাড়াও নোলক ও ঝাপ্টা তরুণী ক্রেতারা বেশি পছন্দ করছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মিষ্টি গোল্ডপ্লেটেড ঝুমকা ও নোলক কিনছিলেন। মিষ্টি জানালেন, তাদের ঈদের শপিং প্রায় শেষ। শুধু গহনাটাই কেনা বাকি ছিল। ল্যাহেঙ্গার সঙ্গে মানানসই গহনাও হয়ে গেল। বিভিন্ন ফ্যাশান হাউজগুলোতে কাঠের পুঁতি, কাঁচের পুঁতি, বিভিন্ন মেটাল ও বড় বড় রঙিন পাথরের তৈরি ইমিটেশনের গহনা, সিলভার ও গোল্ডেন অ্যান্টিক গহনা ইত্যাদির পসরা সাজানো। বিভিন্ন দামের এসব ইমিটেশনের গহনা পোশাকের সঙ্গে মিলিয়ে কিনতেই ভিড় জমাচ্ছেন ফ্যাশান সচেতন নারীরা।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট