চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

চবি ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

‘বি’ ইউনিটের ফল প্রকাশ, অকৃতকার্য হয়েছে ৬৩ শতাংশ

নিজস্ব সংবাদদাতা হ চবি

২৯ অক্টোবর, ২০১৯ | ৩:৫২ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সম্মিলিত অনুষদের (সমাজ বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদের ‘বিজ্ঞান ও মানবিক শাখা’ ও জীব বিজ্ঞান অনুষদের মানবিক শাখা) অধীন ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। যেখানে অনুপস্থিত ছিল ৮ হাজার ৯২৭জন। যা শতাংশের হিসেবে ১৬.৮৬ শতাংশ। এদিকে প্রথম দিন অনুষ্ঠিত হওয়া ‘বি’ ইউনিটের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে অকৃতকার্য হয়েছে ৬৩

শতাংশ। গতকাল সোমবার বিকেলে ‘বি’ ইউনিটের ফল প্রকাশ করা হয়। আজ (মঙ্গলবার) অনুষ্ঠিত হবে বিজ্ঞান, জীব বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং অনুষদের অধীন ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। এতে প্রতি আসনের বিপরীতে লড়বে ৪৪ শিক্ষার্থী।
সোমবার দুই শিফটে ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এরমধ্যে সকালের শিফটে পরীক্ষার্থীর সংখ্যা ২৬ হাজার ৪৫৯ জন এবং বিকেলের শিফটে পরীক্ষার্থীর সংখ্যা ২৬ হাজার ৪৫৮ জন। সকাল শিফটের পরীক্ষা ১১টায় এবং বিকেল শিফটের পরীক্ষা দুপুর ৩টায় অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাহিরে একটি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

‘ডি’ ইউনিটের সমন্বয়ক ও শিক্ষা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক বলেন, ‘সুষ্ঠু ভাবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন হয়েছে। এই ইউনিটে পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৮ হাজার ৯২৭। যা শতাংশের হিসেবে ১৬.৮৬ শতাংশ।
এদিকে একই দিন বিকেলে ‘বি’ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। পাশ করেছে ১৩ হাজার ৪৭৩ জন। যার পাসের হার ৩৬.৯৪ শতাংশ। অর্থাৎ অকৃতকার্য হয়েছে ৬৩ শতাংশ। এই ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করেন ৩৬ হাজার ৫৪৪ জন পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছেন ১৩ হাজার ৪৭৩ জন। ‘বি’ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২২১টি। গতকাল সোমবার বিকেলে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন বিশ্ববিদ্যারয়ের চলতি দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।
‘বি’ ইউনিটের প্রধান ও কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী বলেন, ‘পরীক্ষা ফল প্রকাশ করা হয়েছে। এতে পাশের হার ৩৭ শতাংশ। বিভাগ পছন্দসহ পরবর্তী প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে জানানো হবে।
আজ মঙ্গলবার ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে ১ হাজার ২১২টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৫২ হাজার ৭৮০ জন পরীক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ৪৪ জন পরীক্ষার্থী।

‘ডি’ ইউনিটের মত ‘এ’ ইউনিটের পরীক্ষাও দুটি শিফটে অনুষ্ঠিত হবে। দুই শিফটেই পরীক্ষার্থীর সংখ্যা ২৬ হাজার ৩৯০ জন। সকাল শিফটের পরীক্ষা ১০টায় এবং বিকেল শিফটের পরীক্ষা দুপুর ২টায় অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাহিরে হাটহাজারী বিশ্ববিদ্যালয় কলেজেও ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, গত ২৭ অক্টোবর থেকে চবির ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট