চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মেন্সট্রুয়্যাল হাইজিন ডে উপলক্ষে

ইয়ুথ’স ভয়েস’র সাইকেল র‌্যালি

বিজ্ঞপ্তি

২৯ অক্টোবর, ২০১৯ | ৪:১৬ অপরাহ্ণ

`আসুন, মাসিক নিয়ে কথা বলি’- এই স্লোগানকে সামনে রেখে মেয়েদের ঋতুস্রাব বা পিরিয়ড নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে নগরীদে সাইকেল র‌্যালির আয়োজন করেছে সামাজিক সংগঠন ইয়ুথ’স ভয়েস। সম্প্রতি নগরীর ওয়াসা মোড় থেকে শুরু হয়ে এ র‌্যালি শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে সিআরবিতে শেষ হয়। এতে চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও বিভিন্ন শ্রেণি-পেশাজীবী প্রায় ৬০০ জন সাইক্লিস্ট অংশগ্রহণ করে।

ঋতুস্রাব নিয়ে সমাজের প্রচলিত কুসংস্কার দূরীভূত করতে এবং এ বিষয়ে নারী-পুরুষ নির্বিশেষে সবাইকে সচেতন করতে ইয়ুথ ওয়ার্ল্ডওয়াইড ফাউন্ডেশনের যুব শাখা ইয়ুথ’স ভয়েস ২০১৫ সাল থেকে কাজ করে যাচ্ছে। কিশোরীদের মধ্যে সচেতনতা বাড়াতে সারা দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও বিভিন্ন গার্মেন্টস ফ্যাক্টরিতে ‘মেন্সট্রু্য়্যাল হাইজিন ম্যানেজমেন্ট’ নামক ওয়ার্কশপ আয়োজনের মাধ্যমে পিরিয়ডকালীন সময়ে নারীদের করণীয় সম্পর্কে সচেতন করে তুলছে এবং বিনামূল্যে স্যানিটারি প্যাড বিতরণ করছে।

এই প্রোগ্রামের আওতায় এ বছর দেশের ২২টি জেলার প্রায় ৫০টি শিক্ষা প্রতিষ্ঠান ও গার্মেন্টস ফ্যাক্টরির প্রায় ২০ হাজার নারীদের নিরাপদ ঋতুস্রাব নিয়ে সচেতন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে ইয়ুথ’স ভয়েস। ইতিমধ্যে চট্টগ্রাম, ঢাকা, সিলেট, ফেনী, কুমিল্লা, কক্সবাজার, নারায়ণগঞ্জ, খাগড়াছড়ি, রাঙামাটিসহ দেশের বিভিন্ন জেলার ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে ‘মেন্সট্রু্য়্যাল হাইজিন ম্যানেজমেন্ট’ ওয়ার্কশপের মাধ্যমে প্রায় ১২ হাজার শিক্ষার্থীর মধ্যে ঋতুস্রাব ব্যবস্থাপনা শিক্ষার পাশাপাশি বিনামূল্যে সেফপ্যাড বিতরণ করা হয়েছে যা এন্টিমাইক্রোবিয়াল সমৃদ্ধ, সাশ্রয়ী ও পরিবেশবান্ধব রিইউজেবল স্যানিটারি প্যাড।

আবুল খায়ের গ্রুপ অব কোম্পানিজের পৃষ্ঠপোষকতায় ‘মাদার স্মাইল-প্রোফম প্রেজেন্টস মেন্সট্রুয়্যাল হাইজিন ম্যানেজমেন্ট ২০১৯’ এর স্ট্রাটেজিক পার্টনার হিসেবে সহযোগিতা করেছে ইউএসএইড বাংলাদেশ।-বিজ্ঞপ্তি।

 

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট