চট্টগ্রাম শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

এক নজরে… এ পর্যন্ত এবারের ‘জি সেভেন’ সম্মেলন

২৭ আগস্ট, ২০১৯ | ২:১৮ পূর্বাহ্ণ

২৩ আগস্ট থেকে শুরু হওয়া ৩ দিনব্যাপী ‘জি সেভেন’ বা ‘গ্রুপ অফ সেভেন’ সম্মেলন শেষ হয়েছে। কী হলো সেখানে, দেখুন সংক্ষেপে-

বাছাই সাত যারা : ‘গ্রুপ অফ সেভেন’ বিশ্বের সবচেয়ে ধনী সাতটি গণতন্ত্রের সমাহার। যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ইটালি, জার্মানি, জাপান, ফ্রান্স ও ক্যানাডার নেতৃত্বে প্রতি বছর এই সম্মেলনে যোগ দিয়ে বিশ্বের নানা বিষয় নিয়ে আলোচনায় বসেন।
গোলটেবিলে যারা : প্রতি বছর জি সেভেন সম্মেলনে যোগ দেন সাতটি দেশের শীর্ষ নেতৃত্ব। এবছর সম্মেলনের গোলটেবিল বৈঠকে রয়েছেন ফ্রান্সের এমানুয়েল মাক্রোঁ, জার্মানির আঙ্গেলা ম্যার্কেল, অ্যামেরিকার ডনাল্ড ট্রাম্প, জাপানের শিনজো আবে, ক্যানাডার জাস্টিন ট্রুডো, যুক্তরাজ্যের বরিস জনসন ও ইটালির পাওলো জেনটিলোনি।

আলোচনার বিষয় কী : এবারের জি সেভেন সম্মেলনের সবচেয়ে আলোচিত বিষয় আমাজন। আগুন লাগার পর ব্যাপক ক্ষয়ক্ষতি কীভাবে পূরণ করা যায়, এবং বিশ্বে বাড়ন্ত কার্বন ফুটপ্রিন্ট রোধ ইত্যাদি বিষয় নিয়ে ঐক্যমতে পৌঁছান নেতারা। এছাড়াও, সম্মেলনের আনুষ্ঠানিক শুরুর মুহূর্ত থেকেই অংশগ্রহণকারী দেশগুলি জোর দেয় জেন্ডার ইকুয়ালিটি বা লৈঙ্গিক সাম্যের ওপর। পাশাপাশি, একাধিক দ্বিপাক্ষিক আলোচনায় উঠে আসছে সামরিকীকরণ, বাণিজ্য প্রভৃতি বিষয়।
আমন্ত্রিত যারা : বাছাই সাতটি দেশ ছাড়াও প্রতি বছর জি সেভেনে অংশগ্রহণ করে আমন্ত্রিত কয়েকটি দেশ। এবছর সেই আমন্ত্রণে এসেছে ভারত, অস্ট্রেলিয়া, স্পেন, রুয়ান্ডা ও চিলি।

এবারের চমক : সবাইকে চমকে দিয়ে বিয়ারিটজে এসেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ। মাত্র পাঁচ ঘন্টার যাত্রায় জারিফ মাক্রোঁর সাথে একটি আলাদা বৈঠকে বসেন। বৈঠকে আলোচ্য বিষয় ছিল পারমাণবিক সামরিকীকরণ। কিন্তু এমানুয়েল মাক্রোঁর জারিফকে আমন্ত্রণ জানানোর কাজটি গোটা বিশ্বকে অবাক করে দিয়েছে।
জি সেভেনে মোদি : ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর ব্যক্তিগত আমন্ত্রণ পেয়ে বিয়ারিটজে এসে পৌঁছান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্মেলনের পাশাপাশি অ্যামেরিকা, জার্মানি ও চিলের নেতৃত্বের সাথে দ্বিপাক্ষিক আলোচনা ছাড়াও সম্মেলনের মূল অনুষ্ঠানে জলবায়ু পরিবর্তন, পরিবেশ ও ডিজিটাল উন্নয়ন নিয়ে বক্তব্য পেশ করবেন তিনি। এর মধ্যে, ট্রাম্পের সাথে বৈঠকে উঠেছে কাশ্মীরের ইস্যুও।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট