চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

রাঙ্গুনিয়া পৌরসভার বাজেট ঘোষণা

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গুনিয়া

১৬ জুলাই, ২০১৯ | ১:১৮ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়া পৌরসভার ২০১৯-২০ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়েছে।
পৌরসভা মিলনায়তনে ১৪ জুলাই দুপুরে মেয়র মো. শাহজাহান সিকদার এ বাজেট ঘোষণা করেন। এতে চলতি অর্থ বছরের জন্য ২১ কোটি ৫০ লাখ ৮৮ হাজার ৯ শত ৯০ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।
তম্মধ্যে রাজস্ব আয় ২ কোটি ৫১ লাখ ৬০ হাজার টাকা, রাজস্ব ব্যয় ২ কোটি ৭ লাখ ৮৫ হাজার টাকা ও সমাপনী স্থিতি রাখা হয়েছে ৪৩ লাখ ৭৫ হাজার টাকা। এছাড়া সরকারের উন্নয়ন তহবিল থেকে প্রাপ্যতা সাপেক্ষে আয় ধরা হয়েছে ১৬ কোটি ২৫ লাখ ৪০ হাজার ৭৩১ টাকা। সরকারি মঞ্জুরি বাবদ ব্যয় ধরা হয়েছে ১৭ কোটি ১১ লাখ ৫০ হাজার টাকা। সর্বমোট ব্যয় ধরা হয়েছে ১৯ কোটি ১৯ লাখ ৩৫ হাজার টাকা। সমাপনী স্থিতি রাখা হয়েছে ২ কোটি ৩১ লাখ ৫৩ হাজার ৯৯০ টাকা।
ঘোষিত বাজেটে জলবায়ু পরিবর্তন, সৌর বিদ্যুতায়ন বাবদ ৫ কোটি ৮৮ লাখ টাকা, শহর উন্নয়ন প্রকল্পে ৫ কোটি টাকা, অডিটোরিয়াম নির্মাণে ৪ কোটি টাকা সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে। এছাড়াও অবকাঠামো, রাস্তা মেরামত ও সংস্কার, ব্রিজ কালভার্ট নির্মাণ এবং মেরামত ও সংস্কার, ড্রেন নির্মাণ, পানির লাইন স্থাপন-সম্প্রসারণ, হাট-বাজার উন্নয়ন, মার্কেট নির্মাণ, পৌর গাড়ির শেড নির্মাণ, সাধারণ সংস্থাপন, শিক্ষা, বৃক্ষরোপণ ও রক্ষণাবেক্ষণসহ অন্যান্য খাতে বাকি বরাদ্দ রাখা হয়েছে।
এসব কার্যক্রম বাস্তবায়ন করতে সরকার থেকে উন্নয়ন খাতে বরাদ্দ মঞ্জুরি বাবদ ১৬ কোটি ২৫ লাখ ৪০ হাজার ৭৩১ টাকা, ট্যাক্স বাবদ ৯৪ লাখ ৫০ হাজার টাকা, রেইটস বাবদ ৭ লাখ টাকা, ফিস বাবদ ১১ লাখ ৫০ হাজার এবং অন্যান্য বাবদ ১ কোটি ৩৮ লাখ ৬০ হাজার টাকা আয় ধরা হয়েছে। এর মধ্যে ২ কোটি ৭৩ লাখ ৮৮ হাজার ২৫৯ টাকা আগের বছরের স্থিতি ছিল।
পৌর মেয়র শাহজাহান সিকদার বাজেট বক্তব্যে বলেন, পৌরসভাকে নান্দনিক ও মডেল পৌরসভায় রূপান্তরিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি। এ লক্ষ্যেই পৌর এলাকার জনগণের সর্বোচ্চ সেবা দিতে প্রাণপণ চেষ্টা থাকবে।
কাউন্সিলর মোহাম্মদ সেলিমের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি সিরাজুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) ইঞ্জিনিয়ার সামশুল আলম তালুকদার, ধর্মবিষয়ক সম্পাদক জসিম উদ্দিন তালুকদার, পৌরসভার সচিব মো. আল হেলাল, প্রকৌশলী মোহাম্মদ শফিকুল আলম, কাউন্সিলর জালাল উদ্দিন, নুরুল আবছার জসিম, এনাম উদ্দিন আইয়ুব, লোকমানুল হক তালুকদার, আসাদুজ্জামান খাঁন, মো. সিরাজুল ইসলাম, তারেকুল ইসলাম চৌধুরী, নূর জাহান বেগম, ইয়াছমিন আক্তার, জেসমিন আক্তার, আলী মো. এরশাদ, এনামুল হক প্রমুখ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট