চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

নারীরা এগিয়ে যাচ্ছে সব দিক থেকে : জসিম উদ্দিন

শিল্পকলায় নারী উদ্যোক্তা পণ্যমেলা শুরু

নিজস্ব প্রতিবেদক

১১ জানুয়ারি, ২০২০ | ৩:৫২ পূর্বাহ্ণ

আগের মত নারীরা এখন ঘরের কোনে বসে নেই। তারা এখন সংসার সামলিয়ে পুরুষের কাঁধে কাঁধ মিলিয়ে করছে চাকরি ও নানা ব্যবসা। তাই এখন আর নারীদের ছোট করে দেখার সুযোগ নেই। নারীরা এগিয়ে যাচ্ছে সব দিক থেকে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নারীদের উন্নয়নে প্রতিনিয়ত উৎসাহ দেন। এমন মেলার নারীরা উদ্যোক্তা হয়ে উঠতে উৎসাহ পায়। অনলাইন ভিত্তিক গ্রুপ ‘সাকসেস’র নারী উদ্যোক্তা পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চিটাগাং ক্লাব লিমিটেডের চেয়ারম্যান ও দৈনিক পূর্বকোণের প্রকাশক ও পরিচালনা সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী একথা বলেন। গতকাল (শুক্রবার) জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারিতে রঙ্গন ফ্যাশন বিডির সহযোগিতায় তিনদিনের এ শীতকালীন নারী উদ্যোক্তা পণ্য মেলার আয়োজন করে অনলাইন ভিত্তিক বিসনেস গ্রুপ ‘সাকসেস’। ‘সাকসেস’র প্রতিষ্ঠাতা হৈমন্তী আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শতবর্ষ উদযাপন পরিষদের চট্টগ্রাম’র প্রধান সমন্বয়কারী জসীম চৌধুরী, রাইজিং স্টারের প্রেসিডেন্ট ইলিয়াছ রিপন, যুব নারী উন্নয়ন সংস্থার প্রেসিডেন্ট আফরোজা সুলতানা পূর্ণিমা। আয়োজক প্যানেলে ছিলেন ‘সাকসেস’র এডমিন আজিম উদ্দিন, বায়োজিদ হোসেন, সাথী দেবী, সোমা খান।

তিনদিনের এ মেলায় স্থান পেয়েছে নারীদের হাতের তৈরি শাড়ি, টপস, বাচ্চাদের পোশাক, ফ্যামিলি ম্যাচিং ড্রেস, চুড়ি, ব্যাগ, গহনা, নকশিকাঁথা আর বাহারি শীতকালীন পোশাক। হ্যান্ডিক্রাফটস, পাট ও চামড়াজাত দ্রব্য, কসমেটিক্স, হাতের তৈরি দেশিয় গহনাসহ নানা ধরনের জুয়েলারি সামগ্রীও পাওয়া যাচ্ছে। আরো আছে ব্লক-বাটিক, কারচুপি, জারদুচি ও সুতার ওয়ানপিস। ছেলেদের পাঞ্জাবি, শিশুদের কুশিকাঁটা ও উলের সুয়েটার। যা এক দেখায় নজর কাড়ছে সবার। ‘সাকসেস’ নামের এ গ্রুপের নারীরা ঘরে বসেই অনলাইনের মাধ্যমে করছেন নানারকম পণ্যের ব্যবসা। সেইসব নারীদের নিয়েই শীতকালীন এ মেলার আয়োজন করা হয়। মেলায় অংশগ্রহণ করেন ২৫ জন নারী উদ্যোক্তা।

দোকানগুলোর মধ্যে আছে মেহেদি, পোশাক, গহনা ও ব্যাগের পণ্য। ব্যক্তিগত জীবনে এই নারীরা কেউ গৃহিনী, কেউ বা শিক্ষার্থী। সংসার ও পড়ালেখার পাশাপাশি করছেন এসব ব্যবসা। প্রতিদিন সকাল ১০টা রাত ৮টা পর্যন্ত চলবে মেলা। দর্শক ও ক্রেতারা বিনামূল্যে প্রবেশ করতে পারবেন মেলায়। প্রথম দিনে ছিল লক্ষ্যনীয় ভিড়। মেলা চলবে রবিবার পর্যন্ত।

উদ্যোক্তা নাহিদা আক্তার বলেন, পড়াশোনার পাশাপাশি আমি অনলাইনে মেয়েদের পোশাকের ব্যবসা করি। আমি নিজের পায়ে দাঁড়াতে চাই নিজের চেষ্টায়। একদিন সফল নারী উদ্যোক্তা হয়ে উঠা আমার স্বপ্ন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট