চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

আগামীকাল রাষ্ট্রপতি পদক তুলে দেবেন ৭ গুণীর হাতে

নিজস্ব প্রতিবেদক

১৭ জুলাই, ২০১৯ | ৯:৩৬ অপরাহ্ণ

২০১৮ সালের ‘শিল্পকলা পদক’ ঘোষণা করা হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রবর্তিত এ বছর পদক পাচ্ছেন দেশের সাতজন গুণী। মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনে পদকপ্রাপ্ত ব্যক্তিদের নাম ঘোষণা করেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ বছর আবৃত্তিতে জয়ন্ত চট্টোপাধ্যায়, কণ্ঠসংগীতে গৌর গোপাল হালদার, যন্ত্রসংগীতে সুনীল চন্দ্র দাস, নৃত্যকলায় শুক্লা সরকার, চারুকলায় অলকেশ ঘোষ, লোকসংস্কৃতিতে মিনা বড়ুয়া ও নাট্যকলায় ম. হামিদ পুরস্কার পাচ্ছেন।

নির্বাচিত গুণীদের প্রত্যেককে স্বর্ণপদক, এক লাখ টাকা ও সনদ দেয়া হবে। আগামীকাল বৃহ্স্পতিবার (১৮ জুলাই) দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে পদকপ্রাপ্ত ব্যক্তিদের হাতে পদক তুলে দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

ভারপ্রাপ্ত সংস্কৃতি সচিব মো. আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। স্বাগত বক্তব্য দেবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী। আলোচনা ও পদক প্রদান শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির শিল্পীদের পরিবেশনায় এক্রোবেটিক প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হচ্ছে। এটি একটি জাতীয় কার্যক্রম। দেশের শিল্প ও সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজন এবং তাদের কর্মকে চিহ্নিত করে সংস্কৃতির পৃষ্ঠপোষকতা ও বিকাশ সাধনের লক্ষ্যে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের শিল্পকলা পদক প্রদান নীতিমালা অনুযায়ী বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক ‘শিল্পকলা পদক’ প্রদান করা হয়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট