চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

গ্রেফতারের আগেই জামিন পেয়ে গেল হাফিজ সাইদ

১৭ জুলাই, ২০১৯ | ১:২৬ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সাইদকে জামিন দিল লাহোরের একটি সন্ত্রাস-বিরোধী আদালত। পাক সরকার যখন কঠিন ঋণের জালে জড়িয়ে পড়েছে ও ইমরান খান সরকারকে যখন সন্ত্রাসমূলক কাজের বিরোধীতার জন্য প্রবল চাপ সৃষ্টি করা হচ্ছে সেই আবহেই এইরকম ঘটনা ঘটে।
হাফিজ সাইদ ও তার ১২ সহযোগীর বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করে সে দেশের পাঞ্জাব প্রদেশের সন্ত্রাস দমন বিভাগ (সিটিডি)। বুধবারই হাফিজ ও তাঁর সহযোগীদের বিরুদ্ধে বিভিন্ন জঙ্গি কার্যকলাপ, সন্ত্রাসবাদে মদত দিয়ে অর্থ জোগানো ও আর্থিক প্রতারণা সংক্রান্ত অভিযোগ আনে পাকিস্তান। শনিবার কোনও নিষিদ্ধ জঙ্গি সংগঠনের সঙ্গে তার সংযোগ নেই বলে শুক্রবার লাহোর আদালতে দাবি করেন। বলেন, তার বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ ভুয়ো। কোনও নিষিদ্ধ সংগঠনের সঙ্গে তার যোগাযোগ নেই।
তাঁরপরই সোমবার তাঁর জামিন হয়। কারণ হিসেবে জানা যায়, পাক সরকার আদালতে জোরালো প্রমাণ না দিতে পারায় এই রায়দান ররা হয়। ইতিমধ্যেই পাকিস্তান মোটা টাকার সহায়তা চেয়ে আন্তর্জাতিক অর্থ ভা-ার-এর দ্বারস্থ হয়েছে, যাতে দেশের অর্থব্যবস্থাকে সচল রাখা যায়। সেই নিয়ে আলোচনা শুরু হয়েছে দুই দেশের মধ্যে। পাক মিডিয়ার রিপোর্ট অনুযায়ী, লাহোরের এই আদালত জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজকে গ্রেফতারের আগেই জামিন দিয়েছে।
এই ঘটনায় স্পষ্টভাবে জামাত-উদ-দাওয়ার বিরূদ্ধে বেয়াইনিভাবে ইসলামিক প্রতিষ্ঠান চালানোর জন্য জমি ব্যবহারের অভিযোগ উঠেছে।

শেয়ার করুন