চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

জ্বালানি লিক : শেষ মুহূর্তে থেমে গেল ভারতের ২য় চন্দ্রাভিযান

১৬ জুলাই, ২০১৯ | ১:৪০ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : সোমবার ভোররাত (২টা ৫১ মিনিটে) উড়ে যাওয়ার কথা ছিল জিয়োসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল মার্ক থ্রি।
ভাগ্যিস ওড়ার নির্ধারিত সময়ের ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে ত্রুটিটা ধরা পড়েছিল। তাতেই বন্ধ হয়ে গেল উড়ান । ইসরো-র বিজ্ঞানীরা জানালেন, রকেট থেকে জ্বালানি লিক করছে। কখন সেটি উড়তে পারবে, এখন পর্যন্ত জানাননি তাঁরা।
ওজনদার মহাকাশযান বইতে সক্ষম বলে আদ্যোপান্ত ভারতীয় এই রকেট তেলুগু সিনেমার জনপ্রিয় চরিত্র ‘বাহুবলি’ নামেই পরিচিত। ইসরো জানায়, শুধু এই রকেটের নিজের ওজনই ৬৪০ টন। তার উপরে চন্দ্রযানের ওজন আরও ৩৮০০ কিলোগ্রাম! সেই ওজন নিয়েই তার মাটি থেকে নির্দিষ্ট উচ্চতায় পৌঁছে দেওয়ার কথা চাঁদের উদ্দেশে পাড়ি দেওয়া ভারতের দূতকে।
ইসরোর বক্তব্য, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মতো শক্তিশালী ও ব্যয়বহুল রকেট ভারতের নেই। তাই পৃথিবীর চারপাশে পাক খাইয়ে খাইয়ে চন্দ্রযানকে একটু একটু করে দূরে পাঠানো হবে। নির্দিষ্ট দূরত্বে পৌঁছে গেলে এক লাফে চাঁদের কক্ষপথে ঢুকবে সে। তার পর ধীরে ধীরে গতি কমিয়ে তাকে চাঁদের দিকে ক্রমশ ঠেলে দেওয়া হবে। পৃথিবীর চারপাশে পাক খাইয়ে দূরে ছুড়ে দেওয়ার এই প্রযুক্তির প্রয়োগ মঙ্গল অভিযানেও করা হয়েছিল। এবং প্রথম বারেই সফল হয়েছিল তা।
কম খরচে মহাকাশ পাড়ি দেওয়ার ক্ষেত্রে ইসরো অবশ্য আগে থেকেই প্রথম স্থানে। মঙ্গলযানের খরচ ছিল হলিউডি ছবি ‘গ্র্যাভিটি’র বাজেটের থেকেও কম। দ্বিতীয় চন্দ্রযানের জন্য খরচ হচ্ছে সাম্প্রতিক ‘অ্যাভেঞ্জার্স এন্ড গেম’-এর থেকে অর্ধেকেরও কম। হলিউডি ছবিটি তৈরি হয়েছে প্রায় ৩৫ কোটি ডলারে। সেখানে দ্বিতীয় চন্দ্রযানের বাজেট মাত্র ১৪ কোটি ডলার!
ইসরোর কর্তাদের চোখমুখ বলছে, প্রচ- উদ্বেগে তাঁরা। এই জটিল প্রযুক্তি ভারতীয় বিজ্ঞানী ও ইঞ্জিনিয়ারদের কাছে যে অনেক বড় চ্যালেঞ্জ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট