চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নিয়ন্ত্রণ হবে এইডস!

আন্তর্জাতিক ডেস্ক

৪ জুলাই, ২০১৯ | ৮:১২ অপরাহ্ণ

গবেষকরা বিশ্বের তিন কোটি ৭০ লাখ এইচআইভি আক্রান্ত রোগীর জন্য একটি দারুণ খবর দিয়েছেন । যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের টেম্পল বিশ্ববিদ্যালয় ও লিং কনের নেবরাসকা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করেছেন, তারা এইডস আক্রান্ত ইঁদুরের ডিএনএ থেকে এইচআইভি ভাইরাস অপসারণ করতে পেরেছেন। যা উন্মোচিত করেছে এই রোগে আক্রান্ত মানুষের চিকিৎসার ক্ষেত্রে সবচেয়ে সম্ভাবনাময় দ্বারটি ।

গত বৃহস্পতিবার ন্যাচার কমিউনিকেশনে প্রকাশিত এই সংক্রান্ত এক নিবন্ধে বলা হয়, বিশ্ববিদ্যালয় দুটির গবেষকরা জিন এডিটিং প্রযুক্তির মাধ্যমে এইচআইভি আক্রান্ত ইঁদুরের ডিএনএ থেকে ভাইরাসটি অপসারণে সফল হয়েছেন। লেসার আর্ট নামের একটি পদ্ধতিতে গবেষকরা এইচআইভি ভাইরাসের প্রতিলিপি তৈরিতে প্রতিবন্ধকতা তৈরি করেন।

গবেষক দলটি ইঁদুরটির আক্রান্ত কোষের ডিএনএ থেকে সিআরআইএসপিআর-ক্যাস-৯ প্রযুক্তিতে জিন সম্পাদনার মাধ্যমে ভাইরাসটি অপসারণ করেন।

বর্তমানে কোষ থেকে কোষে এইচআইভি সংক্রমণ ঠেকাতে বিভিন্ন ধরনের এন্টিরেট্রোভাইরাল জাতীয় ওষুধ ব্যবহৃত হয়। কিন্তু সেগুলো দেহ থেকে ভাইরাসটি নির্মূল করতে পারে না। তবে গবেষকরা বলছেন, নতুন প্রক্রিয়ায় চিকিৎসা দিলে রোগটি মানবদেহ থেকে পুরোপুরি বিদায় নেবে।

এ বিষয়ে গবেষক দলের অন্যতম সদস্য কামেল খলিলি সংবাদমাধ্যম সিএনএনকে জানান, গবেষণাকালে তারা ২৩টি ইঁদুরের মধ্যে নয়টির ডিএনএ থেকে সফলভাবে এইচআইভি ক্রোমসোম অপসারণ করতে পরেছেন। তিনি দাবি করেন, প্রাপ্ত এই ফলাফল প্রমাণ করে যে এইডস পুরোপুরি নিরাময়যোগ্য। তবে আবিষ্কারটির বাস্তব প্রয়োগের জন্য আরও কয়েক বছর অপেক্ষা করতে হবে বলে জানান তিনি।

 

পূর্বকোণ/ফারিহা

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট