চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সতর্ক থাকার আহ্বান স্বাস্থ্য বিভাগের

সেপ্টেম্বরে ফের ডেঙ্গুর প্রকোপ!

নিজস্ব প্রতিবেদক

২৭ আগস্ট, ২০১৯ | ৩:০৬ পূর্বাহ্ণ

এডিস মশার প্রজননস্থল ধ্বংস করতে না পারলে সেপ্টেম্বর মাসে ডেঙ্গু রোগের প্রকোপ আরও বাড়তে পারে। কেননা এটার পিক টাইম হচ্ছে সেপ্টেম্বরে। তাই সবাই নিজ নিজ স্থান থেকে এডিসের উৎপত্তি নষ্ট বা মশা নির্মূল করতে হবে। তা না হলে এটাকে থামানো যাবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডিরেক্টর কমিউনিক্যাবল ডিজিজ কন্ট্রোল বিভাগের পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা।

গতকাল সোমবার দুপুরে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডেঙ্গু মোকাবেলায় সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে ডা. সানিয়া তহমিনা বলেন, বর্তমান সময়ের সব থেকে বড় আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে ডেঙ্গু জ¦র। এটি সাধারণত আগস্ট থেকে সেপ্টেম্বরে প্রাদুর্ভাব দেখা দেয়। তবে এ বছরে জুনের শুরুতেই তা দেখা দিয়েছে। তাছাড়া জুলাইয়ে এসে এর প্রাদুর্ভাব ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে। বর্তমানে পরিস্থিতি কিছুটা উন্নতি রয়েছে। যদি আবহাওয়া ভালো থাকে তাহলে সেপ্টেম্বর মাসেও কিছুটা উন্নতি হবে। আবহাওয়া বিরূপ হলে সেপ্টেম্বর মাসে এর প্রাদুর্ভাব বেড়ে যেতে পারে। এটা সবার জন্য চ্যালেঞ্জিং। তাই সবাইকে সতর্ক থাকতে হবে। সবাই নিজ স্থান থেকে এডিস নিয়ন্ত্রণের চেষ্টা করতে হবে জানিয়ে তিনি বলেন, যদি এডিস মশা নির্মূল সফল হই, তাহলে এটাকে থামাতে পারবো। যদি কোনো কারণে কার্যকরভাবে এটি নিয়ন্ত্রণ করা না যায়, তাহলে এ ধারা থামানো যাবে না। সেদিক থেকে প্রত্যেক নাগরিককে সচেতন হতে হবে। সবাইকে অবশ্যই মাথায় রাখতে হবে একটি এডিস মশা মাত্র ৫ মিলি মিটার পানি পাওয়ার সাথে সাথে সেখানে ডিম পাড়তে পারে। তাই কোন স্থানেই তিনদিনের বেশি কোন জমানো পানি যেন না থাকে, সে জন্য সবাই নিজ নিজ আঙ্গিনা পরিষ্কার-পরিচ্ছন্নতা রাখতে হবে।

একটি এডিস মশা কমপক্ষে ৫ থেকে ১৭ জন মানুষকে কামড়াতে পারে। আর একটি মহিলা এডিস মশা প্রতিদিন ১৫০টি ডিম পাড়ে। এই মহিলা মশা ৬ সপ্তাহ যাবৎ বেঁচে থাকে। তাহলে হিসেব করলে একটি মশা জন্ম থেকে মৃত্যু পর্যন্ত ৬ হাজার ৩০০টি ডিম পাড়ে। তাহলে এটা খেয়াল রাখতে হবে, এই মশা কত ভংকর। সিটি কর্পোরেশনের দিকে তাকিয়ে থেকে কোন লাভ নেই। আপনি আপনার আঙ্গিনা পরিষ্কার করুন। তাইলে এডিসের লার্ভা ধ্বংস হয়ে যাবে। একটা জিনিস মাথায় রাখতে হবে, এডিস মশা কামড়ালে আপনাকে কামড়াবে। ক্ষতি হবে আপনার। এই মশা এত ভয়ংকর, যা একেকটি অক্টোপাসের মতোই।

চট্টগ্রাম সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের উপ-পরিচালক ডা. আখতারুল ইসলাম, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক অসীম কুমার নাথ, ফৌজদারহাট বিআইটিআইডি’র পরিচালক ডা. আমির হাসান চৌধুরী, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী প্রমুখ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট