চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নতুন পাঁচটি ফিচার আসছে হোয়াটসএপে

অনলাইন ডেস্ক

১৭ জুলাই, ২০১৯ | ১১:৩২ পূর্বাহ্ণ

বিশ্বের জনপ্রিয় ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপগুলোর অন্যতম হোয়াটসএপ নিয়ে আসছে পাঁচটি ফিচার। বছরের পর বছর ধরে হোয়াটসএপ অ্যান্ড্রয়েড এবং আইফোন ব্যবহারকারীদের জন্য নিয়ে আসছে বেশ নিত্য নতুন ফিচারস। ফেসবুকের মালিকানাধীন এই সংস্থাটি অ্যাপ্লিকেশনকে আরও বেশি আকর্ষণীয় এবং সুবিধাজনক করে তোলার জন্য নতুন কিছু ফিচারসের উপর কাজ করছে বলে জানা যায়।

কুইক এডিট মিডিয়া: 
‘কুইক এডিট মিডিয়া’ নামের নতুন ফিচারের উপর হোয়াটসঅ্যাপ ইতিমধ্যেই কাজ করা শুরু করে দিয়েছে। নতুন বিটা ভার্সনের অ্যাপগুলোতে এই ফিচার দেখানো হয়েছে। বিভিন্ন মিডিয়া ফাইলগুলো আদান-প্রদানের ক্ষেত্রে এই ফিচার ব্যবহার করা যাবে। হোয়াটসঅ্যাপের বাকি এডিটিং টুলগুলোর থেকে এটি অনেকটাই আলাদা। ডব্লিউএবিটাইনফোর মতে, ব্যবহারকারীরা চ্যাট করা মিডিয়াগুলোকে এডিট করার পাশাপাশি সেগুলোকে সরাসরি শেয়ার করতে পারবে।

কিউআর কোড: 
কিউআর কোডের মাধ্যমে হোয়াটসঅ্যাপ এবার নতুন কনট্যাক্ট যোগ করার পরিকল্পনা করেছে। ইনস্টাগ্রামে যেরকম নাম ট্যাগ করা হয়ে থাকে হোয়াটসঅ্যাপের আসন্ন এই নয়া ফিচার কিছুটা সেরকম হবে বলেই জানা গিয়েছে। প্রত্যেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী একটি করে নতুন কিউআর কোড পাবেন যেটি তারা অন্যদের সঙ্গে শেয়ার করতে পারবেন। যদিও হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করার সময় ফোনের হোয়াটসঅ্যাপ থেকে এই কিউআর কোডের মাধ্যমে লগইন করা হয়ে থাকে। এবার এই কিউআর কোড থাকবে নতুন কনট্যাক্ট অ্যাড করার জন্য।

ডার্ক মোড: 
হোয়াটসঅ্যাপ সবচেয়ে আকর্ষণীয় ফিচারসের মধ্যে অন্যতম হল ডার্ক মোড। বিটা ভার্সনের অ্যাপগুলোতে এই ফিচারটি দেখা গেছে। চোখের উপর চাপ কমাতে ডার্ক মোডের বিভিন্ন রঙগুলো সাহায্য করে। সূর্য অস্ত যাওয়ার পর ফোনের আলোতে আমাদের চোখের উপর চাপের সৃষ্টি হয়। এই চাপ কমানোর জন্যই এই বিশেষ ফিচারটি রাখার কথা ভাবা হয়েছে।

হাইড মিউটেড স্টেটাস: 
ফেসবুকে আনফলো অপশনটির মতো, হোয়াটসঅ্যাপের “হাইড মিউটেড স্টেটাস” কোন কনট্যাক্টকে পুরোপুরি ব্লক করে না, শুধু স্টেটাস ফিড থেকে সরিয়ে রাখে। বর্তমানে যদি কারো স্টেটাসগুলোকে মিউট করা হয়, তাহলে সেটি স্টেটাস ফিডের নীচে হালকা করে চলে আসে। হোয়াটসঅ্যাপ এই ফিচারকে আরও উন্নত করে তোলার উপর কাজ করছে যেখানে এই মিউটেড স্টেটাস ফিডকে পুরোপুরি সরিয়ে দেওয়া যায়।

মোর ফরওয়ার্ডেড ইনফো:
ভুয়া খবর থেকে বাঁচাতে হোয়াটসঅ্যাপ গত বছর সেন্ডারের মাধ্যমে ফরওয়ার্ড করা মেসেজগুলোর উপর একটি “ফরওয়ার্ডেড” লেবেল যুক্ত করেছিল। বর্তমানে এই সংস্থা সেই ফিচারকে আরও উন্নত করে তোলার জন্য “ফ্রিকোয়েন্টলি ফরওয়ার্ডেড” বলে একটি লেবেল যুক্ত করার কথা ভেবেছে। এই ফিচারের মাধ্যমে জানা যাবে কখন মেসেজটি পাঠানো হয়েছে এবং কখন সেটি পড়ে দেখা হয়েছে।

 

পূর্বকোণ/পলাশ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট