চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নালা ও ম্যানহোলের ফলকগুলো যেন মরণ ফাঁদ !

ফারমিনা বৃষ্টি

১৬ জুলাই, ২০১৯ | ১:১১ পূর্বাহ্ণ

চলমান টানা ভারি বৃষ্টিতে তলিয়ে গেছে চট্টগ্রাম মহানগরীর বেশিরভাগ সড়ক। এতে দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। ব্যাহত হচ্ছে শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রম। বাড়ছে ক্রমাগত দুর্ভোগ। বেশি ভোগান্তি পোহাতে হচ্ছে নিম্ম আয়ের মানুষ ও চাকরিজীবীদের। এই দুর্ভোগে যাত্রীদের থেকে বাড়তি ভাড়া আদায় করছে গণপরিবহনগুলো। তবে সবচেয়ে চিন্তার বিষয় নগরীর জলাবদ্ধতা নিরসনে স্থাপিত ড্রেনগুলো। কারণ হিসাবে যেটা চিহ্নিত করা যায়, সেটি হল ড্রেনের খোলা ফলকগুলো। বৃষ্টির অতিরিক্ত পানিতে কোথায় ড্রেন কোথায় সড়ক তা বুঝার কোন উপায় নেই। আর তাতে ঘটছে নানান দুর্ঘটনা। বৃহস্পতিবার পূর্বকোণের ১ম পাতায় প্রকাশিত হয়েছে “অক্সিজেন এলাকায় খালে ভেসে গেছে শিশু” শিরোনামে ১১ বছরের শিপনের বৃষ্টির পানির স্রােতে ভেসে যাওয়ার খবর। প্রশ্ন হচ্ছে, শিপন খালের যে জায়গাটি থেকে ভেসে গেছে পানির স্রােতে সেই জায়গাটি কি বিপদ এড়াতে সুরক্ষিত করেছিল কর্তৃপক্ষ ? নাকি জলাবদ্ধতা নিরসনের জন্য খাল তৈরি করে জনগণের বিপদের পথ সুগম করেছে ? দেখা যায়, নগরীর অধিকাংশ ড্রেন ও ম্যানহোলের প্রবেশমুখ উন্মুক্ত। একটু অসতর্ক ও ভুলের কারণে পানির প্রবল স্রােতে তলিয়ে যেতে পারি আমি, আপনিসহ পরিবারের প্রিয় মানুষটি। এমন দুর্ঘটনা ঘটতে পারে তা জেনেও না জানার ভানে কাজ সারছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ইতিমধ্যে আমরা দেখেছি রাজধানীর শ্যামপুরের খালের ম্যানহোলের পানিতে তলিয়ে গিয়ে লাশ হয়েছিল পাঁচ বছরের শিশু নীরব। পানির গতি এমন ছিল যে তার লাশ উদ্ধার করা হয়েছিল দেড় মাইল দূরে বুড়িগঙ্গার তীরের স্যুয়ারেজ লাইন থেকে। এরকম ঘটনা অসংখ্য ঘটেছে আমাদের দেশে। এর জন্য কাদের দায়ী করবেন আপনি ?
এখানে তো শেষ নয়, ড্রেন ও ম্যানহোলের ফলক না থাকায় সেখানে যত্রতত্রভাবে ময়লা ফেলছেন অনেকেই। আর তাতেই সৃষ্টি হচ্ছে নাগরিকদুর্ভোগ জলাবদ্ধতা। আর জলাবদ্ধতা দূরীকরণে প্রতিবছর ব্যয় করা হচ্ছে কোটি কোটি টাকা। আর তাতেই লাভবান হচ্ছে একটি পক্ষ। আর ক্ষতির সম্মুখীন হচ্ছি আমরা, যারা নি¤œবিত্ত ও মধ্যবিত্ত আছি তারা।
আমরা চাই, এ ব্যাপারে কর্তৃপক্ষ কার্যকর পদক্ষেপ নেবে। আর তাতেই লাভবান হবে সরকার, জনগণ। নিরসন হবে নগরীর জলাবদ্ধতা। যেমন, সরকারের বাঁচবে কোটি কোটি টাকা, জনগণ পাবে বর্ষায় নির্বিঘেœ সড়কপথে চলাচলের নিরাপত্তা, আর কার্যকর পদক্ষেপে নিরসন হবে নগরীর জলাবদ্ধতা। আর তাতেই গড়ে উঠবে সবুজ শ্যামলে ভরপুর স্বপ্নের শহর, গ্রিন সিটি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট