চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বিয়ের মালায় পেঁয়াজ-রসুন

আন্তর্জাতিক ডেস্ক

১৭ ডিসেম্বর, ২০১৯ | ৫:১৭ অপরাহ্ণ

পেঁয়াজের লাগামহীন মূল্য বৃদ্ধির ঘটনায় ব্যঙ্গ-বিদ্রুপ যেন শেষই হচ্ছে না ভারত ও বাংলাদেশে। এবার ভারতের উত্তর প্রদেশের বারানসী শহরে ঘটেছে চরম নাটকীয় ঘটনা। সেখানে একটি বিয়েতে ফুল নয়, পেঁয়াজ-রসুনের মালা বদল করেছেন বর-কনে। অবশ্য পেঁয়াজ-রসুনের ফাঁকে ফাঁকে কিছু ফুলও ছিল ওই মালায়।

জানা গেছে, বিয়েতে শুধু পেঁয়াজ-রসুনের মালাবদলই নয়, আরও চমক ছিল। অনুষ্ঠানে আগত অতিথিদের একটি বড় অংশই অন্য উপহার আনার পরিবর্তে নব দম্পতির জন্য ঝুড়ি ঝুড়ি পেঁয়াজ নিয়ে এসেছিলেন। আগামী দিনে পেঁয়াজের অভাবে মধুর দাম্পত্য যাতে তেতো না হয়ে ওঠে!

এমন মজার মজার বেশ কিছু ঘটনা ঘটেছে দেশটিতে। সম্প্রতি টুইঙ্কল খান্নাকে পেঁয়াজের দুল উপহার দিয়েছেন অক্ষয়কুমার।

বারানসীর ওই বিয়ে বাড়ির খবর শুনে রাজ্যের সমাজবাদী পার্টির কমল পাটেল বলেন, “গত মাস থেকে আকাশছোঁয়া দাম পেঁয়াজের। সোনার বদলে এখন মানুষ পেঁয়াজ কিনে জমাতে পারলে বেঁচে যায়। ফলে, বিয়েতেও উপহার হিসেবে বা মালায় জায়গা করে নিচ্ছে পেঁয়াজ।” ওই দলেরই আরেক নেতা সত্যপ্রকাশের দাবি, পেঁয়াজের এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধির বিরোধিতা করেই এভাবে প্রতীকী প্রতিবাদ জানালেন দম্পতি। সমাজকে বার্তা দিলেন, যা হচ্ছে ঠিক হচ্ছে না। এভাবে মানুষের মুখের গ্রাস কেড়ে নেওয়া ঠিক নয়। প্রসঙ্গত, পেঁয়াজের আকাশছোঁয়া দাম নিয়ে এর আগেও বহুবার প্রতিবাদ জানিয়েছে সমাজবাদী পার্টি। যদিও তাতে বারাণসীতে একচুলও কমেনি পেঁয়াজের দাম।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন