চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পরিবেশ বাঁচাতে ক্যাঙারু-কোয়ালা নিধনের পথে অস্ট্রেলিয়া

আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুলাই, ২০১৯ | ৬:০৬ অপরাহ্ণ

পরিবেশের প্রাণ বন্যপ্রাণী, অথচ সম্প্রতি বন্যপ্রাণিই হয়ে উঠেছে পরিবেশের ভারসাম্য বিপন্ন হওয়ার কারণ। আর এমনই এক ঘটনা ঘটেছে দক্ষিণ অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ এলাকায়। এখানে বেশ কিছু এলাকায় ক্যাঙারু এবং কোয়ালার মতো প্রাণির সংখ্যা এতটাই বেড়ে গেছে যে তার জেরে অন্য প্রাণিদের জীবন সঙ্কটে। প্রভাব পড়ছে জীববৈচিত্র্যে। এমন অবস্থায় এই প্রাণীদের সংখ্যা কমাতে নিধনের পথে হাঁটতে পারে প্রশাসন।

অস্ট্রেলিয় সংসদের পরিবেশ সংক্রান্ত একটি কমিটি এ নিয়ে তদন্ত চালিয়েছে গত কয়েক বছর ধরে। তারাই দেশের পরিবেশমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছে, অবিলম্বে কিছু এলাকায় ক্যাঙারু, কোয়ালা, লম্বা নাকের ফারসিল এবং কোরেলাদের সংখ্যাধিক্য ঘোষণা করা হোক এবং তাদের সংখ্যা নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হোক।



তবে প্রতিবেদনে সরাসরি নিধনের কথা লেখা নেই। কারণ কমিটির সদস্যদের বক্তব্য, সংখ্যা নিয়ন্ত্রণের পদ্ধতি হিসেবে হত্যাকে অনেকেই পাশবিক বিকল্প বলে মনে করেন। তাই সরকারি ভাবে প্রতিবেদনে এর কথা লেখা হয়নি। কিন্তু কোনো প্রাণীর সংখ্যা কমাতে হলে সাধারণত এই পথই বেছে নেয়া হয়। মাঝে ক্যাঙারু দ্বীপে নির্বীজকরণের উদ্যোগ নেয়া হয়েছিল, কিন্তু তাতে লাভ হয়নি।

ওই প্রতিবেদনে লেখা হয়েছে, কোয়ালাদের সংখ্যা যে হারে বাড়ছে তাতে কিছু দিন পরে তাদের নিয়ন্ত্রণ করা মুশকিল হয়ে পড়বে। ক্যাঙারু তো আগে থেকেই সংখ্যায় বেশি। কোরেলাদেরও একই হাল। ফারসিলদের দৌরাত্মে মাছেদের প্রাণ সঙ্কটে। ফলে এই প্রাণীগুলির সংখ্যা নিয়ন্ত্রণ না করতে পারলে জীববৈচিত্র টিকিয়ে রাখা মুশকিল।

তবে প্রাণীবিদরা চান, সংখ্যা নিয়ন্ত্রণের জন্য নিধন ছাড়া অন্য কোনো বিকল্প বেছে নিক প্রশাসন। যদিও সেটা সম্ভব কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট