চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বাচ্চাদের সঙ্গ দেবে স্মার্ট টয়

রোজী আকতার

১৪ মে, ২০১৯ | ১:৪৪ পূর্বাহ্ণ

বাচ্চাদের সঙ্গ দেয়ার জন্য ‘স্মার্ট টয়’ নিয়ে এসেছে ফিশার প্রাইস নামের একটি খেলনা নির্মাতা প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি আশা করছে এটাই হবে বাচ্চাদের সবচেয়ে ভালো বন্ধু। টেডি রুক্সপিন, ক্যানিস ড্রপআউট এবং ডোমো কুনের সংমিশ্রণে তৈরি করা হয়েছে এই স্মার্ট টয়। টেডির পাশাপাশি পরে এর একটি মাংকি ভার্সনও নিয়ে আসবে প্রতিষ্ঠানটি। এ খবর জানিয়েছে তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।
নতুন এই খেলনার একটি প্রোমোশনাল ভিডিও ইউটিউবে ছেড়েছে ফিশার প্রাইস। যেখানে দেখা যাচ্ছে স্টিভ জবসের মত করে খেলনাটির নানা বর্ণনা দিচ্ছে এক পুঁচকে ছেলে। দেখে মনে হচ্ছে যেন ছোটকালের স্টিভ জবসই কথা বলছেন।
স্মার্ট টয় আর সব খেলনা থেকে আধুনিক কারণ এটি নিজের অনুভূতি মুখে প্রকাশ করতে পারে। যেমন ভিডিওতে দেখা গেল, পেটে চাপ পড়ার সাথে সাথে খেলনাটি বলে উঠলো, ‘আমার পেটে চাপ পড়েছে, তাই ব্যথা লাগছে’!
খেলনাটির সাথে রয়েছে বেশ কয়েকটি স্মার্ট কার্ড। আর এসব কার্ডের রয়েছে আলাদা আলাদা কাজ। এসব কার্ড বিয়ারটির নাকের সামনে নাড়াচাড়া করলে কার্ড অনুযায়ী কাজ করা শুরু করে সে। যেমন : কার্ডগুলোর মধ্যে রয়েছে স্টোরিস, গেমস, অ্যাডভেঞ্চার্স, ড্রয়িং, মিউজিক এবং স্ন্যাক টাইম। স্টোরিসের কার্ড তুললে নিজের ভা-ারে থাকা গল্প বলতে শুরু করবে খেলনা টেডি বিয়ারটি। আবার মিউজিকের কার্ড তুললে গান শোনাতে শুরু করবে।
এছাড়াও রয়েছে খেলতে খেলতে শেখার সুযোগ। যেমন : বিয়ারটির সাথে রয়েছে একটি টুডে কার্ড। অর্থাৎ সেই কার্ডটি তুললে ওই দিনে ইতিহাসে কি কি গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছে সেটা গড়গড় করে বলে যাবে খেলনা বিয়ারটি।
প্রাথমিকভাবে বিয়ারিটর সাথে ৯টি কার্ড দেয়া হয়েছে। এগুলোকে বলা হচ্ছে স্মার্টকার্ড। বিয়ারটির সাথে রয়েছে ওয়াই-ফাই সংযোগ। অ্যাপ্লিকেশনের মাধ্যমে কাজ করবে এটি। অ্যানড্রয়েড এবং আইওএস দু’ধরনের অপারেটিং সিস্টেমেই রয়েছে ফিশার প্রাইসের তৈরি এই অ্যাপটি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট