চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চবি’র ভর্তি পরীক্ষা আজ শুরু

তিন স্তরের নিরাপত্তা হ ‘বি’ ইউনিটে প্রতি আসনের জন্য লড়বেন ৩৪ জন শিক্ষার্থী হ র‌্যাগিংয়ের অপরাধে তিন শিক্ষার্থী আটক

নিজস্ব সংবাদদাতা হ চবি

২৭ অক্টোবর, ২০১৯ | ২:৩১ পূর্বাহ্ণ

কলা ও মানববিদ্যা অনুষদের অধীন ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে আজ রোববার (২৭ অক্টোবর) থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা।

এই ইউনিটে ১ হাজার ২২১ আসনের বিপরীতে আবেদন করেছেন ৪২ হাজার ০৪। ফলে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৪ জন শিক্ষার্থী। এদিকে র‌্যাগিংয়ের অপরাধে বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ।
ভর্তি পরীক্ষা সফল করতে এরইমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ক্যাম্পাস জুড়ে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। পরীক্ষাকে কেন্দ্র করে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছেন বলে জানিয়েছেন সহকারী প্রক্টর রেজাউল করিম।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সামনে রেখে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ভর্তি পরীক্ষা উপলক্ষে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সাতশ পুলিশ সদস্য মোতায়েনের পাশাপাশি থাকবে র‌্যাবের টহল। তাছাড়া সাদা পোশাকে গোয়েন্দা সংস্থার সদস্যরা কাজ করবেন। র‌্যাগিং এবং পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে প্রক্টরিয়ালবডির সমন্বয়ে গঠন করা হয়েছে দুটি টিম।

তিনি আরো বলেন, দুই শিফটে প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে দুটি ইউনিটের পরীক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় ক্যাম্পাসের বাহিরে একটি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
এদিকে, ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের র‌্যাগ দেওয়ার সময় তিন শিক্ষার্থীকে ধরে পুলিশে সোপর্দ করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শনিবার বিকেল পাঁচটার দিকে বিশ্ববিদ্যালয় পরিবহন দপ্তরের সামনে থেকে তাদের হাতেনাতে ধরা হয়।
আটককৃতরা হলেন, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আরাফাত রহমান, লোকপ্রশাসন বিভাগের প্রথম বর্ষের ছাত্র আরশিল আজিম নিলয় ও ইতিহাস প্রথম বর্ষের ছাত্র জিহাদ হাসান।

এ বিষয়ে সহকারী প্রক্টর রেজাউল করিম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে তিন জনকে হাতনাতে ধরে পুলিশে সোপর্দ করছি। র‌্যাগিংযের ব্যাপারে আমরা জিরো টলারেন্স নীতিতে আছি। এসময় কোন প্রকার বিশৃঙ্খলা সহ্য করা হবে না বলে তিনি জানান।

প্রসঙ্গত, ৮টি অনুষদের অধীন ৪৮টি বিভাগ ও ৫টি ইনস্টিটিউট মিলে ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৬৬ হাজার ৮শ ৭০টি। ফলে আসনপ্রতি এবার পরীক্ষার্থী ৩৪ জন। আগামীকাল সোমবার ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে আবেদন জমা পড়েছে ৫২ হাজার ৯৭০টি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট