চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

বন্ধ হোক শিশুশ্রম

কাজী আবু মোহাম্মদ খালেদ নিজাম

৩০ জুন, ২০১৯ | ১:০৫ পূর্বাহ্ণ

আ জ কের শিশু আ গামী দিনের ভবিষ্যৎ। চিরন্তন এ কথাটির সাথে আমরা সবাই পরিচিত। কিন্তু সব শিশুর ক্ষেত্রে এ কথাটি কি প্রযোজ্য? সব শিশু কি তার প্রাপ্য অধিকারের সবটুকু পায়? নিশ্চয়ই না। ধনী ও গরিব পরিবারের শিশুদের মধ্যে বিস্তর ফারাক। ধনী পরিবারের শিশুরা যে সব অধিকার পায় তা বলাই বাহুল্য। না চাইতেই হাতের কাছে সব হাজির। গরিবের শিশু এসব কল্পনাই করতে পারে না। বিশাল এই বৈষম্যের ফলে দিন দিন বাড়ছে শিশুশ্রম।
শিশুশ্রমের সাথে যুক্ত বেশিরভাগ শিশুই বলতে গেলে প্রায় সবাই গরিব ঘরের। ধনী-গরিব বৈষম্যের পাশাপাশি অন্য অনেক কারণও থাকতে পারে শিশুশ্রম বৃদ্ধির ক্ষেত্রে। চলতে ফিরতে, পথেঘাটে প্রায়ই আমাদের চোখে পড়ে শিশুশ্রমিকদের। মাথায় ভারি বোঝা অথবা কষ্টকর কোন কাজে নিমগ্ন। এগুলো দেখলে নিজের অজান্তেই মন খারাপ হয়ে উঠে। মন কাঁদে অমানুষিক শিশুশ্রম দেখে। তাছাড়া কলকারখানা, বাড়ির কাজে কত শিশু যে জড়িত তার কোন সুনির্দিষ্ট হিসেব নেই। দিন দিন বাড়ছে শিশুশ্রমিকের সংখ্যা। জাতিসংঘসহ বিশ্বের নানা সংস্থা, সরকার সবাই এই শিশুশ্রমের বিরুদ্ধে কথা বললেও কাজের কাজ কিছুই হচ্ছে না। প্রতিদিনই জীবনধারণ ও দু’মুঠো ভাতের জন্য জীবনের ঝুঁকি নিয়ে কাজ করতে দ্বিধা করছে না তারা। এক হিসেবে দেখা গেছে সারাদেশে প্রায় ৪৫ লাখ শিশু শিশুশ্রমের সাথে যুক্ত। তাদের সোনালী ভবিষ্যৎ অন্ধকারে তলিয়ে যাচ্ছে।
যে বয়সে একটি শিশুর স্কুলে যাওয়ার কথা সে সময় তাকে দেখা যায় চা দোকানে, ওয়েল্ডিং কারখানায়, মানুষের বাড়িতে কাজ করতে। আরো অন্য অনেক ধরনের কাজে তাকে দেখা যায়। সে সাথে নির্যাতন তো রয়েছেই। পান থেকে চুন খসলেই থাপ্পড়, কিল-ঘুষি আর গরম খুন্তির ছেঁকা জোটে তাদের কপালে। বাংলাদেশের পরিসংখ্যান ব্যুরো এবং আইএলও’র জরিপ অনুযায়ী কর্মক্ষেত্রে ঝুঁকিপূর্ণ কাজ রয়েছে ৪৫ ধরনের। এর মধ্যে ৪১ ধরনের ঝুঁকিপূর্ণ কাজে রয়েছে শিশুরা। সরকারের নীতি, আইন সবই আছে। কিন্তু তার বাস্তব প্রতিফলন কতটুকু? এই শ্রমজীবী শিশুদের নিয়ে ভাবতে হবে। কীভাবে তাদের শ্রমের কাজ থেকে বিরত রেখে বিদ্যালয়মুখী করা যায় তার ব্যবস্থা করতে হবে।
বেশকিছুদিন পূর্বে ঢাকা যাওয়ার পথে কোনও এক বড় রেলস্টেশনের পাশে বেসরকারি একটি সংস্থার কর্মীদের কিছু পথশিশু ও শিশুশ্রমিককে পাঠদান করতে দেখতে পেলাম। খোঁজ নিয়ে জানতে পারি, সকাল থেকে দুপুর পর্যন্ত সপ্তাহের নির্দিষ্ট দিনগুলোতে এই সব শিশুদের পাঠদান করা হয়। শিশুশ্রম বন্ধ করতে নানামুখী পদক্ষেপ নেওয়া যেতে পারে। সরকারি ও বেসরকারি উদ্যোগে এই কাজটি করা যায়। শ্রমজীবী শিশুর পরিবারকে সহায়তা কিংবা কর্মসংস্থানের ব্যবস্থা করা গেলে শিশুশ্রম কমে আসতে পারে। যেসব শিশুর পরিবার নেই অথবা অভিভাবকহীন তাদেরকে এলাকাভিত্তিক জরিপের মাধ্যমে শিশু সদন কিংবা সহায়তা কেন্দ্র খুলে তাতে পুনর্বাসনের ব্যবস্থা করা যায়।
একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত প্রতিপালন ও হাতে-কলমে শিক্ষাদানের পর তাদেরকে কর্মসংস্থানের ব্যবস্থা করা যেতে পারে। সহায়তার অভাবে অনেক সময় এই সব শিশু নানা ধরনের অপরাধের সাথে জড়িয়ে যেতে পারে, যা সমাজ ও দেশের জন্য ক্ষতির কারণ হবে। এজন্যে শিশুশ্রম বন্ধে কঠোর পদক্ষেপ নেয়া সময়ের দাবি। শিশুশ্রম আমাদের দেশ ও সমাজের উন্নতির পথে অন্তরায়।
সব শিশুর বিদ্যালয়ে গমন নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। কাজ করছে বেসরকারি নানা সংস্থাও। অথচ শিশুশ্রম কমছে না। অভিভাবকদের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে। বিদ্যমান ব্যবস্থাগুলোকে সম্প্রসারিত করতে হবে। শিশুশ্রম বন্ধে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে।

লেখক : শিক্ষক ও প্রাবন্ধিক

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট