চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

শাহ আমানত বিমানবন্দর কাস্টমসে স্বয়ংক্রিয় পদ্ধতি চালু

নিজস্ব প্রতিবেদক

২৭ অক্টোবর, ২০১৯ | ৩:২৮ অপরাহ্ণ

যাত্রী ও ব্যবসায়ীদের পণ্যচালান দ্রুততম সময়ে খালাস করতে চট্টগ্রাম শাহ্ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে স্বয়ংক্রিয় পদ্ধতির (অটোমেশন পদ্ধতি) আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম কাস্টম কমিশনার মোহাম্মদ ফখরুল আলম।

আজ রবিবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় এই স্বয়ংক্রিয় পদ্ধতির (অটোমেশন পদ্ধতি) আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন সহকারি কমিশনার কাজী জিয়াউদ্দীন আহমদ, যুগ্ম কমিশনার মাহবুব হাসান, ডেপুটি কশিনার মো. রিয়াদুল ইসলাম, সিস্টেম এনালিস্ট আহসান হাবিব, সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের প্রথম সহ-সভাপতি কাজী মাহমুদ ইমাম বিলু , কার্গো সুপারিন্টেড কাজী আতিক প্রমুখ।

কাস্টমস সূত্র জানায়, চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতিদিন ১৩ থেকে ১৬টি আন্তর্জাতিক ফ্লাইট অবতরণ করে। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে কর্মরত শ্রমিকদের মধ্যে চট্টগ্রামের অধিবাসীর সংখ্যাই বেশি। এসব শ্রমিকরা দেশে ফেরার পথে যেসব মালামাল কিংবা পরিবারের সদস্যদের জন্য যে পণ্য পাঠায় তার বেশিরভাগই আসে বিমানের মাধ্যমে। বিমান বন্দর থেকে এসব পণ্য খালাস করতে বিমান বন্দরের এয়ারফ্রেইট ইউনিটের মাধ্যমে সকল পণ্যের শুল্ক বা কর দিতে হয়। যা পরিশোধ করতে হয় চট্টগ্রাম কাস্টমসের সোনালী ব্যাংক লিমিটেডের ‘এসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেম’এর পেমেন্ট অপশনের মাধ্যমে। যা ছিল অত্যন্ত বিড়ম্বনাদায়ক ও সময় সাপেক্ষ। এছাড়া এ পদ্ধতিতে জাল-জালিয়াতির ঝুঁকিও ছিল। পণ্যচালান খালাসের ক্ষেত্রে বিমান বন্দরে অনেক রেজিস্টার সংরক্ষণ করা হতো। এক্ষেত্রে পণ্য খালাসে যাত্রী ও ব্যবসায়ীদের কয়েকদিন সময় লেগে যায়। যাত্রী ও ব্যবসায়ীদের পণ্য খালাসে ভোগান্তি কমিয়ে নতুন মাত্রার যোগ দিতে স্বংয়ক্রিয় পদ্ধতি চালু করছে কাস্টমস। যার মাধ্যমে বিমান বন্দর থেকে দিনে দিনে পণ্য খালাস করতে পারবে যাত্রী ও ব্যবসায়ীরা।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট