চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মঞ্চ থেকে নামিয়ে দেওয়ার বিষয়ে কাদের

তিনি মহিউদ্দিন চৌধুরীর স্ত্রী জানলে সম্মানটা দিতাম

২৯ অক্টোবর, ২০১৯ | ৪:১০ পূর্বাহ্ণ

চট্টগ্রামে আওয়ামী লীগের প্রতিনিধি সভার মঞ্চ থেকে প্রয়াত নেতা এ বি এম মহিউদ্দিন চৌধুরীর স্ত্রীকে নামিয়ে দেওয়ার ঘটনাটি জানতেন না বলে জানিয়েছেন দলটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রবিবারের ওই ঘটনা নিয়ে চট্টগ্রামে ক্ষোভ-বিক্ষোভের মধ্যে গতকাল সোমবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নে মন্ত্রী কাদের বলেন, “ঘটনাটি জানলে মহিউদ্দিন চৌধুরীর স্ত্রী হিসেবে আমি তাকে সম্মানটা দিতাম।”-বিডিনিউজ

চট্টগ্রামে মহানগর মহিলা আওয়ামী লীগের
। ৯ম পৃষ্ঠার ৫ম ক.­

সভানেত্রী হাসিনা মহিউদ্দিনকে নামিয়ে দেওয়ার কারণ ব্যাখ্যা করে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছিলেন, কারা মঞ্চে থাকবেন, সেটা আগেই কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে নির্ধারিত হয়েছিল। সে অনুযায়ী হাসিনা মহিউদ্দিনকে নেমে যেতে বলা হয়েছিল। তবে বিপরীত বক্তব্য পাওয়া গেল ওবায়দুল কাদেরের কথায়।

চট্টগ্রামে আওয়ামী লীগের রাজনীতিতে বিরোধী শিবিরে ছিলেন তিন বারের মেয়র মহিউদ্দিন চৌধুরী ও বর্তমান মেয়র নাছির। প্রয়াত মহিউদ্দিনের বড় ছেলে মহিবুল হাসান চৌধুরী নওফেল বর্তমানে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক, শিক্ষা উপমন্ত্রীর দায়িত্বেও রয়েছেন তিনি।

হাসিনা মহিউদ্দিনসহ কয়েকজন নেতাকে মঞ্চ থেকে নামিয়ে দেওয়ার ঘটনার পর রাতে আওয়ামী লীগের এক দল নেতা-কর্মী চট্টগ্রাম নগরীতে নাছিরের বিরুদ্ধে বিক্ষোভ করেন।

চট্টগ্রামে থাকাকালে এই ঘটনার কিছুই জানতেন না দাবি করে কাদের বলেন, “সড়ক ভবনে একটা প্রোগ্রাম ছিল, সেখান থেকে আমি প্রতিনিধি সম্মেলনে যখন যোগ দিয়েছি আনুমানিক সাড়ে ১২টা। এ ধরনের কোনো ঘটনার বিষয় আমাকে কেউ জানায়নি। ওখানে কেউ এ বিষয়ে আমাকে কিছু বলেনি এবং কোনো অভিযোগও কোনো পক্ষ থেকে আসেনি।”

ঢাকার পথে রওনা হওয়ার সময় ঘটনাটি জানতে পারেন কাদের, তখন তিনি চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাছিরের কাছে এর কারণ জানতে চেয়েছিলেন। “আমি মেয়রকে জিজ্ঞাসা করেছি, তার যে বক্তব্য, সেটা হচ্ছে- ওখানে হোস্ট হিসাবে তিনটি জেলা, মহানগর এবং চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ- এই তিন জেলার সভাপতি, সাধারণ সম্পাদকেরা বৈঠক করে মঞ্চে কারা কারা বসবেন এবং কোন ক্যাটাগরি বসবে, সেটা নির্ধারণ করেছেন। সেই নির্ধারিত ক্যাটাগরিতে তিনি (হাসিনা) ছিলেন না। তিনি মহিলা আওয়ামী লীগের নগরের প্রেসিডেন্ট। এই ক্যাটাগরির কেউ বসেননি। সে কথা মেয়রের বক্তব্য।” তবে তখন ঘটনাটি জানলে হাসিনা মহিউদ্দিনকে মঞ্চে বসার সুযোগ দিতেন বলে জানান ওই সভার প্রধান অতিথি কাদের। “তিনি মঞ্চে বসতে চাইলে অবশ্যই তাকে আমি এলাও করতাম। বিষয়টি আমার নলেজে ছিল না।”

ছয় জেলার প্রতিনিধি সভা মঞ্চ থেকে হাসিনা মহিউদ্দিন ছাড়াও নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ আবদুচ ছালাম এবং কৃষি সম্পাদক আহমদুর রহমান সিদ্দিকীকে নামিয়ে দেন নাছির।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট