চট্টগ্রাম বুধবার, ১৭ জুলাই, ২০১৯

সর্বশেষ:

১০ জুলাই, ২০১৯ | ২:১৪ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা, চবি

জামায়াত নেতার সেমিনার চবির ৩ শিক্ষককে শোকজ

ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি ও ঢাকা মহানগর জামায়াতের আমির হামিদুর রহমান আযাদের পিএইচডি সেমিনারে তথ্য গোপন রাখার অভিযোগে ইসলামিক স্টাডিজ বিভাগের সভাপতিসহ তিন জনকে শোকজ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেই সাথে ঘটনা তদন্তে দুই সদস্য বিশিষ্ট একটি কমিটিও গঠন করা হয়েছে। মঙ্গলবার (৯ জুলাই) কমিটি গঠন ও শোকজের বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নুর আহমদ।
তিনি বলেন, তথ্য গোপন করে গত ২০ জুন সকাল ৯টা থেকে ইসলামিক স্টাডিজ বিভাগের শ্রেণিকক্ষে সেমিনার করার ঘটনায় বিভাগের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ এনামুল হক, পিএইচডি সুপারভাইজার অধ্যাপক ড. এ এফ এম আমীনুল হক এবং সেমিনার আয়োজন কমিটির আহবায়ক ড. মুহাম্মদ মমতাজ উদ্দীন কাদেরীকে শোকজ করা হয়েছে। তাঁদেরকে আগামী ৩ (তিন) দিনের মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়েছে।
তিনি আরো বলেন, এ ছাড়াও বিষয়টি তদন্তে সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক এস এম মনিরুল হাসানকে আহবায়ক এবং উচ্চ শিক্ষা ও গবেষণা শাখার ডেপুটি রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেনকে সদস্য-সচিব করে দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাঁদেরকে দ্রুততম সময়ের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।
এদিকে, জামায়াতের শীর্ষ নেতা ও উপাচার্যে রুটিন দায়িত্বে থাকা অধ্যাপক ড. শিরিণ আখতারকে জড়িয়ে কয়েকটি অনলাইন সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশের ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়েছে। মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয় গত ৮ জুলাই কয়েকটি ভূঁইফোড় অনলাইন পোর্টালে প্রকাশিত সংবাদে অধ্যাপক ড. শিরীণ আখতারকে জড়িয়ে যে সংবাদ প্রকাশিত হয়েছে তা মিথ্যা, উদ্দেশ্যপ্রণোদিত ও দূরভিসন্ধীমূলক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নির্বাহীকে নিয়ে যে মনগড়া এবং আপত্তিকর সংবাদ পরিবেশিত হয়েছে তা অত্যন্ত নিন্দনীয়। সংবাদের একাংশে উল্লেখ করা হয়েছে ‘উক্ত গবেষকের সাথে প্রফেসর ড. শিরীণ আখতারের পরিবারের সঙ্গে সম্পর্ক থাকার কথা শোনা যাচ্ছে।’ এ প্রসঙ্গে পরিষ্কার করে বলা যাচ্ছে যে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ড. শিরীণ আখতারের সাথে উক্ত পিএইচডি গবেষকের পারিবারিক সম্পর্কতো দূরের কথা তার সাথে পরিচয়ও নেই। সুতরাং এ ধরনের উদ্দেশ্যপ্রণোদিত ও দূরভিসন্ধীমূলক সংবাদ প্রচার করে জনমনে বিভ্রান্তি সৃষ্টির অপপ্রয়াস চালাচ্ছে।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, উক্ত পিএইচডি গবেষক হামিদুর রহমান আযাদের পিএইচডি গবেষণার রেজিস্ট্রেশনের মেয়াদ গত ১৩ ফেব্রুয়ারি শেষ হয়। রেজিস্ট্রেশনের মেয়াদ শেষ হওয়ার পরও চবি ইসলামিক স্টাডিজ বিভাগ বিধি বহির্ভূতভাবে সেমিনার আয়োজন করে।

The Post Viewed By: 95 People

সম্পর্কিত পোস্ট