চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চেন্নাইয়ের পরে এবার `পানিশূন্যতায়’ ভারতের হায়দরাবাদ!

আন্তর্জাতিক ডেস্ক

১৫ জুলাই, ২০১৯ | ৫:৩৯ অপরাহ্ণ

এই বর্ষা মৌসুমেও বৃষ্টির দেখা নেই চেন্নাইয়ে, যেখানে দেশের অন্যান্য স্থান প্লাবিত হচ্ছে বন্যায় । বিভিন্ন শহরের পানির স্তর একদম তলানিতে ঠেকেছে। পানির জন্য হাহাকার পড়ে গেছে চেন্নাইয়ে।

এবার সেই তালিকায় নাম লেখাতে চলেছে হায়দরাবাদও। তেলেঙ্গানার এই শহরে পানির স্তর একদম তলানিতে গিয়ে ঠেকেছে। বৃষ্টি না হলে পানির আধারগুলো শুকিয়ে যাবে ৪৮ দিনের মধ্যে। তারপর শেষ হয়ে যাবে হায়দরাবাদের পানি।



ফলে বিপাকে পড়তে পারে হায়দরাবাদ, সেকেন্দারাবাদ এবং গ্রেটার হায়দরাবাদ সংলগ্ন অঞ্চলগুলো। ওই অঞ্চলে আগস্টের শেষের দিকেই পানির ভান্ডার তলানিতে এসে ঠেকবে। সরকারি একজন কর্মকর্তা জানান, বর্ষাকালে বৃষ্টির পরিমাণ না বাড়লে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই হায়দরাবাদে পানির সঙ্কট দেখা দেবে।

জানা গেছে, গত বছরের জুলাইয়ের তুলনায় বর্তমানে পানির স্তর ১২ ফুট নীচে রয়েছে। এছাড়া নাগার্জুন সাগর, গোদাবরী, ওসমান সাগর এবং হিমায়ত সাগরের পানির স্তর অনেকটাই কমে গেছে। কর্মকর্তারা জানিয়েছেন, প্রত্যেক বছর এই সময় পানির স্তর সাধারণের তুলনায় ৫ থেকে ১০ ফুট ওপরেই থাকে। কিন্তু এ বছর সেরকম কিছুই হয়নি। তবে আগামী কয়েকদিনে একটু ভালো বৃষ্টি হলেও পুনরায় পানির স্তর বেড়ে যেতে পারে মনে করছেন বিশেষজ্ঞরা।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট