চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সাম্প্রতিক বাংলা চলচ্চিত্র

আসন্ন ঈদের বাংলা চলচ্চিত্র

জাকির হোসেন

১ জুন, ২০১৯ | ২:০০ পূর্বাহ্ণ

আসন্ন ঈদ-উল-ফিতরে মুক্তি পাচ্ছে বেশ কটি চলচ্চিত্র। এগুলো হলো- মালেক আফসারী পরিচালিত ‘পাসওয়ার্ড’, সাকিব সনেট অ্যান্ড টিম পরিচালিত ‘নোলক’, অনন্য মামুন পরিচালিত ‘আবার বসন্ত’, নাসিম সাহনিক পরিচালিত ‘গোয়েন্দাগিরি’, কামরুজ্জামান কামু পরিচালিত ‘দি ডিরেক্টর’ ও টালিগঞ্জের রাজ চক্রবর্তী পরিচালিত ‘শেষ থেকে শুরু’। তবে এই তালিকায় পরিবর্তন আসতে পারে।

পাসওয়ার্ড
মালেক আফসারী পরিচালিত পাসওয়ার্ড চলচ্চিত্রে জুটি হয়েছেন শাকিব খান ও শবনম বুবলী। এই জুটির এটি অষ্টম চলচ্চিত্র। মজার ব্যাপার হলো, শাকিব-বুবলী জুটির আগের ৭টি চলচ্চিত্রই বিভিন্ন ঈদে মুক্তি পেয়েছে। তবে এই চলচ্চিত্রে শাকিব-বুবলী জুটিকে দেখা যাবে নতুন আঙিকে ও নতুন গেটআপে।
এসকে মুভিজের ব্যানারে নির্মিত ‘পাসওয়াড’ প্রযোজনা করেছেন যৌথভাবে শাকিব খান এবং মোহাম্মদ ইকবাল। চলচ্চিত্রটির শুটিং নিয়ে বর্তমানে তুরস্কে অবস্থান করছেন শাকিব-বুবলী। শুটিং শেষ করে আগামী সপ্তাহেই এটি সেন্সরে জমা পড়বে। তবে শুটিং ও সেন্সর শেষ না হওয়া চলচ্চিত্রটি ইতিমধ্যে ১০১টি সিনেমা হলে বুকিং পেয়েছে বলে দাবি করেন প্রযোজক ইকবাল। অনেকে এটাকে নজিরবিহীন ঘটনা বলেও উল্লেখ করেন। সেই সঙ্গে চলচ্চিত্রটি নিয়ে নিজের প্রত্যাশার কথা জানিয়ে নতুন করে আলোচনায় এসেছেন পরিচালক মালেক আফসারীও। শাকিব-বুবলিও ছাড়াও ‘পাসওয়ার্ডে’ অভিনয় করেছন মিশা সওদাগর, ইমন, অমিত হাসান, ডন প্রমুখ।

নোলক
সাকিব সনেট অ্যান্ড টিম পরিচালিত ও বহু বিতর্কিত চলচ্চিত্র ‘নোলক’ মুক্তি পাচ্ছে ঈদে। এতে অভিনয় করেন শাকিব খান ও ইয়ামিন হক ববি জুটি। এটি ঈদে মুক্তির জন্য অনেক আগে থেকেই রেডি হয়েছিল। শুটিংয়ের শুরুতে এই চলচ্চিত্রের পরিচালক হিসেবে ছিলেন তরুণ নির্মাতা রাশেদ রাহা। পরিচালনা নিয়ে শুরু থেকেই চলচ্চিত্রটি বিতর্কের মুখে পড়ে। পরিচালনার স্বীকৃতি নিয়ে আদালতে মামলাও হয়। সব জটিলতা কাটিয়ে সাকিব সনেট অ্যান্ড টিমের নামেই সেন্সর সার্টিফিকেট লাভ করে চলচ্চিত্রটি। ইতিমধ্যে এর টিজার, গানও প্রকাশ হয়েছে ইউটিউবে।
প্রযোজনা সূত্রে জানা যায়, আসন্ন ঈদে মুক্তি নিয়ে যাবতীয় প্রস্তুতি শুরু করেছেন তারা। দেশব্যাপী সিনেমা হলগুলোতে বুকিংও শুরু হয়েছে। রোমান্টিক কমেডি ধাঁচের এ চলচ্চিত্রে শাকিব-ববির পাশাপাশি অভিনয় করেছেন কলকাতার রজতাভ দত্ত, ওমর সানী, মৌসুমী, শহিদুল আলম সাচ্চু, তারিক আনাম খান, নিমা রহমান, রেবেকা, অনুভব, সুপ্রিয় দত্তসহ অনেক। ফেরারী ফরহাদের কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ রচনায় এটি প্রযোজনা করেছে বি হ্যাপী এন্টাপ্রাইজ।

আবার বসন্ত
এবার ঈদে মুক্তি পাচ্ছে অনন্য মামুন পরিচালিত চলচ্চিত্র ‘আবার বসন্ত’। দেশের বড় সিনেমা হল ও সিনেপ্লেক্সগুলোতে চলচ্চিত্রটি মুক্তি দিতে চান পরিচালক। এরই মধ্যে শুরু হয়েছে হল বুকিংয়ের কাজ। ইতিমধ্যে মিলেছে সেন্সর ছাড়পত্রও।
‘আবার বসন্ত’ চলচ্চিত্রে মূলত একজন বাবার একাকিত্বের গল্প তুলে ধরা হয়েছে। বাবা অনেক আদর ও কষ্ট করে তার সন্তানকে বড় করেন। একটা সময় সন্তান নিজের কাজে ব্যস্ত হয়ে বাবাকে ভুলে যায়। এটা একজন বাবার জন্য অনেক কষ্টের, অনেক যন্ত্রণার। সেই বাবার গল্প নিয়ে চলচ্চিত্র ‘আবার বসন্ত’।
চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন তারিক আনাম খান এবং অর্চিতা স্পর্শীয়া। এই চলচ্চিত্রের মধ্যে দিয়ে প্রথম দুই প্রজন্মের এই দুই শিল্পীর অসমবয়সী প্রেমের রসায়ন ফুটে উঠবে। এ ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইমতু রাতিশ, মিজান, মনিরা মিঠু, মুকিত জাকারিয়া, আনন্দ খালেদ, নুসরাত পাপিয়া প্রমুখ।

গোয়েন্দাগিরি
আসন্ন ঈদে মুক্তি পাচ্ছে চলচ্চিত্র ‘গোয়েন্দাগিরি’। সিনেপ্লেক্সগুলোতে ছবিটি মুক্তি দিতে চান পরিচালক। পরিচালক নাসিম সাহনিক বলেন, “বেশ প্রস্তুতি নিয়ে বড় ধরনের প্রতিকূলতাকে অতিক্রম করে ছবিটি নির্মাণ করা হয়েছে। ‘গোয়েন্দাগিরি’ হচ্ছে শখের গোয়েন্দাদের কাহিনী। বেশ সময় নিয়ে এই চলচ্চিত্রটির চিত্রনাট্যের কাজ করা হয়। তারপর ধীরে ধীরে এগিয়ে চলে নির্মাণ প্রক্রিয়া। শুটিংয়ে ব্যবহার করা হয় বৈচিত্র্যময় লোকেশন। সম্প্রতি চলচ্চিত্রটি সেন্সরবোর্ড থেকে আনকাট সেন্সরশিপ পায়।” প্রযোজক মামুনুর ইসলাম বলেন, “আম্মাজান ফিল্ম সিনেমা দর্শকদের জন্য রুচিশীল ও আকর্ষণীয় চলচ্চিত্র উপহার দিতে চায়।”
গোয়েন্দাগিরির গল্পে দেখা যায়, একদল টিনএজ ছেলেমেয়ে ছুটিতে বেড়াতে যাচ্ছে। তাদের একটি বিশেষ পরিচয় হচ্ছে তারা স্বপ্ন দেখে যে ভবিষ্যতে বড় গোয়েন্দা হবে। তাদের কারো আইডল শার্লক হোমস, কারো ফেলুদা, কারো তিন গোয়েন্দা, কারো আবার জেমস বন্ড। হঠাৎ মিডিয়াতে একটি পুরোনো ভূতুড়ে বাড়ি নিয়ে হৈচৈ পড়ে যায়। বনের মধ্যে অবস্থিত বাড়িটি নাকি অভিশপ্ত। বাড়ির রহস্য উন্মোচনে ঝাঁপিয়ে পড়ে এই শখের গোয়েন্দারা।
চলচ্চিত্রটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কল্যাণ কোরাইয়া, মিম চৌধুরি, সীমান্ত আহমেদ, শম্পা হাসনাইন, কচি খন্দকার, তারেক মাহমুদ, টুটুল চৌধুরী, শিখা খান, তানিয়া বৃষ্টি, প্রিন্স প্রমুখ।

দি ডিরেক্টর
আসন্ন ঈদে মুক্তি পাচ্ছে মোশাররফ করিম ও পপির নতুন চলচ্চিত্র। তবে বড় পর্দায় নয়, ইউটিউবে মুক্তি পাচ্ছে ‘দি ডিরেক্টর’ শিরোনামে। কামরুজ্জামান কামু বলেন, “অনেক বছর ছবিটি নিয়ে অপেক্ষা করেছি। এবার ঈদে আমরা মুক্তি দেয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। সান বিটিউবে সিনেমাটি মুক্তি দেওয়া হবে।”
ইউটিউবে মুক্তি নিয়ে কামু বলেন, ‘বাংলাদেশে এখন ছবি নির্মাণ করার চেয়ে মুক্তি দেয়াটা কঠিন হয়ে গেছে। লাখ লাখ টাকা খরচ করতে হয় সিনেমা হলে মুক্তি দিতে গেলে। আবার সিনেমা হলের যে পরিবেশ তাতে সিনেমার পোস্টারে যে টাকা খরচ হয়, সেই টাকাই উঠে আসে না। যে কারণে ইউটিউবে ছবিটি প্রকাশ করছি।
‘দি ডিরেক্টর’ সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মারজুক রাসেল, নাফা, কচি খন্দকার, তারেক মাহমুদ, মোশাররফ করিম, সুইটি, নাফিজা, বাপ্পি আশরাফ, কামরুজ্জামান কামুসহ আরো অনেকে।
শেষ থেকে শুরু
ঈদে বাংলাদেশে মুক্তি পেতে যাচ্ছে কলকাতার চলচ্চিত্র ‘শেষ থেকে শুরু ’। এই চলচ্চিত্রের মাধ্যমে দীর্ঘ দুই বছর পর জুটি বাঁধতে দেখা যাবে জিৎ ও কোয়েল মল্লিককে। রাজ চক্রবর্তীর পরিচালনায় এটি কলকাতায় নির্মিত হয়েছে রোজার ঈদকে ঘিরে। একই সময়ে এটি সাফটা চুক্তিতে বাংলাদেশে আমদানি করছে শাপলা মিডিয়া।
ঈদে মুক্তি পাওয়ার কথা ছিল শাপলা মিডিয়ার শাকিব খান অভিনীত ‘শাহেনশাহ’ চলচ্চিত্রটি। শাকিব খানের একাধিক চলচ্চিত্র মুক্তির মিছিলে থাকায় এটির মুক্তি পিছিয়ে দেয়া হয়। আর এই চলচ্চিত্রের মুক্তিকে কেন্দ্র করে শাকিব খান ও শাপলা মিডিয়ার কর্ণধার সেলিম খান দ্বন্দ্বে জড়িয়েছেন।
শাকিবকে কঠিন লড়াইয়ের মুখে ফেলতে তিনি আমদানি করছেন ‘শেষ থেকে শুরু’ তথা জিৎকে। ইতিমধ্যে ইউটিউবে প্রকাশিত হয়েছে ‘শুরু থেকে শেষ’ চলচ্চিত্রের ট্রেলার, টিজার ও গান। প্রকাশের পর সমালোচকদের প্রসংশাও কুড়িয়ে এগুলো। কোয়েল-জিতের পাশাপাশি এই চলচ্চিত্রে দেখা যাবে ঋতাভরী চক্রবর্তী ও সায়ন্তনি বন্দ্যোপাধ্যায়কে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট