চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সাঙ্গ হল ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ সযত্ন পরিচর্যায় এগিয়ে যাক টিম বাংলাদেশ

১৭ জুলাই, ২০১৯ | ১২:৫৮ পূর্বাহ্ণ

আইসিসি বিশ্বকাপ ক্রিকেট ২০১৯-এর পর্দা নেমেছে রবিবার। এবার ফাইনালের মহারণে সমীহ জাগানো দল গতবারের রানার আপ নিউজিল্যান্ডকে হারিয়ে নাটকীয়ভাবে প্রথম বারের মতো শিরোপা জিতেছে ক্রিকেটের জন্মদাতা স্বাগতিক ইংল্যান্ড। বিশ্বকাপের ৪৪ বছরের ইতিহাসে এমন নাটকীয় ফাইনাল এর আগে দেখা যায়নি। গতবার যে দলটা গ্রুপপর্ব থেকেই বাদ পড়েছিল, এবার সেই তারাই সেমিতে দুর্ধর্ষ অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে ফাইনালের টিকেট পায় ২৭ বছর পর। আর ক্রিকেট যে অনিশ্চয়তার খেলা তা রুদ্ধশ্বাস ফাইনালে প্রমাণ করেই শ্রেষ্ঠত্বের মুকুট ছিনিয়ে নিলো তারা। ১৯৭৫ খ্রিস্টাব্দে যে লর্ডসে ক্রিকেটে বিশ্বশ্রেষ্ঠত্বের যাত্রা শুরু হয়েছিল সেখানে উড়ল ইংলিশদের সাফল্যের পতাকা। শিরোপা জয়ের জন্য ইংল্যান্ড দলের প্রতি রইল আমাদের অভিনন্দন।
নানা নাটকীয়তায় ভরপুর ছিল এবারের বিশ^কাপ ক্রিকেটের ফাইনাল। প্রথমে টাই হলো মূল ম্যাচ। এরপর ম্যাচ গড়ালো সুপার ওভারে। সুপার ওভারও টাই হয়ে গেল। দুই দলই সমানে সমান। দুই দল কিছুতেই পরস্পরকে ছাড়িয়ে যেতে পারছিল না। সেই সুপার ওভারে ইংল্যান্ড আগে ব্যাট করে করল ১৫ রান। আর সেই ১৫ রানের সীমা পেরোতে পারল না নিউজিল্যান্ড। শেষ পর্যন্ত শ্রেষ্ঠত্বের দাবির মীমাংসা হলো বাউন্ডারির হিসেবে। বেশি বাউন্ডারি মারার সুবাদে বিশ্ব চ্যাম্পিয়ন হলো ইংল্যান্ড। ফাইনালে ২৪টি বাউন্ডারি ইংলিশদের আর কিউইদের ১৬টি। সেই হিসেবেই জয়ী ঘোষিত হয় ইংল্যান্ড। একেই বলে ভাগ্য। ভাগ্য নিজের হাতে করে ট্রফি তুলে দিলো ইংল্যান্ডের হাতে। উল্লেখ্য, টসে জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় নিউজিল্যান্ড। টিম নিউজিল্যান্ড ব্যাট করতে নেমে ৫০ ওভারে ৮ উইকেটে ২৪১ রান তুলে নিয়ে ২৪২ রানের টার্গেট দেয় স্বাগতিক ইংল্যান্ডকে। কিন্তু ইংল্যান্ড নির্ধারিত ওভারের শেষ বলে অলআউট হয়ে সংগ্রহ করে ২৪১ রান। ফলে দুই দলের রান সংখ্যা সমান হয়ে যায়। এতে ম্যাচ গড়ায় সুপার ওভারে। সুপার ওভারে গড়ানো ম্যাচও টাই হলে বাউন্ডারি সংখ্যায় এগিয়ে থাকার সুবাদে ট্রফি চলে যায় ইংল্যান্ডের হাতে। প্রসঙ্গত, এর আগে ১৯৭৯, ১৯৮৩ ও ১৯৯২ খ্রিস্টাব্দের বিশ্বকাপের ফাইনালে উঠেও শিরোপা জিততে পারেনি ইংল্যান্ড। চতুর্থবার ভাগ্য ইংলিশদের সহায় হলো। এবারের বিশ^কাপ ক্রিকেটে ম্যান অব দ্য ফাইনাল হয়েছেন বেন স্টোকস। টুর্নামেন্টে সেরাদের তালিকায় বাংলাদেশের সাকিব আল হাসানের নাম থাকার পরও শেষ পর্যন্ত ম্যান অব দ্য টুর্নামেন্টের পুরস্কার জিতেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়মসন। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় উইলিয়ামসনের ওপরে ছিলেন রোহিত শর্মা, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার এবং সাকিব আল হাসান। মূলত বেশ কয়েকবার নিউজিল্যান্ডকে বিপদের হাত থেকে রক্ষা করেই এই রান করেন বলে ম্যান অব দ্য টুর্নামেন্টের পুরস্কার ওঠে তাঁর হাতে। নিউজিল্যান্ডের হয়ে আলোচিত চরিত্র হয়ে উঠেছিলেন উইলিয়ামসন।
এবারের বিশ্বকাপ ছিল বৃষ্টিবিঘিœত। যার কারণে অনেকে এবারের বিশ^কাপকে ‘বৃষ্টিকাপ’ও বলেছেন। বৃষ্টির কারণে বেশ কয়েকটি খেলা পরিত্যক্ত হওয়ায় অংশগ্রহণকারী সংশ্লিষ্ট দলগুলোর মধ্যে পয়েন্ট ভাগ করে দিতে হয়েছে। এ ক্ষেত্রে শক্তিমত্তার বিচার উপেক্ষিত হয়েছে। বাংলাদেশও এর ভুক্তভোগী। আগামিতে আয়োজক দেশ নির্ধারণ করার সময় ঋতু বিবেচনায় নিলে এমন সমস্যায় পড়তে হবে না নিশ্চয়ই। এবারও বিশ্বকাপে আম্পায়ারিং নিয়ে প্রশ্ন উঠেছে। বিতর্ক এড়াতে বিশ্বকাপে আম্পায়ারদের নিরপেক্ষতার দিকে কঠোর নজর দেয়া দরকার। ক্রিকেট বিশ^কাপকে সবার কাছে আকর্ষণীয় করতে আরো যেসব সমস্যা এবার ধরা পড়েছে সেসব সমস্যা সমাধানেও নিতে হবে সুচিন্তিত পদক্ষেপ। এবার বাংলাদেশসহ সারাবিশে^র ক্রিকেটপ্রেমীদের আশা ছিল দাপটের সাথে খেলে টিম বাংলাদেশ অন্তত সেমি ফাইনাল খেলবে। শেষ পর্যন্ত সে আশা পূরণ হয়নি। শুরুর দিকে পয়েন্ট তালিকায় বাংলাদেশ দলের অবস্থান আশাব্যঞ্জক হলেও পরে তারা পিছিয়ে পড়ে কিছু কৌশলগত ভুলের কারণে। যদিও এবারের বিশ^কাপে মুশফিকুর রহিম ও মোস্তাফিজুর রহমান ব্যক্তিগত নৈপুণ্যের স্বাক্ষর রেখেছেন এবং গোটা টুর্নামেন্টে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের পারফরম্যান্স ছিল অনন্য, তবে সামগ্রিক বিবেচনায় টাইগারদের বোলিং ও ফিল্ডিংয়ে দুর্বলতা লক্ষ করা গেছে। আগামির সাফল্য বিবেচনায় এসব বিষয়ে নজর দিতে হবে। সযত্ন পরিচর্যায় টিম বাংলাদেশকে শক্তিশালী করতে স্বল্প ও দীর্ঘমেয়াদী পদক্ষেপ নিতে হবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট