চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

৫.৯৭৬ বিলিয়ন ডলার জরিমানা! আন্তর্জাতিক আদালতে বড় ধাক্কা পাকিস্তানের!

১৬ জুলাই, ২০১৯ | ১:৪০ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : আন্তর্জাতিক ক্ষেত্রে বড় ধাক্কা খেল পাকিস্তানের ইমরান খান সরকার। আন্তর্জাতিক আদালত খনি মামলায় পাকিস্তান সরকারের ওপর শাস্তিমূলক ৫.৯৭৬ বিলিয়ন ডলার জরিমানা ধার্য করেছে। পাকিস্তানি সংবাদ সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, ইন্টারন্যাশনাল সেন্টার ফর সেটলমেন্ট অফ ইনভেস্টমেন্ট ডিসপুট ইসলামাবাদের ওপর এই জরিমানা ধার্ষ করেছে। বালুচিস্তানের চাঘাইয়ের রেকো ডিগ এলাকায় এই খনি রয়েছে। রেকো ডিগ এলাকা বিশ্বের পঞ্চম বৃহত্তম সোনার ভা-ার বলে বিশ্বাস করা হয়।
আন্তর্জাতিক আদালতে বড় ধাক্কা পাকিস্তানের! ৫.৯৭৬ বিলিয়ন ডলার জরিমানা ২০১২ সালে আন্তর্জাতিক আদালতে অভিযোগ দায়ের করেছিল তেথান কপার কোম্পানি। চিলি ও কানাডার যৌথ উদ্যোগে কম্পানিটি তৈরি হয়েছিল। এই কম্পানিটির অভিযোগ, এক দশকের ওপর সমকাল ধরে পরীক্ষা নিরীক্ষা চালায় তারা। তবুও বালুচিস্তানের সরকার বেআইনিভাবে তাদেরকে লিজ দেয়নি। আন্তর্জাতিক আদালত তাদের দেওয়া ৭০০ পাতার রায়ে ৪.০৮ বিলিয়ন ডলার জরিমানা এবং তার সুদ হিসেবে ১.৮৭ বিলিয়ন ডলার ধার্ষ করেছে। তেথান কপার কোম্পানি অভিযোগে বলে, তার সেখানে পরীক্ষা নিরীক্ষার কাজে ২২০ মিলিয়ন ডলার খরচ করেছিল। কিন্তু ২০১১ সালে তাদেরকে সেই খনির লিজ দেওয়া হয়নি।
তবে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ওই কোম্পানি পাকিস্তান সরকারের সঙ্গে বিষয়টি মিটিয়ে নিতে চেয়েছিল। এদিকে সপ্তাহ শেষে পাকিস্তানের হাজার হাজার ব্যবসায়ী ধর্মঘটে সামিল হয়েছিল। তারা নতুন সেলস ট্যাক্সের প্রতিবাদ করেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট