চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

হাফিজ সাঈদকে সন্ত্রাসবাদে অর্থায়ন মামলায় গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক

১৭ জুলাই, ২০১৯ | ১১:৪৩ অপরাহ্ণ

পাকিস্তানে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন লস্কর ই তৈয়বার প্রতিষ্ঠাতা ও জামাত উদ দাওয়ার প্রধান হাফিজ সাঈদকে সন্ত্রাসবাদে অর্থায়নজনিত এক মামলায় গ্রেপ্তার করা হয়েছে। আজ বুধবার (১৭ জুলাই) লাহোর থেকে গুজরানওয়ালা যাওয়ার পথে তাকে গ্রেপ্তার করে পাঞ্জাবের সন্ত্রাস দমন বিভাগ। তাকে নিরাপত্তা হেফাজতে পাঠিয়েছে গুজরানওয়ালার সন্ত্রাসবিরোধী আদালত। খবর দ্য ডনের।

২০০৮ সালে ভারতের মুম্বাই শহরে চালানো ভয়াবহ সন্ত্রাসী হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে হাফিজ সাঈদকে অভিযুক্ত করে আসছে নয়াদিল্লি। মুম্বাই হামলার পর থেকে এখনও পর্যন্ত আন্তর্জাতিক মহলে এ নিয়ে চাপ তৈরির কূটনৈতিক কৌশল বজায় রেখেছে নয়াদিল্লি। ওই হামলার পরই যুক্তরাষ্ট্র হাফিজ সাঈদকে আন্তর্জাতিক সন্ত্রাসী আখ্যা দেয়।
২০১৭ সালে হাফিজ ও তার ৪ সহযোগীকে সন্ত্রাস দমন আইনের অধীনে আটক করে পাকিস্তান সরকার। তবে পাঞ্জাবের জুডিশিয়াল রিভিউ বোর্ড বন্দিদশা বাড়ানোর আবেদন প্রত্যাখ্যান করে ১১ মাস পরেই মুক্তি দেয় তাদের। সম্প্রতি কড়া হুঁশিয়ারি দেয় আন্তর্জাতিক সংগঠন আইএফএম ও এফআইটিএফ অভিযোগ করে পাকিস্তান জঙ্গিদের অর্থের জোগান দিচ্ছে।
পাঞ্জাবের সন্ত্রাস দমন দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, জামিন চাইতে গুজরানওয়ালার দিকে যাচ্ছিলেন হাফিজ। গুজরানওয়ালার কাছ থেকেই তাকে গ্রেপ্তার করা হয়।
জামাত-উদ-দাওয়ার এক মুখপাত্র ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে হাফিজ সাঈদের গ্রেফতার হওয়ার খবর নিশ্চিত করেছেন।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন