চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

বিভিন্নস্থানে আয়োজিত কর্মসূচির আলোচনা সভায় বক্তারা

১৫ ও ২১ আগস্ট হত্যাকা-ের হোতারা এখনো ষড়যন্ত্রে লিপ্ত

পূর্বকোণ ডেস্ক

২৭ আগস্ট, ২০১৯ | ২:৩৩ পূর্বাহ্ণ

ঘাতকরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তাঁর আদর্শকে হত্যা করতে পারেনি। ১৫ ও ২১ আগস্টের হত্যাকা-ের হোতারা এখনো ষড়যন্ত্রে লিপ্ত।

চবি বঙ্গবন্ধু পরিষদ : চট্টগ্রাম বিশ^বিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে গতকাল সোমবার চবি ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন এমপি। চবি উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার-এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন কবি ও সাংবাদিক আবুল মোমেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চবি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি প্রফেসর ড. মো. রাশেদ-উন-নবী। প্রধান অতিথি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর জীবনের অধিকাংশ সময়ই জেল জুলুম সহ্য করেও বাঙালিদের স্বাধীকার আদায়ের সংগ্রাম থেকে পিছপা হননি। খুনিরা বঙ্গবন্ধুকে হত্যা করলেও তার আদর্শকে হত্যা করতে পারেনি। উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার তাঁর ভাষণের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, রাজনীতির মহাকবি, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ’৭৫ এর ১৫ আগস্ট হায়েনাদের হাতে নির্মমভাবে শহীদ বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। চবি বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিবুর রহমান ও যুগ্ম সাধারণ সম্পাদক মো. আনোয়ার হোসেনের যৌথ পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, চবি শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর মো. জাকির হোসেন, চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইউনুস গণি চৌধুরী, চবি বঙ্গবন্ধু পরিষদের সিনিয়র সহ-সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা, চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ এবং চবি ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব। এ ছাড়াও আলোচনা সভায় চবি বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, হলসমূহের প্রভোস্টবৃন্দ, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, শিক্ষকবৃন্দ, বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ ও সদস্যবৃন্দ, বিশ^বিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, উত্তর জেলা ও হাটহাজারী উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ এবং সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ এবং চট্টগ্রাম বিশ^বিদ্যালয় ছাত্রলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

চসিক রাজস্ব বিভাগ সার্কেল-৪ : চসিক রাজস্ব বিভাগ সার্কেল-৪ এর উদ্যোগে দোয়া মাহফিল ও শোক সভা গতকাল সোমবার সার্কেল-৪ এর কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ৩১ নং আলকরণ ওয়ার্ড কাউন্সিলর তারেক রহমান সেলিম। বিশেষ অতিথি ছিলেন, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর নিলু নাগ। প্রধান আলোচক ছিলেন উপ সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা মুফিদুল আলম। কর কর্মকর্তা আনিসুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো উপস্থিত ছিলেন আতিকুর রহমান, আজিজ আহমেদ চৌধুরী, নুরুল আলম, আজিজুল হক চৌধুরী, শহিদুল আলম, রাজিব চৌধুরী, আকতার হোসেন, জিসু কুমার নাথ, প্রদীপ বড়ুয়া, ফজলুল হক, মোহাম্মদ মহসিন সহ বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
উত্তর জেলা তাঁতী লীগ শাখা : তাঁতী লীগ উত্তর জেলা শাখার উদ্যোগে স্মরণসভা গত ২৫ আগস্ট দোস্ত বিল্ডিংস্থ উত্তর জেলা আওয়ামী লীগ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন উত্তর জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও মিরসরাই উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিন। বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী উদ্যাপন পরিষদের আহবায়ক উত্তম শর্মার সভাপতিত্বে সংগঠনের সদস্য সচিব লায়ন রূপক কান্তি দেব অপুর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন, উত্তর জেলা বঙ্গবন্ধু ফাউন্ডেশনের আহবায়ক মার্শেল কবির পান্নু, কামাল পাশা, মাহাবুবুর রহমান, ডা. আবু হানিফ, সুমন কুমার দে, আমজাদ হোসেন মিলন, জুনাইয়েদ আহমেদ রাসেল, হারুনর রশিদ, আলমগীর আজাদ, ফেরদৌস আলম, মো. জুয়েল,আমান উল্লাহ কোরাইশী, ইমন সরকার, সুরঞ্জিত ধর প্রমুখ। সভার শুরুতে দোয়া মাহফিল ও সভা শেষে শোক র‌্যালি দোস্ত বিল্ডিং থেকে শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে।

চসিক প্রিমিয়ার কলেজ : চসিক কর্পোরেশন প্রিমিয়ার কলেজে গতকাল সোমবার আলোচনা সভা, বক্তৃতা, আবৃত্তি ও ভাষণ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়। কলেজের সকল শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের উপস্থিতিতে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব¡ করেন কলেজের অধ্যক্ষ মো. আবু তৈয়ব চৌধুরী। অনুষ্ঠানে কলেজের জীববিজ্ঞানের প্রভাষক মিসেস জান্নাতা ইয়াসমিনের উপস্থাপনায় শিক্ষকদের পক্ষে দিক নির্দেশনামূলক বক্তৃতা দেন গণিতের প্রভাষক আবু বকর বিন হাশেম। এছাড়া শিক্ষার্থীদের মধ্যে বক্তৃতা, ভাষণ ও আবৃত্তি প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন মিসেস রুমা বড়–য়া, মিসেস পম্পি মল্লিক, মিসেস তাসমিনা জহির ও মিসেস সালমা আক্তার। প্রতিযোগিতায় শিক্ষার্থীদের মধ্যে পুরস্কৃত হয়েছে দ্বিতীয় বর্ষ বিজ্ঞানের ছাত্রী জান্নাতুল নাঈম, প্রথম বর্ষ ব্যবসায় শিক্ষা বিভাগের ছাত্র কাজল দেবনাথ ও দ্বিতীয় বর্ষ ব্যবসায় শিক্ষা বিভাগের মোহাম্মদ মাঈনুদ্দিন।

জেলা ঘাতক দালাল নির্মূল কমিটি : একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি জেলা আয়োজিত জাতীয় শোক দিবস পালনোপক্ষে গত ২৪ আগস্ট নগরীর মোমিন রোডস্থ এস.এম জামাল উদ্দিন মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের জেলা সভাপতি প্রকৌশলী দেলোয়ার মজুমদারের সভাপতিত্বে ও অলিদ চৌধুরীর সঞ্চালনায় প্রধান আলোচক ছিলেন শওকত বাঙালি। আলোচনায় অংশ নেন অনুপ সাহা, সংগঠনের জেলা সহ-সভাপতি দীপংকর চৌধুরী কাজল, যুগ্ম সাধারণ সম্পাদক হাবিব উল্লা চৌধুরী ভাস্কর, এম.এ মান্নান শিমুল, সহ-সাংগঠনিক সম্পাদক সুমন চৌধুরী, মিথুন মল্লিক, সাহাব উদ্দিন, অসিত বরণ বিশ্বাস, সহ-মহিলা বিষয়ক সম্পাদক সূচিত্রা গুহ টুম্পা, সহ-তথ্য ও গবেষণা সম্পাদক আলাউদ্দিন বাবু, সহ-প্রচার ও গণমাধ্যম সম্পাদক রুবেল চৌধুরী, প্রকাশনা সম্পাদক মনজুর হোসাইন, শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক প্রফেসর ড. মোজাহেরুল আলম, সাংস্কৃতিক সম্পাদক রাজীব চৌধুরী রাজু প্রমুখ।
জাতীয় শ্রমিক লীগ : যমুনা অয়েল কোম্পানী শাখার উদ্যোগে যমুন টার্মিনাল অফিস হলরুমে একটি শোক সভা অনুষ্ঠিত হয়। এতে জাতীয় শ্রমিক লীগ যমুনা অয়েল কোম্পানী শাখার সভাপতি মোঃ কাশেম মোল্লা সবুজ এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রিয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক মো. সফর আলী। প্রধান বক্তা ছিলেন জাতীয় শ্রমিক লীগ পতেঙ্গা হালিশহর অঞ্চলের সভাপতি মোহাম্মদ ইউনুছ, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অয়েল এন্ড গ্যাস ওয়ার্কাস ফেডারেশনের মহাসচিব ও যমুনা অয়েল কোম্পানী লেবার ইউনিয়নের (সিবিএ)’র সাধারণ সম্পদক মুহাম্মদ এয়াকুব। আরো উপস্থিত ছিলেন যমুনা অয়েল কোম্পানী লিমিটেডের ডিজিএম (অপারেশন্স) ইঞ্জিনিয়ার মো. জসিম উদ্দিন ও সিবিএ এর অন্যান্য নেতৃবৃন্দ সহ টার্মিনাল অফিসের সকল কর্মকর্তা ও শ্রমিক কর্মচারীগণ
কর্ণফুলী বড়উঠান ইউনিয়ন আ’লীগ : সংগঠনের উদ্যোগে আলোচনা সভা ও বঙ্গবন্ধুর জীবনকর্ম ও বক্তব্য নিয়ে প্রমাণ্যচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।সম্প্রতি উপজেলার শাহমীরপুর বাদামতল এলাকায় বড়উঠান ইউনিয়ন আওয়ামীলীগের উদ্যোগে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আমজাদ হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. আবদুল মান্নান খানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগের উপদেষ্টা সাজ্জাদ আলী খান মিটু, মুক্তিযোদ্ধা আজিজুল হক, ব্যাংকার মোহাম্মদ ফারুক, সহ সভাপতি এইচ.এম হোসাইন, সেলিম উল্লাহ খান, সাংগঠনিক সম্পাদক মেজবাহ উদ্দিন খান, দপ্তর সম্পাদক ওসমান মেম্বার।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট