চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

বিমান ভূপাতিত করার ঘটনায় ইরানের শিক্ষা নেয়া উচিত : রাশিয়া

শাস্তি চায় ইউক্রেন

১২ জানুয়ারি, ২০২০ | ৪:৪৩ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইরানে বিধ্বস্ত ইউক্রেনের বিমান ভূপাতিত করার ঘটনায় পূর্ণাঙ্গ তদন্ত ও দায়ীদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তেহরান ভুল করে ছোড়া ক্ষেপণাস্ত্রে যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হওয়ার কথা স্বীকার করার পর শনিবার দায়ীদের শাস্তি ও ক্ষতিপূরণ দাবি করেন জেলেনস্কি।

গত ৮ জানুয়ারি সকালে তেহরানের ইমাম খোমেনি বিমানবন্দর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভের উদ্দেশে উড্ডয়নের পরপরই ১৮০ যাত্রীসহ বোয়িং ৭৩৭ বিমানটি বিধ্বস্ত হয়। গত বুধবার মার্কিন সংবাদমাধ্যম নিউজ উইক দাবি করে, বিমানটি ভুল করে ভূপাতিত করেছে ইরান। শনিবার সকালে তেহরানের রাষ্ট্রীয় টেলিভিশনের (প্রেস টিভি) খবরে বলা হয়, ওয়াশিংটনের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে তাদের সেনাবাহিনীর একটি গুরুত্বপূর্ণ সাইটের কাছাকাছি চলে যাওয়ায় ভুলবশত বিমানটি ভূপাতিত করা হয়।
সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক মন্তব্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, তিনি যাত্রীবাহী বিমান ভূপাতিত করার ঘটনায় পূর্ণাঙ্গ তদন্ত, অপরাধের দায় স্বীকার ও যথাযথ ক্ষতিপূরণ আশা করেন।

জেলেনস্কি বলেছেন, ‘ইরান ইতোমধ্যে ইউক্রেনের বিমান ভূপাতিত করার দায় স্বীকার করেছে। তবে আমরা তাদের অপরাধের পূর্ণাঙ্গ স্বীকারোক্তি চাই।’ তিনি আরও বলেন, নিহতদের মরদেহ ফেরত, ক্ষতিপূরণ, বিচার, পূর্ণাঙ্গ তদন্ত ও সরকারিভাবে কূটনৈতিক মাধ্যমে ক্ষমা চাওয়ার নিশ্চয়তা চাই। তিনি আরও বলেন, ‘বিচার নিশ্চিত করতে আমাদের ৪৫ বিশেষজ্ঞকে ওই বিমান দুর্ঘটনার তদন্তে সম্পূর্ণরূপে প্রবেশাধিকার ও সহযোগিতা দিতে হতে।’
এদিকে ইরানের দায় স্বীকারের পর পর এক বিবৃতিতে রাশিয়া বলেছে, এ ঘটনা থেকে তেহরানের ‘শিক্ষা’ নেয়া উচিত। রুশ সংবাদ মাধ্যম ইন্টারফ্যাক্সের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল আরাবিয়া।

এ সম্পর্কে দেয়া এক বিবৃতিতে রুশ সংসদীয় কমিটির চেয়ারম্যান কনস্ট্যান্টিন কোসাচেভ বলেন, ‘বিমানের ব্ল্যাক বক্সগুলো থেকে প্রাপ্ত তথ্য থেকে তদন্তে এটা যদি প্রমাণ হয় যে, ইরানী সেনাবাহিনী ইচ্ছাকৃতভাবে এটি করেছিল এবং এর কোনও যৌক্তিক কারণ ছিলো না, তবে অবশ্যই এ ধরনের ঘটনা বন্ধ করতে হবে।’
তিনি আরো বলেন, ‘আমরা আশা করছি এই ঘটনা থেকে ইরান শিক্ষা নেবে এবং এ ধরনের পাল্টাপাল্টি হামলা থেকে সবাই বিরত থাকবে।’

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট