চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

দূষণের দায়ে লাইটার জাহাজ মালিককে ৩ কোটি টাকা জরিমানা  

নিজস্ব প্রতিবেদক

২৭ অক্টোবর, ২০১৯ | ৬:২২ অপরাহ্ণ

ভারি জ্বালানি তেল কর্ণফুলী নদীতে নির্গমণের মাধ্যমে পরিবেশের ক্ষতি সাধন করার অপরাধে লাইটার জাহাজ দেশ-১ মালিককে ৩ কোটি টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। আজ রবিবার (২৭ অক্টোবর) শুনানির মাধ্যমে এ জরিমানা ধার্য্য করেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয় পরিচালক মো. আজাদুর রহমান মল্লিক।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয় পরিচালক মো. আজাদুর রহমান মল্লিক জানান, কর্ণফুলীতে ভারি জ্বালানি তেল নির্গমণের মাধ্যমে পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করার অপরাধে লাইটার জাহাজ দেশ-১ এর কর্তপক্ষকে ৩ কোটি টাকা জরিমানা করা হয়েছে। জরিমানাকৃত নির্ধারিত টাকা অবিলম্বে পরিশোধ করার নির্দেশ প্রদান করা হয়েছে বলে তিনি জানান।

প্রসঙ্গত, কর্ণফুলী নদীর ডলফিন জেটি-৩ সংলগ্ন এলাকায় দুটি জাহাজের সঙ্গে ধাক্কা লেগে একটি অয়েল ট্যাংকার ফুটো হয়ে জ্বালানি তেল নদীতে ছড়িয়ে পড়ে। শুক্রবার (২৫ অক্টোবর) ভোর ৪টার দিকে দুর্ঘটনায় ফুটো হওয়া ওয়েল ট্যাংকারটি থেকে প্রায় ১০ টন ডিজেল নদীতে ছড়িয়ে পড়ে। তবে শনিবার বিকেল পর্যন্ত প্রায় ৮ টনের মতো পানিমিশ্রিত তেল নদী থেকে অপসারণ করা হয় বলে দাবি করছে বন্দর কর্তৃপক্ষ। শুক্রবার ভোর ৪টার দিকে কর্ণফুলীর ডলফিন জেটি-৩ এর কাছে ‘দেশ-১’ নামের অয়েল ট্যাঙ্কারটি ‘সিটি-৩৪’ নামের অন্য জাহাজের সাথে সংঘর্ষে ফুটো হয়ে যায়। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, ‘দেশ-১’ নামের তেলবাহী জাহাজটি অবস্থান পরিবর্তনের সময় অপর জাহাজের সঙ্গে ধাক্কা লাগে। এতে ‘দেশ-১’ ফুটো হয়ে তা থেকে তেল ছড়িয়ে পড়ে। ওই ট্যাংকারে ১২০০ টন ডিজেল ছিল। পদ্মা জেটি থেকে তেল নিয়ে সেটির খুলনা যাওয়ার কথা ছিল। দুর্ঘটনার পর ৮ টনের মতো তেল নদীতে ছড়িয়ে পড়ে’।

 

 

 

 

পূর্বকোণ/এম

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট