চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

মোদিকে আকাশসীমা ব্যবহারের অনুমতি দিলো না পাকিস্তান

২৮ অক্টোবর, ২০১৯ | ১:৫৭ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি মেলেনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। গতকাল রোববার এমন তথ্যই জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, আগামী ২৮ অক্টোবর (সোমবার) একটি আন্তর্জাতিক বিজনেস কনফারেন্সে যোগ দিতে সৌদি আরব যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সৌদি যাওয়ার সময় মোদিকে বহনকারী প্লেন যাতে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে পারে, সেজন্য অনুমতি চাওয়া হয়েছিল। তবে পাকিস্তান তা প্রত্যাখ্যান করেছে। এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরায়শি বলেন, নরেন্দ্র মোদিকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেওয়ার ব্যাপারে দিল্লির অনুরোধ প্রত্যাখ্যান করেছে ইসলামাবাদ।

জম্মু-কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ভারতের এ অনুরোধ প্রত্যাখ্যান করা হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, অনুরোধ প্রত্যাখ্যানের বিষয়টি লিখিতভাবে ভারতীয় হাইকমিশনকে জানানো হয়েছে। এর আগে গত সেপ্টেম্বরে জার্মানি যাওয়ার সময়েও পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি পাননি নরেন্দ্র মোদি।

গত আগস্টে কাশ্মীরের বিশেষ মর্যাদায় ভারতীয় সংবিধানে থাকা ৩৭০ ধারা বাতিলের ঘোষণা দেয় মোদি সরকার। একইসঙ্গে কাশ্মীরে কারফিউ জারি করাসহ মোতায়েন করা হয় কয়েক হাজার অতিরিক্ত সৈন্য। কাশ্মীর ইস্যুতেই ভারত ও পাকিস্তান, দু’দেশের মধ্যকার সম্পর্কে ফের অবনতি ঘটতে থাকে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট