চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ব্যাপক মতানৈক্যে

‘নিষ্ফল’ সমাপ্তির পথে জি-৭ সম্মেলন

২৭ আগস্ট, ২০১৯ | ২:১৮ পূর্বাহ্ণ

ইন্টারন্যাশনাল ডেস্ক : ফ্রান্সে তিন দিনব্যাপী ৪৫তম জি-৭ সম্মেলনের পর্দা নামতে চলেছে। তবে বিভিন্ন বিষয়ে আলোচনা হলেও ব্যাপক মতানৈক্যের কারণে প্রায় নিষ্ফল বলা হচ্ছে এ সম্মেলনকে।

সাম্প্রতিক ইরান সঙ্কট থেকে শুরু করে এবারের সম্মেলনে আলোচনায় আসে জি-৭ গ্রুপে পুনরায় রাশিয়ার অন্তর্ভুক্তির প্রস্তাব, বিশ্বব্যাপী চলমান বাণিজ্যযুদ্ধ, ব্রেক্সিট ইস্যু, জলবায়ু সঙ্কট, আমাজনের দাবানলসহ একাধিক বিষয়।

রোববার বিয়ারিজে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের আকস্মিক উপস্থিতিতে নতুন মোড় নেয় সম্মেলন। ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা, তেহরানের সঙ্গে পশ্চিমাদের পরমাণু চুক্তি ভেস্তে যাওয়া এবং উদ্ভূত পরিস্থিতিতে ইউরোপের করণীয় নিয়ে সম্মেলনের ফাঁকে বিশ্বনেতাদের সঙ্গে আলোচনার উদ্দেশ্যে সম্মেলনে উপস্থিত হন জাভেদ জারিফ।
ফ্রান্সের সরকারি সূত্র জানায়, ইরান প্রশ্নে প্রধান করণীয়গুলো নিয়ে একমত হয়েছেন বিশ্ব নেতারা। যদিও যুক্তরাষ্ট্র জানায়, এ ব্যাপারে তাদের করণীয় তারাই নির্ধারণ করবে। অন্যদিকে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিলে তাদের পুরোপুরি পরমাণু চুক্তি মেনে চলতে হবে।

রোববার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ জানান, ইরান পারমাণবিক অস্ত্র তৈরি করবে না এবং আঞ্চলিক স্থিতিশীলতা ও শান্তি রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ থাকবে- এটি নিশ্চিত করার ব্যাপারে কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র একমত হয়েছে।

জি-৭ সম্মেলনে জারিফের এ ‘আকস্মিক’ উপস্থিতি ইরানের পরমাণু চুক্তি রক্ষা বিষয়ক আলোচনায় নতুন করে প্রাণ সঞ্চার করবে বলে মনে করা হচ্ছে।

শেয়ার করুন