চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

কংগ্রেসের ৪ নারী সদস্যকে কটাক্ষ, ট্রাম্পের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক

১৫ জুলাই, ২০১৯ | ২:৫৪ অপরাহ্ণ

অভিবাসন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প যখন কঠোর অবস্থানে ঠিক সে মুহূর্তে বর্ণবাদ নিয়ে নতুন এক বিস্ফোরক মন্তব্য করলেন তিনি। রবিবার একাধিক টুইটে প্রগতিশীল হিসেবে পরিচিত চার নারী কংগ্রেস সদস্যকে নিজ দেশে ফিরে যাওয়ার পরামর্শ দেন ট্রাম্প।
এই চারজন কংগ্রেস সদস্য হলেন আলেকজান্দ্রিয়া ওকাসিও-করতেস, রাশিদা তালিব, আইয়ানা প্রেসলি ও ইলহান ওমর। তাদের মধ্যে প্রথম তিনজনের জন্ম যুক্তরাষ্ট্রে, একমাত্র ওমরই সোমালিয়া থেকে এসেছেন।
ট্রাম্প তার টুইটবার্তায় লেখেন, ‘এরা এমন সব দেশ থেকে এসেছে, যাদের সরকার সম্পূর্ণ ব্যর্থ। যুক্তরাষ্ট্রের সরকার কীভাবে পরিচালনা করতে হবে, সে পরামর্শ দেওয়ার বদলে তাদের উচিত হবে যার যার দেশে ফিরে যাওয়া। সেখানে অবস্থা বদলানোর পর তারা ফিরে এসে বলুক, কীভাবে আমাদের সমস্যার সমাধান করতে হবে।’
তবে ট্রাম্পের এই বক্তব্য প্রত্যাখ্যান করেছে ডেমোক্রেটিক পার্টি। এ প্রসঙ্গে স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, ট্রাম্পের এই বক্তব্য প্রবল রকম বর্ণবাদী, তার একমাত্র উদ্দেশ্য আমেরিকাকে বিভক্ত করা।



তিনি আরও বলেন, ‘এই কথা থেকেই বোঝা যায়, ট্রাম্পের উদ্দেশ্যই ছিল আমেরিকাকে শ্বেতকায় করা, মহান করা নয়। কিন্তু আমেরিকার আসল শক্তি তার বহুজাতিকতা, তার বর্ণবৈচিত্র্য।’
এদিকে, রবিবার থেকেই আমেরিকার ১০টি শহরে বৈধ কাগজপত্রবিহীন অভিবাসীদের বহিষ্কারের উদ্দেশ্যে অভিযান শুরুর ঘোষণা দিয়েছেন ট্রাম্প। যে চারজন নারী কংগ্রেস সদস্য ট্রাম্পের কটাক্ষের লক্ষ্য, তারা সবাই তীব্র ভাষায় তার বক্তব্যের প্রতিবাদ করেছেন।
একের পর এক বিতর্কিত মন্তব্য করে গেলেও এখন পর্যন্ত কোনো রিপাবলিকান সদস্য ট্রাম্পের কথার সমালোচনা করেননি। শুধু ট্রাম্পের নীতির প্রতিবাদে গত সপ্তাহে রিপাবলিকান পার্টি থেকে পদত্যাগ করা জাস্টিন আমাস এই বক্তব্যকে ‘বর্ণবাদী’ ও ‘জঘন্য’ বলে মন্তব্য করেছেন।
পূর্বকোণ/মিজান

শেয়ার করুন