চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চলন্তিকা সাহিত্য একাডেমির ৬৭ তম সাহিত্য আসর

সমীরণ বড়–য়া

১৪ ডিসেম্বর, ২০১৯ | ৪:১৮ পূর্বাহ্ণ

হেমন্তের পড়ন্ত বিকেল। সকালের সূর্য প্রতিদিনের মতো সুনীল আকাশের কোলে পশ্চিমাকাশের দিকে হেলে পড়েছে। দিগন্তের অপরূপ মায়াবীময় সৌন্দর্যে ভরপুর চুয়েট সংলগ্ন আলোকাধম্মা বৌদ্ধ বিহার। চারপাশে সোনালী মিষ্টি রোদের বন্যায় পাকা আমন ধানের ক্ষেতে সোনালী রঙ ছড়াচ্ছে।

আর ঘাস ফড়িংগুলো মনের আনন্দে যখন খেলছে । বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে শুরু হয় সৃজনশীল শিশু-কিশোর সাহিত্য ও সংস্কৃতি সেবী সংগঠন চলন্তিকা সাহিত্য একাডেমির অনুষ্ঠান। এই উপলক্ষে আয়োজিত গত ২২ নভেম্বর, শুক্রবার রাউজান উপজেলাধীন চুয়েট সংলগ্ন আলোকা ধম্মা বৌদ্ধ বিহারে অনুিষ্ঠত এই অনুষ্ঠানের প্রথম পর্বের ছিল এ সংগঠনের ৬৭ তম সাহিত্য আসর। চলন্তিকা সাহিত্য একাডেমির প্রতিষ্ঠাতা মহা-পরিচালক ও শিশু সাহিত্যিক সমীরণ বড়–য়ার সঞ্চালনায় সভাপতিত্ব করেন ডা. পরিতোষ বড়–য়া। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অ্যাডভোকেট রনজিত চৌধুরী। এতে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট শিশু সাহিত্যিক ইফতেখার মারুফ। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবীন শিক্ষাবিদ বাবু সুধীর রঞ্জন বণিক, প্রবীণ শিক্ষাবিদ বাদল বড়–য়া, লেখক ধীমান বড়–য়া, শিক্ষাবিদ কাঞ্চন চক্রবর্তী, গীতিকার তসলিম রায়হান, লেখক সি আর বড়ুয়া বিধান, লেখিকা রেবেকা সুলতানা। অনুষ্ঠানের শুরুতে বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত গান “আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্য সুন্দর” এই উদ্বোধনী সংগীতটি পরিবেশন করেন ধীমান বড়–য়া, দীঘি বড়–য়া, নিলয় বড়–য়া, ইমন বড়–য়া। এতে সূচনা বক্তব্য রাখেন, চলন্তিকা সাহিত্য একাডেমির প্রতিষ্ঠাতা মহা-পরিচালক সমীরণ বড়–য়া, স্বাগত ভাষণ প্রদান করেন চলন্তিকা সাহিত্য একাডেমির অন্যতম প্রতিষ্ঠাতা শিক্ষক প্রদীপ বড়–য়া। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন চলন্তিকা সাহিত্য একাডেমির প্রতিষ্ঠাতা স্বপন আচার্য্য, বাদল বড়ুয়া, সি আর বিধান বড়–য়া প্রমুখ।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে স্বরচিত ছাড়া, কবিতা, আবৃত্তি, গল্প ও প্রবন্ধ পাঠ করেন যথাক্রমে সৌরভ বড়–য়া, শিপলু বাড়–য়া, তসলিম রায়হান, পরিতোষ বড়–য়া, ধীমান বড়–য়া, রেবেকা সুলতানা, বাদল বড়–য়া, সমীরণ বড়–য়া, স্বপন আচার্য্য, কাঞ্চন চক্রবর্তী, প্রমুখ।
অনুষ্ঠানের তৃতীয় পর্বে দেশত্মবোধক রবীন্দ্র, নজরুল, পল্লীগীতি ও আধুনিক গান পরিবেশন করেন- শিল্পী ইমন বড়–য়া, ধীমান বড়–য়া, নিলয় বড়–য়া, রিমন চাকমা, নমিতা বড়–য়া, দীঘি বড়–য়া।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট