চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বৃষ্টি না হওয়ায় বন্যা পরিস্থিতির উন্নতি

বন্যায় ক্ষতিগ্রস্ত চট্টগ্রামের ৫ লক্ষাধিক মানুষ

নিজস্ব প্রতিবেদক

১৭ জুলাই, ২০১৯ | ৮:৫৮ অপরাহ্ণ

গত সোমবার রাত থেকে বৃষ্টি না হওয়ায় সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে। কমতে শুরু করেছে নদীর পানি। গত ৫ জুলাই থেকে ভারী বর্ষণের ফলে পাহাড়ী ঢলের কারণে সৃষ্ট বন্যায় চট্টগ্রাম মহানগরসহ ১৪টি উপজেলায় নিম্মাঞ্চল প্লাবিত হয়। চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্রে জানা যায় বন্যায় চট্টগ্রামের ৫ লক্ষাধিক মানুষ প্রত্যক্ষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

আজ বুধবার চট্টগ্রাম জেলা প্রশাসন সূত্রে জানা যায়, টানা বর্ষণের ফলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের চারটি ওয়ার্ড ক্ষতিগ্রস্ত হয়েছে। তাছাড়া চট্টগ্রাম জেলার ১০টি পৌরসভা এবং ১৪৩টি ইউনিয়নে পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় ৯৬০টি সম্পূর্ণ বাড়ি এবং ৬৩৫টি বাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। গত ১৩ জুলাই চট্টগ্রাম মহানগরের তিনটি স্থানে পাহাড়ধসের ঘটনা ঘটে। এতে ২ জন আহত হয়।
চট্টগ্রামের বিভিন্ন উপজেলা থেকে প্রাপ্ত তথ্যমতে, সাতকানিয়া, চন্দনাইশ, রাউজান ও ফটিকছড়ি এলাকার পানি কমেছে। সাঙ্গু, হালদা ও কর্ণফুলির পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।
এ ব্যাপারে চট্টগ্রামের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসেন পূর্বকোণকে জানান, চট্টগ্রামে বন্যার সার্বিক পরিস্থিতি উন্নতির দিকে। এ পর্যন্ত দুর্যোগ মন্ত্রণালয় থেকে প্রাপ্ত বরাদ্দ হতে জেলা প্রশাসনের মাধ্যমে ৬৪৬ মেট্রিক টন চাল, নগদ ১৩ লক্ষ ৫০ হাজার টাকা এবং পাঁচ হাজার ৭৬০ প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে। তিনি আরও বলেন, সিভিল সার্জন এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহযোগিতায় ২৮৪টি মেডিকেল টিম প্রস্তুত রয়েছে এবং পর্যাপ্ত ঔষধ সামগ্রি সরবরাহ করা হয়েছে।

 

 

পূর্বকোণ/আল-আমিন

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট